বুধবার, ১৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
সুস্বাস্থ্য

নতুন মায়েদের করণীয়

নতুন মায়েদের করণীয়

জন্মের পর থেকে ছয় মাস বয়স পর্যন্ত শিশু কেবল মায়ের দুধ খাবে, আমরা সব সময়ই এমনটা শুনে আসছি; কিন্তু শিশু যাতে মায়ের দুধ ভালোভাবে পায় সেজন্য কী কী করণীয় তা কি আমরা জানি?

 

দুধ যদিও মা খাওয়াবেন কিন্তু এখানে পরিবার-পরিজনের ভূমিকাও রয়েছে। দুধের পর্যাপ্ততা মায়ের মনো-দৈহিক অবস্থার ওপর নির্ভরশীল। মায়ের খাবার যেমন পর্যাপ্ত হতে হবে, নিশ্চিত করতে হবে ঘুম। তা ছাড়া মানসিকভাবে মায়ের ভালো থাকাটাও জরুরি। নতুন মায়েদের ওপর নানা ধরনের মানসিক ও শারীরিক চাপ থাকে, পরিবারের সব সদস্য যদি সহযোগিতা না করেন তবে নবজাতকের খাবারের ঘাটতি দেখা দিতে পারে।

 

আসুন জেনে নেই কী কী উপায়ে মায়ের দুধের পরিমাণগত ও গুণগত মান উন্নত করা যায় : * নির্দিষ্ট সময়ে রুটিন করে খাবার খেতে হবে। * দিনে ছয়-সাত বার খাবার খাবেন মা, নিজে। তিনটি ভারী খাবারের পাশাপাশি তিন/চার বার হালকা নাস্তা। তাছাড়া তরল খাবারের আধিক্য রাখতে হবে। খেতে পারেন স্যুপ, ডাবের পানি, ফলের রস বা আস্ত ফল। * মায়ের যাতে ক্যালসিয়ামের ঘাটতি দেখা না দেয় তাই দুধ ও দুধজাত খাবার যেমন- দই, পায়েস, পুডিং অথবা পনির খেতে হবে। যাদের ল্যাকটোজ সহ্য হয় না তারা অবশ্য গাঢ় সবুজ শাক-সবজি ও ছোটমাছ খেতে পারবেন। * শর্করা জাতীয় খাবার বেশি না খেয়ে আমিষ জাত খাবার খেতে হবে। দিনে অন্তত একটি ডিম খাদ্য তালিকায় রাখতে হবে। * কর্মজীবী মায়েরা দুধ এক্সপ্রেস করে সংরক্ষণ করতে পারেন। সে ক্ষেত্রে বাচ্চাকে একবার খাওয়ানোর পর আবার খাওয়ানোর আগে দুধ এক্সপ্রেস করবেন। * দুধের পরিমাণ বাড়াতে কাঠবাদাম, কালিজিরা, লাউ, পালংশাক, মেথি, ওটস ইত্যাদি খাওয়া উচিত। যেমন হতে পারে এক দিনের খাদ্য তালিকা :

 

সকাল : দুটো রুটি, এক কাপ সবজি, একটা ডিম সেদ্ধ।

মধ্য সকাল : পাঁচটা কলা, পাঁচ-সাতটা কাঠ বাদাম, এক কাপ দুধ।

দুপুর : দুই কাপ ভাত, এক কাপ ডাল, দুই পিস মাছ/ মুরগির মাংস, এক কাপ মিক্সড সবজি, কালিজিরার ভর্তা, সালাদ।

বিকাল : ওটস আর বাদামের লাড্ডু একটা, ফল।

রাত : রুটি দুটি বা ভাত এক কাপ, ডাল এক কাপ, লাউ তরকারি, মাছ/মুরগির মাংস দুই পিস ও লেবু।

রাতের নাস্তা : এক কাপ দই + একটা খেজুর।

শোয়ার আগে : এক কাপ দুধ, দুই পিস প্লেইন টোস্ট। তাই এ বিষয়ে যত্নবান হতে হবে।

 

মাহফুজা আফরোজ সাথী, প্রধান পুষ্টিবিদ, ইম্পেরিয়াল হসপিটাল লিমিটেড, চট্টগ্রাম

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর