বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

শরীরে প্রোটিনের অভাবে কী হয়

শরীরে প্রোটিনের অভাবে কী হয়

খাদ্যাভ্যাসের গোলমালের কারণে অনেক সময়েই শরীরে প্রোটিনের অভাব দেখা দেয়। কিন্তু আপাতভাবে তা টের পাওয়া যায় না। কিন্তু পরবর্তী সময়ে এটি বড় সমস্যা ডেকে আনতে পারে। কয়েকটি লক্ষণের দিকে খেয়াল রাখলে প্রোটিনের ঘাটতি বোঝা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী কী-

 

শরীর দুর্বল : প্রোটিন শরীরে এনার্জি দেয়। তাতে কাজের ইচ্ছে জাগে। যদি শরীরে প্রোটিনের ঘাটতি থাকে তা হলে সারা দিন ক্লান্ত লাগতে পারে। ঘুম-ঘুম ভাব থাকতে পারে। সাধারণত যেমন ক্লান্ত লাগে, তার থেকে বেশিই ক্লান্তি লাগে। আলসেমি আসে।

 

পেশিতে জোর না পাওয়া : পেশি গঠন ও মজবুত করতে সাহায্য করে প্রোটিন। শরীরে প্রোটিনের ঘাটতি থাকে, তা হলে পেশিতে জোর পাওয়া যায় না। গায়ের জোর, পেশির ক্ষমতা কমে গেলেও বুঝতে হবে আপনার শরীরে প্রোটিনের অভাব হচ্ছে।

 

ক্ষুধা বেড়ে যাওয়া : শরীরে প্রোটিনের ঘাটতি দেখা দিলে, খিদে বেড়ে যায়। ভরপেট খাওয়ার পরও খিদে লাগলে বুঝতে হবে প্রোটিনের ঘাটতি রয়েছে।

হাত-পা ফুলে যাওয়া : প্রোটিনের অভাবে যকৃতের ওপর চাপ পড়তে থাকে। ফলে হাত-পা ফুলে যেতে থাকে। কারও ক্ষেত্রে চোখও ফুলে যায়। তেমন কোনো লক্ষণ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

 

সাদা নখ : এটি প্রোটিনের অভাবের সবচেয়ে বড় লক্ষণ। সাধারণত নখের রং গোলাপি হয়। কিন্তু প্রোটিনের ঘাটতি হলে নখ সাদা হয়ে যায়।

 

লেখা : হেলথ জার্নাল

সর্বশেষ খবর