বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

সিম্পলি ওয়েস্টার্ন

সিম্পলি ওয়েস্টার্ন

♦ মডেল : কণ্ঠশিল্পী বেলি আফরোজ ♦ ছবি : নেওয়াজ রাহুল

প্রকৃতিতে এখন শরতের খেলা। বলা হয় শরতেই শীতের জন্ম। কিন্তু আবহাওয়ার পরিবর্তনের ধকল আমাদেরও সইতে হচ্ছে। ফলে শীত দূরে থাক, বরং ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন। তাই তো পোশাক-আশাকেও প্রয়োজন শান্তির পরশ। আর সেই শান্তির পরশ এনে দিতে পারে হাল ফ্যাশনের ওয়েস্টার্ন আউটফিট।  যেখানে বাঙালিয়ানা সংস্কৃতি ও ওয়েস্টার্ন মিলেমিশে একাকার। বিস্তারিত রইল ফিচারে...

 

সময়টা এখন শরতের দখলে। হালকা ভ্যাপসা গরম আর রোদের দাপটে দিন কাটলেও, রাত নামলে সঙ্গে জেঁঁকে বসে মৃদু ঠান্ডা। এমন আবহাওয়ায় তরুণীদের কাছে ওয়েস্টার্ন পোশাক বেশ উপভোগ্য। কেননা, বিশ্বব্যাপী ওয়েস্টার্ন ফ্যাশন সচেতন তরুণীদের তালিকার শীর্ষে। যারা ফ্যাশন-সচেতন তাদের কাছে দেশীয় পোশাক যেমন পছন্দের একইসঙ্গে তারা পছন্দ করেন ওয়েস্টার্ন পোশাক।

 

আজকাল অনেক তরুণী, যারা শীত ও গরম; দুই সময়েই ওয়েস্টার্ন পোশাক পরতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। ওয়েস্টার্ন পোশাক মানে পুরোপুরো কিন্তু ওয়েস্টার্নও নয়। পাশ্চাত্য প্যাটার্ন ধার নেওয়া এবং ওই নির্দিষ্ট পোশাকে দেশীয় প্যাটার্নের কম্বিনেশন। স্বস্তির জন্য বর্তমানে ওয়েস্টার্ন পোশাকে এসেছে বৈচিত্র্য। ওয়েস্টার্ন লং সেপ ড্রেসও বেশ মানান সই। একই পোশাকে যুক্ত হচ্ছে নতুন নতুন ডিজাইন ও কাটিং থাকছে। দেশীয় ফ্যাশন হাউসগুলো পশ্চিমা পোশাকগুলো নিয়ে করছেন নানা ধরনের নিরীক্ষা। প্রাচ্য ও পাশ্চাত্যের সমন্বয়ে তৈরি হচ্ছে ফিউশনধর্মী পোশাক। অনেক পোশাকে থাকছে দেশের ঐতিহ্য ও সংস্কৃতির ছাপ। বর্তমানে পশ্চিমা পোশাকের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে টি-শার্ট, শার্ট, টপস, লং স্কার্ট, কেইপ, জিন্স, ম্যাক্সিড্রেস, সামার জ্যাকেট, টিউনিক টপস, শার্ট টপস এবং গাউনসহ নানা ডিজাইন ও ফিউশনের ওয়েস্টার্ন পোশাক। তাই তো কলেজ, ভার্সিটি পড়ুয়া থেকে শুরু করে এক্সিকিউটিভ পর্যায়ের নারীরাও দারুণভাবে মজেছেন ওয়েস্টার্ন আইটফিটে।

 

শরতের মৃদুমন্দে সালোয়ার-কামিজের চেয়ে অনেকের কাছে ওয়েস্টার্ন পোশাকই পছন্দের। এমন দিনে ওয়েস্টার্নে মেলে স্বস্তি, ফ্যাশনও হয় ঠিকঠাক। এই সময়ে বাইরে বের হওয়ার সময় ঝটপট  তৈরি হতে যে কোনো তরুণীই লেগিন্সের সঙ্গে টপস বা কুর্তা পরে নিতে পারেন। এমন দিনে ওয়েস্টার্ন পোশাকে পার্টিতে যেতে চাইলে নির্বাচন করতে পারেন টপস, শার্ট, টি-শার্ট কিংবা গাউনের মতো পোশাক। আজকাল টপস, গাউন, লং স্কার্ট, টিউনিক, কেইপ, ম্যাক্সিড্রেসে ঘুরে-ফিরে এবারও লং প্যাটার্ন দেখা যাচ্ছে। বেশি ঘেরের ফোলানো লং স্কার্ট আর সেমি লং টপসও এখন দারুণ জনপ্রিয়।

আজকাল লং শ্রাগের চাহিদা বেড়ে চলেছে উল্লেখ করার মতো। জিন্স আর টি-শার্টের ওপর এটি চাপিয়ে অনায়াসে ঘুরে আসতে পারেন যে কোনো জায়গা থেকে। আপনার লুকটায় যেন বদলে যাবে নিমিষে। এই ফ্যাশনের প্রতি মেয়েদের ঝোঁকটাও এখন বেশি। এটি যে কোনো পোশাকের সঙ্গে মানিয়ে যায়। টি-শার্ট জিন্সের পাশাপাশি কেউ কেউ প্লেনকাটের কামিজের ওপরও এই পোশাকটি জড়িয়ে নিচ্ছেন। তবে এই ধাক্কায় শর্ট শ্রাগ বাদ হয়ে যায়নি এখনো। এ ছাড়া আজকাল পার্টি বা দৈনন্দিন পোশাক হিসেবে অনেকেই পছন্দ করেন ফ্যাশনেবল টপস বা কুর্তা। টপসের দৈর্ঘ্য আগের তুলনায় বেড়েছে। দেশীয় উপাদানের সঙ্গে ওয়েস্টার্ন কাট যুক্ত হয়েছে। আগে শর্ট টপসের প্রচলন বেশি থাকলেও এখন হাঁটু অবদি বা তার বেশি লম্বা টপস দেখতে পাওয়া যায়।

 

ওয়েস্টার্ন প্যাটার্নের পোশাকের ফেব্রিকস হিসেবে আছে সিল্ক, হাফ সিল্ক, জর্জেট, টিস্যু, চায়না ফেব্রিকস। গলার কাটিংয়ে হাইনেক, ব্যান্ড কলার ও বোট নেকের ব্যবহার বেশি লক্ষ্য করা যায়। ওয়েস্টার্ন এসব পোশাকের পাশাপাশি সামার জ্যাকেটও সমানভাবে পছন্দের শীর্ষে আছে তরুণদের। এই জ্যাকেট খুবই পাতলা ও আরামদায়ক ফেব্রিকস ব্যবহার হয়েছে যা গরমে অস্বস্তিতে ফেলবে না। ভিতরে ট্যাঙ্ক টপস পরে ওপরে সামার জ্যাকেট পরে নিলেই বেশ দারুণ দেখাবে। সামার জ্যাকেট যেমন ফ্যাশনেবল তেমন আরামদায়কও। এ ছাড়া হাতকাটা ম্যাক্সিড্রেসের ওপরে কেইপ লুকে ভিন্নতা আনবে। গাউনের চাহিদা এবারে কিছুটা কম হলেও লং কটির চাহিদা সব থেকে বেশি।

 

ওয়েস্টার্ন পোশাক মানেই লুকের ভিন্নতা। একই সঙ্গে ভিন্নতা থাকে ফ্যাশন আর সাজগোজে। সবকিছু ঠিক রাখতে সাজের আগে ওয়েস্টার্ন ড্রেস সম্পর্কে জানা দরকার। ওয়েস্টার্ন পোশাক দুই ধরনের হয়। ক্যাজুয়াল আর ফরমাল। এ দুই ধরনের পোশাকের সাজ অবশ্যই ভিন্ন হবে। ফরমাল প্যান্ট-শার্ট পরলে সাজগোজ হবে একদমই সীমিত। হালকা মেকআপের সঙ্গে হালকা জুয়েলারি। দিনের বেলায় চুল পনিটেইল করে রাবার দিয়ে বাঁধলে ভালো লাগবে। এ ধরনের পোশাকে পাতলা গোল্ডের চেইন সঙ্গে ছোট্ট একটি লকেট অনেক ভালো লাগবে। এক পাথরের ছোট্ট কানের টপ মানিয়ে যায়। তবে এ ধরনের পোশাকে অনেকেই কানে কিছু পরতে নারাজ। তবে হাতে কিছু একটি না থাকলে একদমই বেমানান মনে হয়। জুতা না স্যান্ডেল পরবেন তা নির্ভর করবে ড্রেসের ধরনের ওপর।

 

পরিশেষে ওয়েস্টার্ন ড্রেস পরার আগে মনে রাখতে হবে এটা আমাদের রুচি, সংস্কৃতি ও সমাজে গ্রহণযোগ্য কি না এবং মানাচ্ছে কি না। বাজার ঘুরে দেখা যায়, লং স্কার্ট ১২০০-৫০০০ টাকা। কেইপ, টপস ও টিউনিক ৬০০-৫০০০ টাকা। গাউন ২০০০-১০,০০০ টাকা, শার্ট ও টি-শার্ট ৫০০-২৫০০ টাকা। ওয়েস্টার্ন পোশাকের ফ্যাশন হাউসগুলোর মধ্যে মার্জিন, সেইলর, ইনফিনিটি, রিচম্যান, ওয়েস্ট রং, ইয়াং কে, গ্রামীণ ইউনিক্লো, লা-রিভ, ইয়েলোসহ বিভিন্ন ফ্যাশন হাউস এখন জনপ্রিয়।

 

লেখা : ফেরদৌস আরা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর