বুধবার, ২৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
ঘরদোর

মেঝের সাজে কার্পেট

মেঝের সাজে কার্পেট

শীত এলে গৃহসজ্জায় খানিকটা বদল আসে। সারা বছর মেঝে খালি থাকলেও শীতকালে অনেকেই ঘরে বিছিয়ে নেন বাহারি রঙের কার্পেট,  যা ফুটিয়ে তোলে অন্দরের আভিজাত্য।

 

রকমফের কার্পেট

আমাদের দেশে বাহারি কার্পেটের ছড়াছড়ি। কোনোটা তৈরি হয় নাইলনে আবার কোনোটা পলিয়েস্টারে। আরামপ্রিয় মানুষের পছন্দ উল কিংবা মখমলের কার্পেট। তবে দেশীয় বাজারে সর্বাধিক জনপ্রিয় পাটের তৈরি কার্পেট। রয়েছে পলিপ্রপিলেন, ওলফিন ও সিসালের কার্পেটও। শৌখিন মানুষ গৃহসজ্জায় কার্পেটের পাশাপাশি নকশিকাঁথা বা শতরঞ্জি ব্যবহার করেন। বর্তমানে কার্পেট শুধু ঘরের মেঝেতেই ব্যবহৃত হচ্ছে না, রান্নাঘর কিংবা বাথরুমেও ব্যবহৃত হচ্ছে।

 

কোন ঘরে কেমন কার্পেট

শুধু ঠাণ্ডা থেকে রেহাই পেতে নয়, সৌন্দর্যের বিষয়টি মাথায় রেখে কার্পেট ব্যবহার করা উচিত। বসার ঘর ছোট হলে ঘরজুড়ে থাকে এমন কার্পেট বেছে নিন। ঠিক একইভাবে ঘর বড় হলে ছোট কার্পেট বিছিয়ে দিন। বসার ঘরের জন্য হালকা ও নকশিদার কার্পেট বেছে নিন। সম্ভব হলে উলের কার্পেট ব্যবহার করুন। শোয়ার ঘরের হালকা কিংবা গাঢ় সবুজ, নীল বা অন্য কোনো রঙের কার্পেট ব্যবহার করতে পারেন। আবার ঘরজুড়ে কার্পেটিং না করেও কেবল বেডের পাশে ছোট বা ডিম্বাকৃতি বা গোল আকৃতির কার্পেট বিছিয়ে দিতে পারেন। শোয়ার ঘরে বিছানার চাদর ও পর্দার সঙ্গে মিল রেখেও কার্পেট ব্যবহার করতে পারেন। তবে আর খাবার ঘরে কিছুটা কালচে রঙের কার্পেট ব্যবহার করাই ভালো। ময়লা হলেও খুব একটা বোঝা যাবে না। পড়ার ঘরের কার্পেট যে কোনো রঙেই মানিয়ে যায়, এক্ষেত্রে নকশাকে প্রাধান্য দিন।

লেখা : নূরজাহান জেবিন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর