বুধবার, ৮ জুন, ২০২২ ০০:০০ টা

দূর হোক খুশকি

দূর হোক খুশকি

খুশকি আমাদের অতিপরিচিত সমস্যা, যার ভুক্তভোগী চারপাশের অনেকেই। খুশকি হলে মাথা চুলকানো, চুল পড়াসহ বিভিন্ন সমস্যা দেখা দেয়। সবচেয়ে বিরক্তিকর অবস্থায় পড়তে হয় মাথা থেকে সাদা সাদা খুশকি আমাদের গায়ে ঝরে পড়লে। ব্যাপারটা খুবই অস্বস্তিকর। তবে ঘাবড়ে যাওয়ার কিছু নেই। প্রাথমিকভাবে কিছু প্রাকৃতিক দাওয়াই দিয়ে খুশকি তাড়াতে পারবেন।

 

হলুদ : হলুদে আছে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান। যা ত্বক ও চুলের চর্চায় দারুণ কার্যকর। খুশকি দূরীকরণে কাঁচা হলুদ বেটে ব্যবহার করতে পারেন। হলুদ বাটার সঙ্গে নারিকেল বা জলপাই- যে কোনো তেল মিশিয়ে মাথার তালুতে ম্যাসাজ করে নিন। এভাবে রেখে দিন দুই ঘণ্টা। এবার শ্যাম্পু করে ফেলুন। খুশকি কমবে, বাড়বে রক্ত সঞ্চালনও। এতে করে চুল পড়াও অনেক কমে আসবে।

 

বেকিং সোডা : সামান্য বেকিং সোডা ভেজা মাথায় মাখিয়ে নিন। খুব বেশি একদমই নয়, হিতে বিপরীত হতে পারে। এবার ভেজা মাথায় ভালোভাবে মাখিয়ে আঙুল দিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করে নিন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার মাথার ত্বকের ফাঙ্গাস বা ছত্রাক দূর করতে সাহায্য করবে। এ ক্ষেত্রে চুল কিছুটা শুষ্ক লাগলে নারিকেল তেল গরম করে মাথায় ম্যাসাজ করতে পারেন।

 

জলপাই তেল ও নারিকেল তেল : জলপাই তেল বা অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে মাথায় ম্যাসাজ করতে পারেন। চাইলে নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে নিতে পারেন কিছুটা মেথিও। নারিকেল বা জলপাই তেল মাথায় ম্যাসাজ করলে মাথার ত্বকের রক্ত সঞ্চালন বাড়বে এবং আর্দ্রতা বজায় থাকবে। মুক্তি মিলবে খুশকির হাত থেকে।

 

অ্যালোভেরা : মাথায় খুশকি হলে ঘৃতকুমারীর রস মাখালে উপকার পাবেন। অ্যালোভেরা রস ভালোভাবে মাথায় মাখিয়ে নিন। চাইলে এর সঙ্গে নিমপাতার রস মিশিয়েও ব্যবহার করতে পারেন। এতে খুশকি দূর হওয়ার পাশাপাশি চুল পড়ার সমস্যাও কমে যাবে।

 

লেখা : নূরজাহান জেবিন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর