বুধবার, ১৮ মে, ২০২২ ০০:০০ টা

সাদা পোশাকের যত্নে...

সাদা পোশাকের যত্নে...

ডিওডোরেন্ট ব্যবহারে সতর্কতা

সাদা শার্ট পরার সময় ডিওডোরেন্ট লেগে গেলে সেই দাগ তোলা অসম্ভব। সেক্ষেত্রে ডিওডোরেন্ট ব্যবহারের সময় পুরোপুরি শুকানোর পরে সাদা পোশাক পরবেন। এতে ডিওডোরেন্ট লেগে যাওয়ার সম্ভাবনা থাকবে না। অতিরিক্ত ঘাম হলে ভিতরে পাতলা গেঞ্জি পরে নিতে পারেন।

 

সঠিক ডিটারজেন্ট নির্বাচন

সাদা পোশাক পানিতে ভেজানোর সময় একই সঙ্গে অন্য রঙের কাপড় ভেজাবেন না। আলাদাভাবে সাদা শার্ট ভেজানোর আরও অনেক সুবিধা রয়েছে। যেমন অনেক ডিটারজেন্ট পাউডার রয়েছে যেগুলোর উপাদান অন্য কাপড়ের রং নষ্ট করে ফেলতে পারে। কিন্তু সাদার ক্ষেত্রে এই সমস্যা নেই। ডিটারজেন্টের মধ্যে যদি সোডিয়াম সালফেট সল্ট থাকে তাহলে তা ধূসর হওয়া থেকে রক্ষা করবে। সাদা পোশাকে যদি খাবারের দাগ থাকে বা চা, কফি, বিটরুটের মতো কঠিন কোনো দাগ লেগে যায়, তাহলে এমন ডিটারজেন্ট ব্যবহার করতে হবে যেটিতে সাইট্রিক অ্যাসিড বা সোডিয়াম পাইরাবোরেট আছে। কেননা  উপাদানগুলো খাবারের দাগকে নিমিষেই পানির মধ্যে দ্রবীভূত করে ফেলে। ফলে সাদা কাপড় উঠবে দাগহীন ধবধবে।

 

কঠিন জায়গাগুলো আগেই ধুয়ে নিন

শার্টের কলার ও কাফস পুরোটা সময়ই শরীরের সঙ্গে লেগে থাকে। ফলে শার্টের অন্যান্য জায়গা থেকে সেই জায়গা বেশি ময়লা জমে এবং কালচে হয়ে যায়। তাই শার্ট ধোয়ার সময় সেই কঠিন ময়লাগুলো তুলে ফেলতে হবে আগেই। সেজন্য শার্ট ভিজিয়ে কলার এবং কাফসগুলোতে ব্রাশের সাহায্যে কিছুটা ঘষে নেবেন। এতে করে স্কিন থেকে শার্টে উঠে আসা দাগগুলো চলে যাবে। যদি দাগ না যায়, সে ক্ষেত্রে পানির সঙ্গে বেকিং সোডা মিশিয়ে পেস্ট বানিয়ে শার্টের দাগযুক্ত জায়গায় লাগিয়ে সারারাত রেখে দিন। এতে কাপড়ের উজ্জ্বলতা বেড়ে যায়।

 

সূর্যের আলোতে শুকাতে দিন

সূর্যের আলোতে শার্ট শুকাতে দিন। কেন না সূর্যের আলো সাদা শার্টের উজ্জ্বলতা আরও বাড়িয়ে তোলে। তাছাড়া ডিটারজেন্টে থাকা অপটিক্যাল উপাদান সূর্যের আলোর সঙ্গে মিশে শার্টকে আরও বেশি উজ্জ্বল করে তোলে। 

 

আয়রন করা জরুরি

একেবারে শুকনো নয় বরং হালকা ভেজা অবস্থায় শার্ট আয়রন করলে ভালো হয়। আয়রনকে মিডিয়াম টেম্পারেচারে নিয়ে শার্ট আয়রন করুন। তবে আয়রন করতে না চাইলে অবশ্যই শার্ট শুকানোর সময় কোট হ্যাঙ্গার ব্যবহার করুন।

 

তথ্যসূত্র : দ্য গার্ডিয়ান

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর