বুধবার, ৩১ মার্চ, ২০২১ ০০:০০ টা

ঘর সাজাতে পর্দা

ঘর সাজাতে পর্দা

পর্দা ছাড়া ঘর সাজানো, ঘরের সৌন্দর্য রক্ষা কিংবা গোপনীয়তা যেন অপূর্ণই রয়ে যায়। আর সেই পর্দা যদি হয় ঘরের দেয়ালের সঙ্গে মানানসই, তবে তো কথাই নেই! তবে অবশ্যই খেয়াল রাখতে হবে কোন ঘরে কেমন পর্দা মানাবে। তাই পর্দা বাছাইয়ে হতে হবে সতর্ক। আজ জানব সেসব টিপস...

 

বাজারের অনেক রঙের পর্দার ভিড়ে কোনটা যে আপনার ঘরের দেয়ালে মানাবে আর কোনটা দেখাবে বেমানান, এ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে পড়ে যেতে হয় মাঝে মাঝে। এ মানান বেমানানের ব্যাপারটা কিছুটা জটিল মনে হলেও অতটা জটিল কিন্তু নয়! শুধু এটু হিসাব মিলিয়ে নিলেই দেয়ালে পর্দা সাজানো যাবে একদম মনের মতো করে!

 

বসার ঘর : বসার ঘর সাজাতে এমন পর্দা বেছে নিন যা ঘরকে উজ্জ্বল এবং আলোকিত করে রাখবে। এ ঘরের জন্য দুই ধরনের পর্দা ব্যবহার করতে পারেন। হালকা কিংবা গাঢ় রং দুটোই। হালকা সবুজ, হলুদ, ক্রিম, পেস্ট, নীল এমন কালার ব্যবহার করতে পারেন। এ ঘরে গাঢ় রং থেকে হালকা রঙের পাতলা পর্দাই বেশি মানানসই হবে। এতে করে ঘরের আসবাবের ভিড়েও উজ্জ্বল দেখাবে।

 

শোবার ঘর : ঘরের মধ্যে প্রাইভেসি মেলে এ ঘরে। আর তাই শোবার ঘরের পর্দা একটু ভারী হলেই ভালো। এ ছাড়া ভারী কাপড়ের আরেকটি সুবিধা হলো ঘরে রোদ তেমন একটা ঢুকতে পারে না, ফলে পরিবেশ ঠান্ডা থাকে। এ ঘরের জন্য হালকা নীল, গোলাপি, সাদা, অফ-হোয়াইট, মেরুন কালার পর্দা নিতে পারেন। এছাড়া চেক কিংবা ফ্লাওয়ার প্রিন্টও বেছে নিতে পারেন।

 

খাবার ঘর : খাবার ঘরে সব সময় পর্যাপ্ত আলো-বাতাস জরুরি। এ ঘরটি অন্ধকার হলে কিংবা বদ্ধ হলে মোটেও স্বস্তি পাওয়া যাবে না। তাই এ ঘরে সিনথেটিক কাপড়ের হালকা একরঙা কিংবা হালকা প্রিন্ট পর্দা ব্যবহার করতে পারেন। এছাড়া টেবিল ক্লথের সঙ্গে মানিয়ে যায় এমন পর্দাও লাগাতে পারেন।

 

ছোটদের ঘর : ছোটদের ঘরের পর্দা রঙিন হলেই ভালো। সেক্ষেত্রে বাচ্চাদের পছন্দের কার্টুন, ছবি, খেলনা, প্রাকৃতিক ছবি আছে এমন পর্দা বেছে নেবেন। এতে করে বাচ্চারা বেশ প্রাণবন্ত সময় কাটাবে। কেননা ঘরের দেয়ালের রং, আসবাবপত্রের পাশাপাশি পর্দাও তাদের মনের ওপর প্রভাব ফেলে। তাই এ ঘরে সব সময় উজ্জ্বল, ঝলমলে, ফ্লোরাল রঙের পর্দা বেছে নিন।

 

খেয়াল রাখুন : পর্দার ধরন কেমন হবে তা নির্ভর করে ঘরের রং, আকার ও আসবাবের ধরন অনুযায়ী। তাই ঘরের দেয়াল, ছাদ ও মেঝের রং, আসবাবপত্রের ডিজাইনের সঙ্গে মানানসই হয় এমন পর্দা বেছে নিন। পর্দার রঙের ওপরও ঘরের আকার অনেকাংশে নির্ভর করে। যেমন- গাঢ় রঙের পর্দা ঘরকে ছোট দেখায়। তাই ছোট ঘরে হালকা রং বেছে নিন। এছাড়া অনেক বেশি গাঢ় রং ও এলোমেলো  প্রিন্টেড পর্দা ঘরকে অগোছালো দেখায়। বিষয়টিও খেয়াল রাখা উচিত। এ ছাড়া যে ঘরে বেশি রোদ প্রবেশ করে সেখানে ভারী পর্দাই ভালো। এমনকি ঘরের পরিবেশও ঠান্ডা থাকে। ঘরের সাজে আভিজাত্য আনতে লিনেন, মখমল কিংবা সিল্কের পর্দা বেছে নিতে পারেন। একরঙা পর্দার আবেদনও সবসময় ছিল। সেই পর্দাকে আকর্ষণীয় করতে ফিতা, কাঠের বোতাম, লেইস, পুতির ব্যবহার করতে পারেন। ট্রেন্ডি কালেকশনের তালিকায় আছে ব্লক, বাটিক, ফ্লোরাল প্রিন্ট, হ্যান্ড পেইন্টের পর্দা। পর্দা একটু বড় হলেই ভালো, তাতে ঘর আকর্ষণীয় দেখায়।

লেখা : উম্মে কুলসুম রাহি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর