বুধবার, ২৫ মে, ২০২২ ০০:০০ টা

বিউটি স্লিপ

বিউটি স্লিপ

ঘুম শুধু ক্লান্তি কাটাতে নয়, সৌন্দর্য বর্ধনেও সাহায্য করে। অপর্যাপ্ত ঘুমের ছাপটা প্রথমেই দেখা দেয় ত্বকের ওপর। ফলে যতই যত্ন করুন, ঘুম ভালো না হলে ত্বক বুড়িয়ে যেতে বাধ্য। পর্যাপ্ত ঘুম না হলে স্ট্রেস হরমোন কর্টিসল ক্ষরণের পরিমাণ বেড়ে যায়। তাতে ত্বকের প্রদাহ বাড়ে এবং ব্রণ, অ্যালার্জির মতো সমস্যা দেখা দেয়। ত্বকে প্রদাহ বাড়লে কোলাজেন ভেঙে যায়, ত্বক নিষ্প্রাণ ও নিষ্প্রভ দেখায়। নিয়মিত ও পর্যাপ্ত ঘুম ত্বকের আর্দ্রতা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। অপর্যাপ্ত ঘুমে শরীরে পানির ভারসাম্য এলোমেলো হয়ে যায়। ফলে চোখের নিচে ফোলাভাব দেখা দেয়, ত্বকে কুঞ্চন ও বলিরেখা দেখা দিতে পারে। গভীর ঘুমের সময় ত্বক নিজেই নিজেকে সারিয়ে তোলে, কাজেই ঘুম কম হলে সেই ব্যাপারটাও ব্যাহত হয়। তাই শারীরিক ও মানসিক সুস্থতা এবং সৌন্দর্য বাড়াতে ঘুম অত্যন্ত জরুরি।

তবে, বিউটি সিøপ কী আদৌ কাজের! এর উত্তর খুঁজেছেন গবেষকরা। আসলে খুব বেশি নয়, নিজেকে বাজে দেখাতে দুটি রাত নির্ঘুম থাকাই যথেষ্ট। এমনটাই জানান বিশেষজ্ঞরা। গবেষণায় অংশ নেওয়া কিছু ব্যক্তিকে রাতে খুব ভালো করে ঘুমাতে বলা হয়। এক সপ্তাহ পর সেই ব্যক্তিদের পরপর দুই রাত মাত্র চার ঘণ্টা ঘুমাতে বলা হয়। গবেষকরা দুটি ক্ষেত্রেই ঘুমের পর অংশগ্রহণকারীদের ছবি তুলে রাখেন। আর সেই ছবি ১২২ জন অপরিচিত লোককে দেখালে অপরিচিত লোকেরা ভালোভাবেই বাতলে দেন কাদের বেশি ক্লান্ত আর অমলিন লাগছে। মূল কথাই হলো, ঘুম যদি ঠিকমতো না হয়, তবে রূপচর্চা করেও ত্বকের সৌন্দর্য বাড়ানো সম্ভব নয়।

বিউটি সিøপ ত্বকের কান্তি দূর করে তোলে আকর্ষণীয়। সামান্য ঘুমে যাদের মাথাব্যথা হয় তাদের কয়েক মিনিটের ঘুম না ঘুমানোই ভালো। ঘুমে যাতে কোনো ব্যাঘাত না ঘটে, সে জন্য বেশ কিছু নিয়ম মানলে ঘুমটাও হবে পরিপূর্ণ। যেমন-ঘরটা একেবারে অন্ধকার না করে ল্যাম্প শেডের মৃদু আলোর ব্যবস্থা করে নিন। এবার বালিশের পাশে এক বাটি পানিতে কিছু বেলি বা রজনীগন্ধা ফুল রেখে দিন। সম্ভব হলে পানির সঙ্গে মিশিয়ে নিন অ্যারোমা অয়েল। বাইরে থেকে কোনো শব্দ যাতে শোবার ঘরে ঢুকতে না পারে এদিকটাও বিশেষ খেয়াল রাখুন।

 

লেখা : রকমারি ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর