বুধবার, ৩০ মার্চ, ২০২২ ০০:০০ টা

লবণে লাবণ্যময়

লবণে লাবণ্যময়

মডেল : মার্জান সুমি ছবি : আরাফাত সৈকত

ত্বকের নানা সমস্যা সমাধানে সবচেয়ে প্রাকৃতিক এবং কার্যকর উপায় হলো লবণ থেরাপি। এটা প্রাকৃতিকভাবেই অ্যান্টি-ব্যাকটেরিয়াল হওয়ায় তা শুষ্ক ত্বকের জন্যও ভালো।

 

প্রাকৃতিক টোনার :

আপনার ত্বক অতিরিক্ত তৈলাক্ত? নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন লবণের পানি। এ জন্য একটি স্প্রে বোতলে এক টেবিল চামচ লবণ এক আউন্স পানির সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। দিনে দুবার চোখ এড়িয়ে মিশ্রণটি মুখে স্প্রে করলে উপকার পাবেন। এটি ত্বককে গভীরভাবে পরিষ্কারের পাশাপাশি ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ করে।

 

ফেসিয়াল স্ক্রাব :

রূপচর্চায় লবণের স্ক্রাবের কথা নিশ্চয়ই আজ প্রথম শুনলেন। আসলে রূপকাহনে এটি নতুন কিছু নয়। বাজারের নামিদামি ব্র্যান্ডের ফেসিয়ালগুলোতে সি সল্ট ব্যবহার হয়ে থাকে। তিন টেবিল চামচ মধুর সঙ্গে এক টেবিল চামচ লবণ মিশিয়ে ফেসিয়াল স্ক্রাব তৈরি করে নিন। এটি ত্বকে ভালো করে ম্যাসাজ করলে ত্বকের মৃত কোষ দূর হয়ে ত্বক হবে উজ্জ্বল।

 

বডি স্ক্রাব :

ত্বকের মৃতকোষ দূর করতে সি সল্ট দারুণ। বাজারে নানা রকমের বাথ সল্ট কিনতে পাওয়া যায়। চাইলে ঘরোয়াভাবে বডি স্ক্রাব তৈরি করে নিতে পারেন। এক কাপের তিন ভাগের এক ভাগ লবণের সঙ্গে আধা কাপ অলিভ অয়েল ভালো করে মিশিয়ে বডি স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। এটি মৃতকোষ তুলে ত্বককে প্রাণবন্ত করে তুলবে।

 

ত্বকের ইনট্যান্ট গ্লো :

দ্রুত ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে লবণ দারুণ কার্যকরী। গোলাপজলের সঙ্গে দুই টেবিল চামচ লবণ মিশিয়ে নিন। প্রতিদিন সকালে মিশ্রণটি দিয়ে দুই থেকে তিনবার মুখ ধুয়ে ফেলুন। গোলাপজল ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে এবং লবণ ত্বকের কালচে ভাব দূর করবে। মিশ্রণটি ফ্রিজারে রেখে বেশ কয়েকদিন ব্যবহার করা যায়।

 

চুলের খুশকি দূরীকরণ :

মাথার ত্বকের মৃত কোষ দূর করতেও লবণ ব্যবহার করা যেতে পারে। এটি চুলে জমে থাকা অতিরিক্ত তেল শুষে নিয়ে মাথার স্ক্যাল্পে ফাঙ্গাস সংক্রমণের হাত থেকে বাঁচায়। চুল ভাগ করে নিয়ে পুরো মাথায় এক-দুই টেবিল চামচ লবণ ছড়িয়ে দিন। এরপর ভেজা হাতে আলতোভাবে ১০ মিনিট পুরো মাথা হালকাভাবে ম্যাসাজ করুন। সবশেষে চুল ধুয়ে কন্ডিশনার লাগিয়ে নিতে হবে।

 

নখ উজ্জ্বল করতে :

নখের উজ্জ্বলতা বৃদ্ধিতে লবণ দারুণ কার্যকর। এক চা চামচ লবণের সঙ্গে সমপরিমাণ বেকিং সোডা, এক চা চামচ লেবুর রস, আধা কাপ কুসুম গরম পানিতে মিশিয়ে নিন। মিশ্রণটিতে অন্তত ১০ মিনিট নখ ভিজিয়ে রাখুন। এরপর নরম ব্রাশ দিয়ে নখ ঘষে পরিষ্কার করে নিন। এতে নখ পরিষ্কার ও চকচকে হবে।

লেখা : উম্মে হানি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর