শিরোনাম
বুধবার, ১৫ জুন, ২০২২ ০০:০০ টা

ঘরের সুগন্ধি!

ঘরের সুগন্ধি!

প্রকৃতি জানান দিচ্ছে বর্ষার আগমন। এমন মৌসুমে প্রকৃতিতে আসে রং, করে তোলে সজীব। কিন্তু ভ্যাপসা গরম আর বৃষ্টির দোলাচলে বসবাসের অন্দরে দেখা দেয় গুমোট গন্ধ। তাই অন্দরকে সুরভিত রাখতে দেখে নিন সমাধান।

 

বিখ্যাত ম্যাগাজিনগুলো বর্ষা দিনের ঘরের সাজ নিয়ে দিয়ে থাকে নানা তথ্য। বর্ষাকালে ঘরে পোকা, মাছি ও পিঁপড়ার আক্রমণ হয় বেশি। বর্ষাকালে ঘরে মাছির উপদ্রব কমাতে তুলসীগাছ দারুণ কাজ করে। রান্নাঘরের এক কোণে রাখা যেতে পারে একটি তুলসীগাছ। এ ছাড়া নিমপাতা ও দারুচিনির গুঁড়া বর্ষাকালে ভালো সমাধান হিসেবে কাজ করে।

 

ঘরের গুমোট গন্ধ দূর করতে বাজারে রকমফের রুম ¯েপ্র কিংবা ফ্রেশনার পাওয়া যায়। রাসায়নিক উপাদানে তৈরি এসব সুগন্ধির পরিবর্তে বিশেষজ্ঞরা বিকল্প কিছু হিসেবে প্রাকৃতিক ফুলকে প্রাধান্য দেন। অতিথির ঘর বা শোবার ঘরে মিষ্টি গন্ধযুক্ত ফুল, যেমন- রজনীগন্ধা বা বেলি রাখতে পারেন। যা দুর্গন্ধ দূর করতে সক্ষম। এছাড়া বেলি, দোলনচাঁপা, কামিনীর মতো দেশীয় ফুল ঘরের বাতাস রাখবে সতেজ। চাইলে অর্কিড, পাম, হাস্নাহেনা ইত্যাদি গাছ রাখতে পারেন ঘরের কোণে।

 

এ ছাড়া সুগন্ধি মোমও ব্যবহার করা যায়। বিশেষজ্ঞদের মতে, ঘরের কোণে বড় বাটিতে পানি দিয়ে তাতে ফুল বা ফুলের পাপড়ি ছড়িয়ে পুরো ঘরের আবহ পরিবর্তন করতে পারেন অনায়াসেই।

 

বর্ষায় মেঝের কার্পেট রাখুন পরিষ্কার পরিছন্ন। এ সময় কার্পেটে দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু বিচরণ করতে পারে। তাই নিয়মিত কার্পেট রোদে দিয়ে কার্পেটের দুর্গন্ধ দূর করে নিতে পারেন। যেহেতু বর্ষার সময়, ভালো হয় কার্পেট তুলে রাখলে। একান্তই ব্যবহার করতে চাইলে দুই দিন পর পর ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করে নিন।

 

বর্ষায় বাথরুমের গন্ধ দূর করতে ব্যবহার করতে পারেন সুগন্ধি। এ ছাড়া কয়েক ফোঁটা গোলাপ ও সাইট্রাস এসেনশিয়াল অয়েল বাথরুমের কোনো স্থানে রেখে দিন। কমোডের দুর্গন্ধ দূর করতে এক কাপ ভিনেগার ঢেলে দিন। এবার কমপক্ষে পাঁচ মিনিট অপেক্ষার প্রহর শেষে ভালো করে ফ্লাশ করে নিন।

 

লেখা : মোহাম্মদ সুজন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর