বুধবার, ২৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
রূপবোধন

বুঝেশুনে হেয়ার কাট...

বুঝেশুনে হেয়ার কাট...

কোন হেয়ার কাটে কেমন লাগবে তা শুধু মুখের গড়নের ওপর নির্ভর করে না, সঙ্গে আরও খেয়াল  রাখতে হবে উচ্চতা, গায়ের রং, স্বাস্থ্য, বয়স এবং পেশা..

চুলের কাটের সময় চুলের ধরন দেখা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। অর্থাৎ যার চুল খুব বেশি কোঁকড়ানো তাকে ভলিউম বাড়ায় এমন কাট কিংবা ‘লেয়ার কাট’ দিলে কিছুই বোঝা যাবে না। শুধু তাই নয়, এমন চুলের ধরনে লেয়ার কাট সেটও হবে না। ঠিক একইভাবে যাদের চুল স্ট্রেট তাদের নানা রকম লেয়ার কাটে ভালো দেখাবে। কিন্তু সোজা চুলে ভলিউম বাড়ায় এমন কাটে কিছুই বোঝা যাবে না। হালকা ঢেউ খেলানো চুলে করাতে পারেন ‘ভলিউম লেয়ার’।

বিউটি এক্সপার্টরা কাজ করার ক্ষেত্রে একটি সাধারণ সমস্যায় পড়ে থাকেন। আর তা হলো চুল কাটাতে আসা খদ্দের ছবি নিয়ে এসে বলেন এই কাটিং করে দেন বা একদম অন্যরকম দেখায় এমন কাটিং করাতে চান। অনেক সময় হেয়ার কাটে ব্লোসেট করে পছন্দমতো হেয়ার কাট করে দেওয়াটা সম্ভব। কিন্তু সেই ব্লোসেট কি প্রতিদিন করা সম্ভব! সাধারণ খদ্দের হয়তো এ বিষয়টি প্রতিদিন নিয়ন্ত্রণ করতে পারবেন না। তাই সব সময় সাধারণভাবে চুলকে কতটা সুন্দর দেখানো যায় সে বিষয়টির দিকে খেয়াল রাখা উচিত। আমাদের দেশে মেয়েদের হেয়ার কাটিং-এ ‘বব কাট’, ইনডাটেড লং বব হেয়ার কাট, লং বব কাট, স্ট্রেইট কাট, পিক্সি কাট, ক্রিউ কাট, ব্যাংস কাট, লেয়ার কাট, লং লেয়ার কাট, টেইলর সুইফ্ট লং লেয়ার কাটটি বেশ জনপ্রিয়। এ ছাড়া স্টাইলিশ বিউটি এক্সপার্টরা আপনার সঙ্গে পরামর্শ করে নানা ডিগ্রিতে, অ্যাঙ্গেলে দু-চারটা কাট মিলিয়ে এমন একটা কাট করে দিতে পারেন। যার নামকরণ করাটা মুশকিলই বটে।

তবে চেহারা গোলাকার হলে ব্যাংস করাতে পারেন। এ ধরনের মুখের গড়নে চুল ছোট হলে লেয়ার কাট করাতে পারেন। ওভাল শেপের মেয়েরা যেভাবেই চুলের স্টাইল করুক না কেন মানিয়ে যায়। কিন্তু চার কোনা শেপের অধিকারীরা চুল লম্বা রাখলেই বেশি মানাবে। চাইলে সামনের দিকে খানিকটা লেয়ার করে চুল চিবুকের প্রশস্ততা কমিয়ে আনে। লেয়ার হেয়ার কাটিং আয়তাকার মুখের জন্য সবচেয়ে ভালো। হার্ট শেপের মুখের গড়নে ব্যাংস, চাইনিজ কাট ভালো মানাবে। লম্বাটে মুখের গড়নে ফ্রন্ট লেয়ার করে পেছনে স্টেপ কাট করতে পারেন। যে কোনো পার্টি কার্লি করাতে পারেন।

হেয়ার কাট অবশ্যই লুক চেঞ্জে দারুণ ভূমিকা পালন করে। আর যদি এর সঙ্গে একটু হেয়ার কালার জুড়ে দিতে পারেন তবে দেখাতে বেশ ভালো লাগবে। আবার যাদের চুল অনেক দিন ধরে কোঁকড়ানো তারা চাইলে পারমানেন্ট হেয়ার স্ট্রেইট করে একটু ভিন্ন কাটের স্বাদ নিতে পারেন।

লেখা : শোভন সাহা (কসমোলজিস্ট)

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর