বুধবার, ২৪ মার্চ, ২০২১ ০০:০০ টা

প্রতিদিন পাঁচ মিনিট

প্রতিদিন পাঁচ মিনিট

ঋতু বদলে গরম এসে হাজির। এমন সময় প্রয়োজন ত্বকের সঠিক পরিচর্যা। আর সে ক্ষেত্রে আয়োজনের প্রয়োজন নেই। দিন শেষে কেবল পাঁচ মিনিট সময় নিলেই হলো। ঘুমানোর আগে ঘরোয়া উপকরণে সামান্য সময় ব্যয় করে পেতে পারেন প্রাণবন্ত ত্বক।

 

সৌন্দর্যচর্চায় বিশেষ রুটিন বানানো যায় মৌসুমি ফল, ঘরে থাকা ভেষজ উপাদান, সবজি বা শস্য দিয়েই। এ ছাড়াও ত্বকে যদি কোনো ছোটখাটো সমস্যা হয় তবে সেগুলো নিজেই হাতের কাছের মৌসুমি ফল দিয়ে সারিয়ে নিতে পারবেন। এক ঢিলে দুই পাখি মারার মতো ব্যাপার। যে ফল খেতে পছন্দ করেন, ত্বকের যত্নও সেই ফল দিয়েই করা হলো।

 

ত্বকের পরিচর্চায়

* কমলালেবুর খোসা বাইরের দিক দিয়ে কাঁটা চামচের সাহায্যে কেচে নিয়ে, হালকা করে হাতে ও মুখে ঘষুণ। পাঁচ মিনিট পর ধুয়ে ফেলুন।

* তরমুজের রসের সঙ্গে দুই ফোঁটা মধু, ত্বকের শুষ্কতা কাটাতে এটাই যথেষ্ট। তৈলাক্ত ত্বকে মধুর বদলে নিতে পারেন লেবুর রস।

* ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বাঙ্গির জুড়ি নেই। ত্বকের তৈলাক্ততা কাটাতে বাঙ্গির পেস্টের সঙ্গে টকদই যোগ করে নিতে পারেন।

* শুষ্ক ত্বকে কমলা বা মাল্টা এড়িয়ে যাওয়াই ভালো। এর পরিবর্তে বেছে নিতে পারেন ডাবের পানি।

* কচি শাঁসের সঙ্গে কাঁচা দুধ আর মধু মেশানো প্যাক অ্যান্টি এজিং মাস্ক হিসেবে সেরা। ত্বকে বয়সের ছাপ প্রতিরোধ করে, বলিরেখা কমায়।

* রাতে ঘুমানোর আগে পাতলা আলুর স্লাইস গালে, চোখে দিয়ে শুয়ে থাকলে যে প্রশান্তি হয়, তা দ্বিগুণ হবে যদি পেস্টের সঙ্গে টকদই বা মধু মিশিয়ে নিতে পারেন।

* টমেটো ও গাজরের রসের বিটা ক্যারোটিন মুখের সজীবতা ফিরিয়ে আনতে রাতারাতি কাজ করবে। আর কিনজার হিসেবে শসার রস ও মধুর মিশ্রণের গুণের কথা সবার জানা।

 

জেনে রাখুন...

* প্রতিদিন আলাদা শরবত খেতে পারলে ভালো। সে তালিকায় কমলা, কাঁচা আম বা লেবুর মতো মৌসুমি ফলগুলো রাখতে পারেন।

* টক-মিষ্টি ফল মিশিয়ে তৈরি সালাদ রুচি বাড়ায়। পুষ্টিও নিশ্চিত করে।

* রাতে এক কাপ দুধ বা রায়তা খাওয়ার চেষ্টা করুন। দুটিই ত্বক ভালো রাখতে কাজ করে।

* শরীরে মিনারেল জোগাতে খেজুর খুব ভালো উৎস। প্রতিদিন দুই-একটা খেজুর আপনার শরীর রাখবে সতেজ। সারা দিন দেখাবে প্রাণবন্ত।

* প্রতিদিনের ডায়েট তালিকায় যে কোনো একটা সবজির উপকরণ থাকা চাই। ডাল দিয়ে রান্না করা শাক বা সবজিও পুষ্টি ও পানির ভালো উৎস।

* প্রতিদিনের হজম প্রক্রিয়া স্বাভাবিক মানেই সুস্থ ত্বক। মাসজুড়ে যা-ই খাবেন, খেয়াল রাখবেন যেন হজমে ব্যাঘাত না ঘটে। ত্বক নষ্ট হতে শুরু করার প্রধান কারণই তো এটি।

 

লেখা : মোহাম্মদ সুজন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর