বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

শীতে পা ফাটা রোধে...

শীতে পা ফাটা রোধে...

শীত এলে পায়ের গোড়ালি ফাটার সমস্যা প্রায় সবারই হয়। আর সেই সমস্যার সময়মতো সমাধান না করলে বাড়ে ভোগান্তি। ফাটা গোড়ালি থেকে হতে পারে অনেক রকমের ইনফেকশন, র‌্যাশ, পা ফেটে রক্ত পড়া ইত্যাদি সমস্যা। তাই ফাটা গোড়ালির যত্ন নেওয়াটা অত্যন্ত জরুরি। রইল ফাটা গোড়ালির যত্ন নেওয়ার ঘরোয়া সমাধান।

 

পাতিলেবু, গ্লিসারিন ও গোলাপজলের প্যাক

একটি পাত্রে কুসুম গরম পানির মধ্যে সামান্য লবণ, ১০ ফোঁটা পাতিলেবুর রস, সামান্য গ্লিসারিন ও গোলাপজল মিশিয়ে নিন। এরপর সেই পানিতে ১৫-২০ মিনিট পা ভিজিয়ে বসে থাকুন। এরপর পিউমিক স্টোন দিয়ে পায়ের গোড়ালি, পায়ের পাতা ভালো করে ঘষে নিন। এটি পায়ের ত্বককে স্ক্রাব করতে সাহায্য করবে। ফলে মৃত কোষগুলো ঝরে পড়বে। এরপর পা ধুয়ে নিয়ে মুছে নিন। সবশেষে পাতিলেবুর রস, গোলাপজল ও গ্লিসারিন দিয়ে স্টিকি প্যাক তৈরি করে পায়ের পাতা ও গোড়ালিতে লাগিয়ে সারা রাত রেখে দিন। সকালে কুসুম গরম পানি দিয়ে পা ধুয়ে নিন।

 

ভেজিটেবল অয়েল

কুসুম গরম পানিতে কিছুক্ষণ পা ভিজিয়ে রেখে ভালো করে পা ধুয়ে ফেলুন। এরপর পা মুছে পুরো পায়ের পাতা ও গোড়ালিতে ভালো করে ভেজিটেবল অয়েল লাগিয়ে সারারাত রেখে দিন। সকালবেলা ভালো করে পা ধুয়ে নিলে সমস্যার অনেকটা সমাধান পেয়ে যাবেন।

 

মধু

কুসুম গরম পানিতে সামান্য মধু মিশিয়ে তাতে কিছুক্ষণ পা ভিজিয়ে রেখে দিন। এবার পিউমিক স্টোন দিয়ে পায়ের গোড়ালি ভালো করে ঘষুন। এতে মৃত শক্ত চামড়া পরিষ্কার হয়ে যাবে। মধু ত্বকের ময়েশ্চারাইজিং করতে সাহায্য করে এবং পা ফাটা কমায়।

 

তিল তেল

রাতে ঘুমতে যাওয়ার আগে ভালো করে পা পরিষ্কার করে তিল তেল লাগিয়ে নিন। এতে ত্বকের শুষ্কতা অনেকটাই কমে যাবে এবং পা ফাটার সমস্যাও কমে যাবে।

 

লেখা : উম্মে হানি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর