বুধবার, ৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

হিম দিনের পোশাক

শীত এলে পাল্টে যায় প্রকৃতির গন্ধ। কুয়াশার হিম চাদরে ঢাকা পড়ে প্রকৃতি। রোমান্টিক এই মৌসুম ফ্যাশনেবল হয়ে ওঠার আদর্শ সময়। কী খোলা আর কী ঢাকা! ফ্যাশনে বৈচিত্র্যতাই তো শীত মৌসুমের আভিজাত্য।

হিম দিনের পোশাক

* মডেল : পড়শী ও ঐশী * ছবি : আর্কাইভ

চারপাশে শৈত্যপ্রবাহসহ জাঁকিয়ে শীত থাকার এই সময়টাতে এখন আমরা দেখি প্রকৃতিতে শীতের হালকা উঁকিঝুঁকি। কাবু করা শীতের দেখা মেলেনি এখনো। তারপরও প্রিয় এই ঋতুটাকে নিজের মতো কাটানো, উপভোগ করার জন্য প্রস্তুতির অভাব নেই। শীতে আনন্দ উদযাপনের জন্য পিঠাপুলির আয়োজন যেমন আছে, তেমনি আছে শীতের পোশাকের আয়োজন।

 

শীতপোশাকে এখন বাঙালিয়ানা ও পাশ্চাত্য, দুইয়ের মিশেলই বেশি। বিশেষ করে মেয়েদের সোয়েটার। দৈর্ঘ্য একটু বেশি ও স্ট্রাইপ সোয়েটার এবার বেশি চলছে। গলায় ওভারফ্লিপ ডিজাইন করা হয়েছে। টি-শার্ট ও শার্টের ওপর পরার জন্য হাতাকাটা সোয়েটার মানানসই। ওভারকোট কাটের হাতাকাটা সোয়েটারের নিচে পাতলা হাতাসহ কোনো সোয়েটার আর গলায় রঙিন মাফলার জড়ালে দারুণ মানায় মেয়েদের। পাশাপাশি দুই রকম প্যাটার্নের কার্ডিগ্যানও পাওয়া যাচ্ছে বাজারে। শাড়ি, সালোয়ার-কামিজ, টপসসহ সব ধরনের পোশাকের সঙ্গে বেশ মানিয়ে যায়। শীতে অফিসিয়াল নারীদের পার্টি লুক হিসেবে স্যুট-ব্লেজার বেছে নেন। এ ধরনের পোশাক আভিজাত্যের বহিঃপ্রকাশ ঘটায়। জিন্স, গ্যাবার্ডিন এমনকি ফরমাল প্যান্টের সঙ্গে মানিয়ে যাবে স্যুট-ব্লেজার। এ ছাড়া শীতের আবহাওয়া উপযোগী ফেব্রিক ও কালারে মেয়েদের বিভিন্ন শার্ট, প্যান্ট, কামিজ, সফট স্ট্রেচসহ অন্যান্য পোশাক পাওয়া যাচ্ছে শপিংমলে।

 

শীতের পোশাকের ক্ষেত্রে দেশীয় ঐতিহ্যের কথা মাথায় রেখে কাঁথা শাল, হ্যান্ডলুমিং শাল, স্পঞ্জ তৈরি হয়ে থাকে। শীত মাথায় রেখে ফেব্রিকও নেওয়া হয়েছে এবার খাদি থেকে। শীতের এই সময়টাতে ফ্যাশনে অনেক লেয়ার করা যায়। অনেকে ট্র্যাডিশনাল বা ওয়েস্টার্ন বা ফিউশন পোশাক পরতে ভালোবাসেন। সে ক্ষেত্রে দেশীয় ফ্যাশন হাউসগুলো এমন কিছু জ্যাকেট তৈরি করেছে, যা মেয়েরা শাড়ির ওপর পরতে পারবেন। এগুলো খাদি কাপড়ের তৈরি।

 

শীতের দেশীয় ফ্যাশনে প্রতি বছর আহামরি কিছু পরিবর্তন হয় না। মেয়েদের জন্য উলের তৈরি ওভার কোট, স্পঞ্জ, শাল তৈরি করা হয়ে থাকে। দেশীয় মেটেরিয়ালের বাইরে এবার শীতের বাজারে দেখা গেছে ইন্ডাস্ট্রিয়াল মেটেরিয়াল দিয়ে তৈরি মোটা জ্যাকেট। এ ছাড়া খাদির শালও পাওয়া যাচ্ছে। শালে ব্লক, প্রিন্ট, হাতের কাজ ও অ্যামব্রয়ডারি প্রাধান্য পেয়েছে। কিছু টাইডাইও থাকছে।

 

এখন তরুণীরা পছন্দ করছে মোটা কাপড়ের টপস, লেগিংস আর বাহারি ডিজাইনের কার্ডিগান। শাড়ির ক্ষেত্রে ফুল স্লিভ ব্লাউজ আর শাড়ির সঙ্গে মিলিয়ে শাল জড়িয়ে হয়ে উঠতে পারেন অনন্য। টি-শার্ট বা শার্ট পরলে ওপরে পরতে পারেন হাতাকাটা সোয়েটার অথবা একটু ঢিলেঢালা পুলওভার। এবারে শীতে আঁটসাঁট নয় বরং ঢিলেঢালা পোশাকই পরতে আগ্রহী কিশোরী আর তরুণীরা। সোজা কাটের পোশাকের সঙ্গে বেছে নিতে পারেন হাঁটু পর্যন্ত লম্বা ব্লেজার। এই শীতে লেগিংসের জনপ্রিয়তা বেড়েই চলেছে। ঢিলেঢালা সোয়েটারের সঙ্গে লেগিংস আর পা-ঢাকা জুতোয় দারুণ মানাবে যে কোনো তরুণীকেই। ভি আকৃতির টি-শার্টের সঙ্গে সোয়েটার আর একটা স্কার্ফ জড়িয়ে নিলেও দেখতে ভালো লাগবে। এখন চেক শার্টও তরুণীদের পছন্দের তালিকায় রয়েছে। এই শীতে লেগিংসের জনপ্রিয়তা বেড়েই চলেছে। ঢিলেঢালা সোয়েটারের সঙ্গে লেগিংস আর পা-ঢাকা জুতোয় দারুণ মানাবে তরুণীদের। ভি আকৃতির টি-শার্টের সঙ্গে সোয়েটার আর একটা স্কার্ফ জড়িয়ে নিলেও দেখতে ভালো লাগবে। চেক শার্টও তরুণীদের পছন্দের তালিকায় রয়েছে।

 

যত্নে থাকুক শীত পোশাক

* শীতের কাপড় প্লাস্টিকের ব্যাগে মুড়ে আলমারিতে রাখবেন। পোশাকের পাশে ন্যাপথলিন দিয়ে রাখুন, এতে গন্ধ আটকে থাকবে না।

* শীতের কাপড় ধোয়ার জন্য কম ক্ষারযুক্ত সাবান ব্যবহার করুন। উলের কাপড় ধোয়ার সময় কখনই তা ব্রাশ দিয়ে ঘষবেন না। এতে কাপড় নষ্ট হওয়ার আশঙ্কা থাকে।

* মাঝে মাঝে শীতের কাপড় রোদে রাখুন। এতে পোকামাকড় কম হবে। আর দীর্ঘদিন আলমারিতে থাকার ফলে কাপড়ে যে গন্ধ হয় তাও কমে যায়। ধুলোবালি জমলে তাও চলে যাবে।

* উলের পোশাক পরে হেয়ার-স্প্রে, মেকআপ, পারফিউম লাগাবেন না। বাজে দাগ হয়ে যেতে পারে।

* পশমের কাপড়ে রং ওঠার আশঙ্কা থাকলে তা পানির মধ্যে রিঠা দিয়ে ধুয়ে ফেলুন। ধোয়ার সময় পানিতে সাদা কাপড়ের বেলায় লেবুর রস এবং রঙিন কাপড়ের বেলায় ভিনিগার মিশিয়ে নিন। এতে কাপড়ের উজ্জ্বলতা ঠিক থাকবে।

* শীতের জামা-কাপড় ভালো রাখতে হলে টিস্যু পেপার দিয়ে মুড়ে রাখতে পারেন।

লেখা : ফেরদৌস আরা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর