বুধবার, ১৮ মে, ২০২২ ০০:০০ টা

গরমে ত্বক

উষ্ণ আবহাওয়া, রোদে পুড়ে ত্বক হতে পারে তামাটে। ত্বক হয়ে যেতে পারে কালচে। তাই এখন রোদে বের হওয়ার আগে মুখ-হাত-পা এবং শরীরের অন্য খোলা অংশে সানস্ক্রিন ব্যবহার করতে হবে। এবং সবসময় ত্বক রাখতে হবে পরিষ্কার...

গরমে ত্বক

♦ মডেল : করবি জাহান নিতু ♦ ছবি : নেওয়াজ রাহুল

গ্রীষ্মের তাপমাত্রা দিন দিন বেড়ে চলেছে। ফলে এখন থেকেই ত্বকের প্রতি সতর্ক হতে হবে। এমন দিনে ঘেমে ও প্রখর তাপে ত্বকের অবস্থা মর্মান্তিক পরিণতি হয়। তাহলে চলুন গরমে ত্বক কীভাবে কোমল রাখবেন, হাইড্রেটেড রাখবেন।

 

পর্যাপ্ত পানি পান : গরমে আমাদের ত্বক, চুল ও শরীর ঠিক রাখতে পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই। পানি শরীরে আর্দ্রতা জোগানোর পাশাপাশি ত্বককে সজীব করে তোলে।

ত্বক পরিষ্কার : গরমে ঘাম, ধুলাবালি আর ফেস অয়েল প্রডিউসের কারণে ত্বক চিটচিটে, অপরিষ্কার হয়ে যায়। যার ফলে ত্বকে দেখা দিতে পারে বিভিন্ন ধরনের সমস্যা। তাই এ সময়ে ত্বকের ধরন অনুযায়ী ক্লিনজার দিয়ে ত্বক পরিষ্কার করা প্রয়োজন নিয়মিত। দিনে দুইবার অন্তত ত্বক পরিষ্কার করা প্রয়োজন।

 

ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন : গরমে অনেকেরই ত্বক তেলতেলে হয়ে যায়। ফলে ত্বকে বলিরেখা, মেচতা ও ব্রণের সমস্যা দেখা দেয়। এ সময়ে যাদের ত্বক বেশি তৈলাক্ত তারা ওয়াটার বেজড ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। যাদের ত্বক স্বাভাবিক তারা জেল বেসড ময়েশ্চারাইজার বেছে নিতে পারেন। আর সব ধরনের ত্বকেই সানস্ক্রিন ব্যবহার করতেই হবে। টোনার হিসেবে শসার রস, গোলাপজল, গ্রিন টি ঠান্ডা করে ব্যবহার করতে পারেন। সকালে মেকআপের আগে এক টুকরা বরফ ঘসে নিতে পারেন ত্বকে। ত্বককে ঠান্ডা শীতল রাখতে সপ্তাহে এক বা দুই দিন ব্যবহার করতে পারেন ফেসপ্যাক। নিয়মিত গোসলের পানিতে এক টুকরা লেবু দিতে পারে আপনাকে ফ্রেশ একটা দিন শুরুর অনুভূতি।

 

ত্বক উপযোগী ফেসপ্যাক :

►  টমেটো স্লাইসের ওপর চিনি ছিটিয়ে নিয়ে স্লাইসটি দিয়ে স্ক্রাবিং করতে পারেন, সপ্তাহে এক দিন।

► ১ চা চামচ রাজমা গুঁড়া, আধা চা চামচ গুঁড়া দুধ ও আধা চা চামচ মধুর প্যাক ব্যবহারে ত্বক উজ্জ্বল হয়ে ওঠে।

►  ১ টেবিল চামচ টমেটো পাল্প, ১ চা চামচ গুঁড়া দুধ, আধা চা চামচ মধু ও আধা চা চামচ বেসনের প্যাকও ত্বকে উজ্জ্বলতা আনে। চাইলে ১ টেবিল চামচ টকদই (ছেঁকে নিতে হবে) যোগ করতে পারেন।

খাবার নির্বাচন : প্রচন্ড গরমে ত্বকের যত্নে খাবার নির্বাচনে হতে হবে সচেতন। খুব বেশি তেল মসলাযুক্ত খাবার গ্রহণ থেকে বিরত থাকুন।  পানি, শরবতের পাশাপাশি বিভিন্ন মৌসুমি ফলের জুস ও তরল খাবার রাখুন খাদ্য তালিকায়। শাক-সবজির পরিমাণ বাড়িয়ে দিন খাবারে।

পাশাপাশি ছাতা, সানস্ক্রিন, ওয়াইপ টিস্যু, পকেট পারফিউম সঙ্গে রাখতে পারেন রিফ্রেশিংয়ের জন্য। এসবের পাশাপাশি নিয়মিত শরীরচর্চা, ঘুমের দিকেও খেয়াল রাখুন। সুস্থ থাকুন।

 

লেখা : ফেরদৌস আরা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর