বুধবার, ৩ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
প্রসাধনী

ঘরে বানান আইলাইনার

ঘরে বানান আইলাইনার

কাজল আজকাল ফ্যাশনে ভীষণভাবে ইন। বাড়িতে ঘিয়ের প্রদীপে বা তেলের প্রদীপে কাজল পেয়ে যেতে পারেন। তবে মোমবাতির কাজল চোখে লাগাবেন না, মোমের ওয়াক্স চোখের জন্য ক্ষতিকর।

 

কীভাবে বানাবেন?

প্রথমে দুই চা চামচ নারকেল তেল নিয়ে তার সঙ্গে চার চামচ অ্যালোভেরা জেল মেশাবেন। এবার এর মধ্যে খানিকটা চারকোল ও আধ চামচ কোকো পাউডার নিয়ে মেশাতে হবে। মিশ্রণটা কিন্তু এয়ারটাইট পাত্রে রাখতে হবে। সরু ব্রাশ বা তুলি ব্যবহার করতে পারেন আইলাইনার লাগানোর জন্য।

 

রং আনবেন যেভাবে

যদি লাল, নীল, সবুজ ইত্যাদি রঙিন আইলাইনার চান, তবে এর সঙ্গে বিভিন্ন রং মেশাতে পারেন। যেমন- তেল ও অ্যালোভেরা ক্বাথের সঙ্গে বিট পাউডার বা হলুদ গুঁড়া ও জায়ফল গুঁড়া মিশিয়ে লাল, গেরুয়া ও সোনালি-খয়েরি রঙের আইলাইনার পেতে পারেন।

লিকুইড আইলাইনার তো হলো, মন চাইলে ক্রিমি আইলাইনারও বানাতে পারেন। পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে হবে। ঠোঁটে লাগানোর জন্য আমরা যেসব পেট্রোলিয়াম জেলি ব্যবহার করি, তার সঙ্গে যে কোনো রঙের আইশ্যাডো মিশিয়ে নিলেই পাওয়া যাবে পছন্দসই রঙের ক্রিম আইলাইনার। ম্যাট, সফট লুক পেতে ক্রিম আইলাইনার ব্যবহার করা যেতে পারেই।

 

এ ছাড়া কেমিক্যালহীন আইলাইনারও বানিয়ে নিতে পারেন ঘরে বসেই। এ জন্য সমপরিমাণ নারকেল তেল ও শিয়া বাটার (এক টেবিল চামচ) উপাদানগুলো একসঙ্গে মিশিয়ে নিন।  আর হ্যাঁ, কালো রঙের পেতে চাইলে হাফ চা চামচ অ্যাক্টিভেটেড চারকোল এবং খয়েরি রঙের জন্য হাফ চা চামচ কোকো পাউডার মিশিয়ে নিতে পারেন।

লেখা : ভেনিটি ফেয়ার

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর