বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ঝুলন্ত সবজি বাগান...

ঝুলন্ত সবজি বাগান...

ছোট্ট ব্যালকনি কিংবা বাড়ির এক কোনায় হয়ে উঠতে পারে সাধের বাগান। বাড়ির উঠানেও করা যাবে। ফ্ল্যাটবাড়িতেও তা সম্ভব।

 

তাপমাত্রা, আর্দ্রতা : বাড়ির অভ্যন্তরে লেটুসের মতো ছোট সবজি ফলাতে পারেন। এর মাইক্রোগেন বাড়ানোর জন্য তাকের ব্যবস্থা করা যেতে পারে। বিট থেকে টমেটোও হতে পারে বাগানে। সেক্ষেত্রে তাপমাত্রা, আর্দ্রতা নিয়ন্ত্রণে রাখা জরুরি।

 

হাঁড়ির সাজে : ইনডোর বাগানে নান্দনিক হাঁড়ি ব্যবহার করা যেতে পারে। অন্দরের সৌন্দর্যও বাড়বে। আর এ ধরনের বাগানে জৈব মাটি বেশি উপযোগী। এতে কোনো সিন্থেটিক সার বা উপাদান নেই। চলাচল করা সহজ এবং তাকগুলোও হালকা হয়ে থাকে। তবে প্লাস্টিকের পাত্র সবচেয়ে বেশি উপযোগী। সীমিত জায়গায় ঝুলিয়ে রাখা যায়।

 

সূর্যের আলো : ইনডোর বাগানে প্রতিদিন কমপক্ষে আট ঘণ্টা সূর্যের আলো প্রয়োজন। কারণ বহু সবজিই এভাবে বেড়ে ওঠে। এটা না হলে কমপ্যাক্ট ফ্লুরোসেন্ট গ্রোথ লাইট ব্যবহার করা যেতে পারে। অভ্যন্তরীণ তাপমাত্রা খুব শুষ্ক থাকলে বাগানের কাছাকাছি ছোট একটি হিউমিডিফায়ার রাখুন।

 

মাটি পরীক্ষা : প্রতিদিন মাটি পরীক্ষা করা জরুরি। বেশিরভাগ শাকসবজি আর্দ্র আবহাওয়া পছন্দ করে। শুষ্ক হয়ে গেলে অল্প অল্প পানি দিতে হবে গাছগুলোতে। তবে বড় গাছ, যেমন- ভুট্টা, মটরশুঁটি, মটর ইনডোর বাগানের পক্ষে ভালো পছন্দ নয়। পার্সলে, রোজমেরি, পুদিনার মতো ভেষজ গাছ লাগাতে পারেন। তবে সেক্ষেত্রে তাপমাত্রা ও গাছে কতটা পানি দিচ্ছেন বিষয়টি খেয়াল রাখা জরুরি।

লেখা : মোহাম্মদ সুজন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর