শিরোনাম
বুধবার, ২৫ মে, ২০২২ ০০:০০ টা

রোদ এড়িয়ে সৌন্দর্য

রোদ এড়িয়ে সৌন্দর্য

ছবি : মনজু আলম

চলছে গ্রীষ্মকাল। বাতাসে আর্দ্রতা না থাকায় গরম উঠেছে চরমে। এমন দিনে ঘরেবাইরে খাওয়াদাওয়া, পোশাক-পরিচ্ছদ, শরীর ও ত্বকের যত্ন- সবমিলিয়ে প্রয়োজন সময়োপযোগী সতর্কতা। তবেই গরমকে উপভোগ করা যাবে। আর ত্বক হবে সুস্থ ও সুন্দর।

গরমে সবচেয়ে বেশি দেখা দেয় ডিহাইড্রেশনের সমস্যা। আর ত্বকে সরাসরি রোদ পড়লে দেখা দেয় স্যানটানের সমস্যা। ত্বকে ছোপ ছোপ কালো দাগ পড়ে। ত্বক হয়ে যায় নিষ্প্রাণ। মোটকথা, চেহারায় রোদেপোড়া ভাব চলে আসে। এ ছাড়াও রোদের কারণে আমাদের ত্বকে নানা ধরনের চর্মরোগ দেখা দিতে পারে। এমনকি গবেষণায় দেখা গেছে সূর্যের অতিবেগুনি রশ্মি স্কিন ক্যান্সারের জন্যও দায়ী। তাই রোদ থেকে বাঁচতে প্রয়োজন ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিংয়ের মতো ট্রিটমেন্ট।

 

বাইরে বেরোনোর আগে অবশ্যই সানস্ক্রিন লাগাবেন। অন্তত ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগান। এটি সূর্যের ইউভিএ ও ইউভিবি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। মুখের সঙ্গে গলা, ঘাড় এবং অন্যান্য অংশে সানস্ক্রিন লাগান। স্যানটানের সমস্যা থেকে রেহাই পেতে টক দই, চালের গুঁড়া ও কাঁচা হলুদ বাটা মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। এ ছাড়া রোদের তাপ সহ্য করে দিন শেষে ঘরে ফিরে প্রতিদিন ঠান্ডা দুধে তুলা ভিজিয়ে সানবার্নের ওপর লাগান। ত্বকের কালোভাব দূর হবে এবং ত্বক নরম হবে। এ ছাড়া রোদে বেশিক্ষণ থাকার ফলে চুলেও সানবার্নের সমস্যা দেখা দেয়। এ সমস্যা থেকে রেহাই পেতে বাড়িতে রোজ অয়েল ম্যাসাজ, শ্যাম্পু, কন্ডিশনার ব্যবহার করুন। ত্বকের রোদেপোড়া ভাব দূর করতে বেসনের সঙ্গে টক দই ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। গরমের এই দাবদাহে ত্বক শীতল রাখা খুব প্রয়োজন। তাছাড়া স্যানটানের সমস্যা তো আছেই! সঙ্গে ধুলাময়লা লেগে হয়ে পড়ে বেশামাল অবস্থা। তাই গোসলের আগে হাত ও পায়ে মোটা দানার চিনি, লেবুর রস ও দুই চামচ সানফাওয়ার অয়েল মিশিয়ে ঘষে নিন। এ ছাড়াও গোসলের সময় বডি শ্যাম্পু, স্ক্রাবার কিংবা শাওয়ার জেল ব্যবহার করতে পারেন। রোদে বাইরে বেরোলে ক্যাপ, হ্যাট, স্কার্ফ ব্যবহার করুন। এ ছাড়া ছাতা ও সানগ্লাস তো এখন সবসময়ের সঙ্গী। এ ছাড়া পুষ্টিকর খাবার, ব্যায়াম ও পর্যাপ্ত ঘুম ত্বক ভালো রাখার জন্য খুবই জরুরি।

 

লেখা :  ফেরদৌস আরা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর