বুধবার, ১৮ মে, ২০২২ ০০:০০ টা

হেলদি হেয়ার কেয়ার...

হেলদি হেয়ার কেয়ার...

ছবি : মনজু আলম

গরমে চুলের সমস্যা বহুগুণে বেড়ে যায়। রোদে বেশিক্ষণ থাকা পড়ে বিধায় চুলে দেখা দেয় সানবার্নের সমস্যা। রোদ, ধুলো-ময়লা, অতিরিক্ত ঘেমে যাওয়া ইত্যাদি নানা কারণেই হারায় সতেজতা। হয়ে পড়ে নিস্তেজ ও ভঙ্গুর। এমনকি হেলদি চুলও নিষ্প্রভ হয়ে পড়ে।

 

গরমে অতিরিক্ত ঘাম হওয়ার ফলে চুলের গোড়া ঘেমে যায়। অনেকের চুলের গোড়া ঘেমে গন্ধ হয়ে যায়। ফলে চুলে সহজেই ধুলো-ময়লা বসে যায়। ফলে চুল চ্যাটচেটে দেখায়। অনেক সময় স্ক্যাল্পে ইনফেকশন বা র‌্যাশের সমস্যাও দেখা দেয়। চুল পড়া শুরু হয়। এ সমস্যা থেকে মুক্তি পেতে ছুটতে হয় পারলারে। বাড়িতেই প্রতিদিন অয়েল ম্যাসাজ, শ্যাম্পু, কন্ডিশনারের মতো সামান্য কয়েকটা জিনিস ব্যবহার করুন আর সপ্তাহে কদিন হেয়ার মাস্ক ট্রাই করুন। আর হ্যাঁ, অবশ্যই নিয়মিত চুল পরিষ্কার রাখা জরুরি। সপ্তাহে তিন দিন শ্যাম্পু করুন। তবে যারা প্রতিদিন বাইরে বের হন তারা প্রয়োজনে রোজ শ্যাম্পু করতে পারেন। হারবাল শ্যাম্পু ব্যবহার করুন। শ্যাম্পু করার সময় প্রথমে চুল ভালো করে ভিজিয়ে নিন। তারপর আঙুলের ডগা দিয়ে শ্যাম্পু স্ক্যাল্প ও চুলে লাগান। হালকা হাতে স্ক্যাল্পে কিছুক্ষণ ম্যাসাজ করুন। শ্যাম্পু করার সময় বেশি করে পানি দিয়ে চুল ধোবেন। খেয়াল রাখবেন, চুলে যেন শ্যাম্পু লেগে না থাকে। গরম পানি নয়, ঠান্ডা পানি দিয়ে সব সময় চুল ধোবেন। পাশাপাশি ঘরোয়া হেয়ার প্যাকও ট্রাই করে দেখতে পারেন।

 

প্যাক-১

দুটো পাকা কলা ভালো করে চটকে সঙ্গে অলিভ অয়েল, মধু, টক দই মিশিয়ে চুলে লাগিয়ে নিন। আধশুকনা হলে ঠান্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন।

প্যাক-২

দুই টেবিল চামচ দুধ ও সামান্য মধু একসঙ্গে মিশিয়ে চুলে লাগিয়ে নিন। হালকা হাতে কিছুক্ষণ ম্যাসাজ করুন। শাওয়ার প্যাক পরে নিন। চুল আধশুকনা হলে ভালো করে ধুয়ে নিন। নিয়মিত ব্যবহারে চুল নরম হবে।

প্যাক-৩

দুটি ডিমের সঙ্গে তিন টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে স্ক্যাল্পে ও চুলে লাগিয়ে শাওয়ার ক্যাপ দিয়ে ঢেকে নিন মাথা। আধশুকনা হলে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার লাগান। চুলের শুষ্কতা দূর করে চুলকে করে তুলবে প্রাণবন্ত।

প্যাক-৪

বেকিং সোডার সঙ্গে মধু ও পানি মিশিয়ে চুলের স্ক্যাল্পে লাগান। আধশুকনা হয়ে এলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি মাথার ত্বক পরিষ্কার রাখবে এবং এলার্জি দূর করবে।

লেখা :  সাদিয়া সারা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর