বুধবার, ৩ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

রসনা বিলাস

রসনা বিলাস

শীতকাল মানেই খাবার টেবিলে সবজির সমাহার। অতিথি আপ্যায়নে কিংবা ঘরোয়া আয়োজন, সবজির নানারকম সুস্বাদু খাবার অনায়াসে তৈরি করে নিতে পারেন সহজেই। রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী- সোনিয়া রহমান

 

বাঁধাকপি গরুর মাংস

উপকরণ

বাঁধাকপি মাঝারি আকারের একটি, গরুর মাংস এক কেজি, মরিচ গুঁড়া দুই চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, ধনে গুঁড়া এক চা চামচ, পিঁয়াজ বাটা + রসুন বাটা দুই টেবিল চামচ, আদা বাটা এক টেবিল চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, গরম মসলা (দারুচিনি, এলাচ, গোলমরিচ) এক টেবিল চামচ, পিঁয়াজ কুচি দুই টেবিল চামচ, কাঁচামরিচ আস্ত চার থেকে পাঁচটি, সয়াবিন তেল ও পানি পরিমাণ মতো, লবণ স্বাদ মতো।

 

প্রণালি

বাঁধাকপি কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। চুলায় পাত্র দিয়ে প্রথমে তেল দিন, এরপর পিঁয়াজ কুচি বাদামি রঙে ভেজে এতে জিরা গুঁড়া বাদে সব মসলা দিয়ে ভালোভাবে কষিয়ে মাংস দিয়ে দিন। মাংস সেদ্ধ হয়ে এলে তাতে বাঁধাকপি দিন। রান্না হয়ে এলে কিছুক্ষণ দমে রেখে গরম গরম পরিবেশন করুন।

 

সবজি পোলাও

উপকরণ

বাসমতি চাল ৫০০ গ্রাম, ফুলকপি আধাকাপ, ব্রকলি আধাকাপ, গাজর কিউব আধাকাপ, আলু কিউব আধাকাপ, মটরশুঁটি আধাকাপ, সবজির স্টক সাড়ে তিন কাপ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, পিঁয়াজ বাটা এক টেবিল চামচ, জিরা বাটা এক চা চামচ, পোস্ত বাটা এক টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, লেবুর রস দুই টেবিল চামচ, চিনি এক চা চামচ, দুধ আধাকাপ, কাঁচামরিচ ১০টি, তেল আধাকাপ, লবঙ্গ চারটি, দারুচিনি চার টুকরা, তেজপাতা দুটি, এলাচ চারটি, ঘি তিন টেবিল চামচ।

 

প্রণালি

প্রথমে ফুটন্ত পানিতে লবণ দিয়ে সব সবজি আলাদাভাবে আধা সেদ্ধ করে নিতে হবে। চাল ধুয়ে পানি ঝরাতে হবে। তেল গরম করে গরম মসলা ও তেজপাতা ফোঁড়ন দিয়ে সব বাটা মসলা কষিয়ে সবজির স্টক দিতে হবে। পানি ফুটলে লেবুর রস ও চাল দিতে হবে। পানি শুকিয়ে এলে দুধ, চিনি ও কাঁচামরিচ দিয়ে পাঁচ থেকে সাত মিনিট আঁচে রাখতে হবে। সব সবজি দিয়ে সবজির ওপর ঘি দিয়ে ১৫ থেকে ২০ মিনিট দমে রাখতে হবে। সবজি পোলাও ভাজা, কাবাব ও মাংসের সঙ্গে পরিবেশন করা যায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর