বুধবার, ১১ মে, ২০২২ ০০:০০ টা

ব্লাউজে বৈচিত্র্য

ব্লাউজে বৈচিত্র্য

► মডেল : রিয়া বর্মণ ► মেকাপ : নবাব ► ছবি : মুনতাকিম ► পোশাক : রঙ বাংলাদেশ

ফ্যাশন সব সময় পরিবর্তনশীল। আশি কিংবা নব্বইয়ের দশকে যে ধরনের কাটিংগুলো ছিল ব্লাউজে, সেগুলো এবার আবারও নতুনভাবে ফিরে এসেছে। গলা এবং হাতা নিয়ে আজকাল সবচেয়ে বেশি কাজ করেছেন ডিজাইনাররা..

‘বাঙালি নারী এবং শাড়ি’ কথাটি একে অপরের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। তবে শাড়ি আকর্ষণীয় হয়ে উঠবে তখনই যখন পরনে থাকে ফ্যাশনেবল  ব্লাউজ। নানা ধরনের ব্লাউজের প্রচলন চলছে এখন। কেউ কেউ বোট নেক, ডিপ নেক, গোল গলারও ব্লাউজ পরছেন; যা ফুটিয়ে তুলছে শাড়ির সৌন্দর্য।

ইতিহাসের দিকে তাকালে দেখা যাবে, এক সময় মেয়েরা শাড়ির সঙ্গে মিলিয়ে ব্লাউজ পরতেন। এখন চিত্রটা উল্টে ব্লাউজের সঙ্গে মিলিয়ে শাড়ি পরার চল শুরু হয়েছে। শাড়ির পাশাপাশি কদর বাড়ছে ব্লাউজেরও। নানা ধরনের কাটিং, রং, স্লিভ, প্যাটার্ন এবং ফেব্রিক নিয়ে নিরীক্ষাধর্মী কাজ করছেন ডিজাইনাররা। আর সেগুলোই এখন যুক্ত হয়েছে ট্রেন্ডসেটার হিসেবে। তাই ফ্যাশনে শাড়ি যেমন গুরুত্বপূর্ণ, তেমনি ব্লাউজও কোনো অংশে কম নয়।

যে কোনো পোশাকের ক্ষেত্রে সবার আগে চলে আসে আরাম এবং স্বস্তির ব্যাপারটি। এবারে গ্রীষ্মের শুরু থেকেই গরমটা একটু বেশি। তাই এই আজকালের ব্লাউজ ট্রেন্ডে স্থান পেয়েছে ঢিলেঢালা ক্রপ টপ ঘরানার ও স্লিভলেস ব্লাউজ। এ ছাড়া ব্লাউজের হাতা এবং গলার কাটিংয়ে বৈচিত্র্য দেখা যাচ্ছে সবচেয়ে বেশি। রঙ বাংলাদেশ-এর স্বত্বাধিকারী সৌমিক দাসের সঙ্গে কথা বলে জানা গেল, ঈদ, পূজা-পার্বণ ও অন্যান্য সামাজিক অনুষ্ঠানকে কেন্দ্র করে ব্লাউজের ডিজাইন করা হয়েছে আরামকে গুরুত্ব দিয়ে। মোটিফের ক্ষেত্রে দেশীয় এবং বিদেশি দুটি মোটিফই রয়েছে। সৌমিক দাস জানান, এবারে চেষ্টা করা হয়েছে ব্লাউজগুলোতে প্রকৃতির রং নিয়ে কাজ করতে। এ ছাড়া ব্লাউজের আরেকটি ট্রেন্ড চলছে। সেটি হলো ব্লাউজ কাম ক্রপ টপ। অর্থাৎ ব্লাউজকে ঠিক ব্লাউজের মতো না পরে টপস হিসেবে শাড়ির সঙ্গে পরা যায়। এতে ব্লাউজটিই আরও বেশি হাইলাইটেড হয়। এ ছাড়া ব্লাউজে লেস এবং কুর্শিকাটার ব্যবহার দেখা গেছে এবার। পুরো ব্লাউজ খুবই সিম্পল কিন্তু গলায় কুর্শিকাটার কাজ বসানো এই ব্লাউজ পরলে গলায় আলাদা করে কোনো গয়নাও পরতে হবে না।

কয়েক বছর আগেও শাড়ির সঙ্গে ম্যাচ করে ব্লাউজ বানানোর একটা রেওয়াজ ছিল। তবে এখন ট্রেন্ডে চলছে কটি, টপস কিংবা ফিউশনধর্মী ব্লাউজের চল। এখন ট্রেন্ড অনুযায়ী নারী বানাচ্ছেন কনট্রাস্ট ব্লাউজ, যেন এক ব্লাউজ পরা যায় কয়েক ধরনের শাড়ির সঙ্গে। শুধুই ব্লাউজের রঙের দিকে ঝুঁকছেন না এখনকার ফ্যাশনপ্রেমী মেয়েরা। স্টাইলের কথাও মাথায় রেখে চাচ্ছেন নতুন কিছু। ব্লাউজের কাটিং এ ক্ষেত্রে বিশাল ভূমিকা পালন করে। কটি, টপস স্টাইলের ব্লাউজগুলো এখন ফ্যাশন ট্রেন্ডে বেশ এগিয়ে। এ ছাড়া হাতাকাটা, ঘটিহাতা, মাইকহাতা, হাইকলার, বোটনেক পাচ্ছে গুরুত্ব। আগে শাড়ির সঙ্গে মিলিয়ে ব্লাউজ কেনা বা বানানো হতো। এখন ব্লাউজকে গুরুত্ব দিয়ে শাড়ি পরার চল এসেছে। ছোট ঘটিহাতার চল একসময় পুরোদমে বাংলায় দাপিয়ে বেড়িয়েছে, এখন লম্বা ঘটিহাতাও পরেন অনেক ফ্যাশনপ্রেমী নারী। এ ছাড়া হালফ্যাশনে এসেছে শার্ট কাটিংয়ের ব্লাউজ। শার্টের মতো কলার গলা, আর লম্বা হাতা। এখন যেহেতু ফিউশন পছন্দ সবার, তাই দেশীয় ফ্যাশন হাউসগুলোও নিয়ে এসেছে ব্লাউজে ভিন্নতা।

যাদের স্বাস্থ্য ফিট তাদের যে কোনো ধরনের ব্লাউজ পরলেই ভালো লাগে। যারা চিকন তারা হাইনেক বা কলার ব্লাউজ পরতে পারেন। স্বাস্থ্য ভালো যাদের তাদের পারতপক্ষে স্লিভলেস ব্লাউজ না পরাই ভালো, এতে হাত দেখতে সুন্দর লাগে না। তারা ফুলস্লিভ বা থ্রি কোয়ার্টার হাতা কিংবা ভি কাটের ব্লাউজ পরতে পারেন। এ ছাড়া কটি বা টপস স্টাইলের ব্লাউজ সবাইকেই মানাবে। শুধু স্টাইল মাথায় রেখে ব্লাউজের কাটিং বুঝে শাড়ি পরে নিতে হবে।

যেহেতু গ্রীষ্মকাল চলছে, গরমের আধিপত্য এখন বেশি। তাই সুতি বা লিনেনের ব্লাউজ থাকুক প্রথম পছন্দ। কারণ, সুতি সব ঋতুতেই আরাম দেয়। এ ছাড়া খাদিও গরমে আরাম দেবে।

 লেখা : ফেরদৌস আরা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর