বুধবার, ১৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
রূপচর্চা

পূজায় রূপচর্চা

পূজায় রূপচর্চা

মডেল : সানজিদা আমিন

বাতাসে এখন পূজার আমেজ। এখনই সময় পূজার সাজে ত্বককে প্রস্তুত করা। ঘরে বসে পারলারের মতো যত্ন নেওয়া সম্ভব। যদি আপনার জানা থাকে সেই টোটকা। এতে উৎসবের আগে আগে ত্বক নিয়ে বিড়ম্বনায় পড়তে হবে না।

 

ত্বকের উজ্জ্বলতা

ত্বক পরিষ্কার এবং উজ্জ্বল করতে স্কিন হোয়াইটনিং প্যাক ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে উপকরণ হিসেবে প্রয়োজন মসুর ডালের বেসন, দুধের সর, কাঁচা হলুদ এবং মধু। ফেসওয়াশ ও টোনার দিয়ে মুখ পরিষ্কার করে প্যাকটি ব্যবহার করতে পারেন। শুকিয়ে এলে ভেজা তুলা বা নরম রুমাল দিয়ে উঠিয়ে ফেলুন। ক্লিনজিং এবং হোয়াইটনিং স্কিন একসঙ্গে করতে চাইলে টমেটো ও সমপরিমাণ টক দই ব্লেন্ড করে ৫-৬ মিনিট মুখ, গলা, ঘাড় ও হাতে মালিশ করতে পারেন। আর হ্যাঁ, মুখ মুছে অবশ্যই ভালো ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করতে হবে।

 

ত্বকের যত্নে

শরীরের মতো ত্বকেরও দরকার পুষ্টি। ভালো কোয়ালিটির ফেস মাস্ক বা ফেস প্যাক ব্যবহার করলে ত্বকের উন্নতি চোখে পড়বেই। দাগ-ছোপ, অ্যাকনে ও র‌্যাশের মতো সমস্যা থেকে ত্বককে বাঁচাতে নিয়মিত ক্লিনজার, টোনার ও ময়েশ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন। যেহেতু পূজায় অতিথি নেমন্তন্যের জন্য ঘরের বাইরে বেরোতে হবে। তাই বাড়ি থেকে বেরোনোর আগে সানস্ক্রিন মাস্ট!

 

ঝলমলে চুল

পূজার সময় চুলের রুক্ষতা দূরে ঠেলে চুলকে রাখতে হবে সতেজ ও নরম। সপ্তাহে দুই দিন চুলের গোড়ায় ঘষে ঘষে গরম তেল মালিশ করুন। এরপর শ্যাম্পু করে চুলের ট্রিটমেন্ট ক্রিম ব্যবহার করুন। অনেকে আবার পাতলা চুলে স্টাইল করতে পারেন না। এ সমস্যা সারাতে প্রোটিন প্যাক ব্যবহার করুন। পরিমাণমতো টক দই এবং ডিমের সাদা অংশ ব্লেন্ড করে নিন। তারপর চুলে গরম তেল মালিশ করে শ্যাম্পু করে নিন। স্টিমারে বা কুসুম গরম পানিতে নিংড়ানো তোয়ালে পেঁচিয়ে চুলে বাষ্প নিতে পারেন। ৩০ মিনিট পর আবার শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

 

চুলের যত্নে

চুলের  যত্নে তেলই সেরা। নিয়মিত অয়েল ম্যাসাজে চুলের শুষ্কতা কাটে। চুল মজবুত হবে ও গ্রোথও বাড়বে। স্যালেঁ হোক বা বাড়িতে, পূজার আগে ডিপ কনডিশনিং ট্রিটমেন্ট করে নিতে পারেন।

 

পেডিকিওর, ম্যানিকিওর

পূজার আগে হাত এবং পায়েরও চাই সমান যত্ন। একটি বালতিতে নিন কুসুম গরম পানি, শ্যাম্পু, লবণ এবং লেবুর রস। ১৫ থেকে ২০ মিনিট হাঁটু পর্যন্ত ভিজিয়ে রাখুন, তারপর ঠান্ডা পানিতে ধুয়ে, মুছে চন্দনের প্যাক লাগান। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন।

 

লেখা : লাইফস্টাইল ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর