বুধবার, ১২ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

কত রকম শ্যাম্পু!

কত রকম শ্যাম্পু!

বাজারে অনেক ধরনের শ্যাম্পু পাওয়া যায়। তবে সব শ্যাম্পু  ভালো নয়। কোন শ্যাম্পুর কী কাজ তা জানা থাকলে নিজেই নিজের শ্যাম্পু বাছাই করে নিতে পারবেন।

 

হাইড্রেটেড শ্যাম্পু : এই শ্যাম্পু চুলে ময়েশ্চারাইজার যোগ করে। ফলে চুল হয় উজ্জ্বল ও মসৃণ। যাদের চুল খুব উশকোখুশকো তারা ময়েশ্চারাইজ শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

ভলিউমাইজিং শ্যাম্পু : এ শ্যাম্পু ব্যবহারে চুল ফুলে ওঠে দ্বিগুণ। তাই যাদের মাথায় চুল কম তারা এই শ্যাম্পু ট্রাই করতে পারেন। যাদের চুল ড্রাই তারা ভুলেও এটি ব্যবহার করবেন না। সাধারণত খুব ভালো চুল বা অয়েলি হেয়ারে এই শ্যাম্পু ব্যবহার করলে সুফল পাবেন।

স্ট্রেনদেনিং শ্যাম্পু : এ ধরনের শ্যাম্পুতে অতিরিক্ত প্রোটিন থাকায় এটি চুলকে পুষ্টি জোগায়। চুলের আগা ফাটা, রং করালে বা চুল পড়ার সমস্যায় এই শ্যাম্পু কার্যকরী।

ব্যালান্সড শ্যাম্পু : এ শ্যাম্পু সব ধরনের চুলে মানানসই। কারণ এটি যেমন চুল ড্রাই করে না, তেমনি চুলে অতিরিক্ত ময়েশ্চারও যোগ করে না। ফলে চুল যেমন, তেমনি থাকে। চুলে কোনো সমস্যা না থাকলে এই শ্যাম্পু উত্তম।

 

স্মুদনিং বা স্ট্রেটনিং শ্যাম্পু : এতে ময়েশ্চার বা স্মুদনিং বেশি থাকায় চুলের কিউটিকল সিল করে দেয়, ফলে চুল অপেক্ষাকৃত স্ট্রেট দেখায়। তাছাড়া এটি চুলে হিট দেওয়ার ক্ষতিকর প্রভাব থেকেও রক্ষা করে। তবে ওয়েলি হেয়ারের অধিকারীরা এ শ্যাম্পু ব্যবহার করবেন না।

কার্লি হেয়ার শ্যাম্পু : এ ধরনের শ্যাম্পু চুলের শুষ্কতা নিয়ন্ত্রণ করে। ফলে কোঁকড়া চুলে পুষ্টি জোগায় আর চুল রাখে মসৃণ। তবে এই শ্যাম্পু শুধু কার্লি হেয়ার হলেও ব্যবহার করুন।

 

অবশ্যই চুলের ধরন বুঝে শ্যাম্পু ব্যবহার করুন। প্রয়োজনে এক্সপার্টের পরামর্শ নিন। আর হ্যাঁ, কেনার আগে এর গুণ সম্পর্কে জেনে নিন।

 

শ্যাম্পু করার টিপ্স

প্রথমে কুসুম গরম পানি দিয়ে চুল ভিজিয়ে নিন। এতে চুলের কিউটিকল ওপেন হবে। মাথায় জমে থাকা ময়লা সহজেই বেরিয়ে আসে। শ্যাম্পু করার পর অবশ্যই ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নেবেন। শ্যাম্পু করার আগে একটি পাত্রে সামান্য পানিতে শ্যাম্পু গুলে নিন। এবার সেই মিশ্রণ মাথায় লাগিয়ে আঙুলের ডগা দিয়ে স্ক্যাল্পে হালকা ম্যাসাজ করুন। এতে মাথায় রক্ত সঞ্চালন ভালো হবে, সঙ্গে ময়লাও পরিষ্কার হবে। এবার পুরো চুলে ভালো করে হাত দিয়ে কচলে ময়লা পরিষ্কার করে নিন। এবার ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে নিন। শ্যাম্পু শেষে ভালো করে কন্ডিশনার লাগাতে হবে।

 

লেখা : উম্মে হানি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর