শিরোনাম
বুধবার, ১৫ জুন, ২০২২ ০০:০০ টা

ট্যানমুক্ত ত্বক

বাইরে কড়া রোদ। এমন দিনে ঘাম-তেলে ময়লা জমে ত্বকের নানা সমস্যা কমবেশি সবার দেখা যায়। রইল এসব সমস্যার সমাধান...

ট্যানমুক্ত ত্বক

অফিসের কাজে হোক বা অন্য কোনো জরুরি কাজে বাড়ির বাইরে বেরোবে না, সেটা তো হতে পারে না! তবে বাইরের কড়া রোদ থেকে মুক্তি পেতে ত্বকের যত্নটাও নিতে হবে সঠিকভাবে। রইল ট্যানমুক্ত ত্বকের সমাধান।

 

সানস্ক্রিন : এসপিএফ ৩০ প্লাস দেখে সব সময় সানস্ক্রিন কেনা উচিত। বাইরে বেরোনোর অন্তত ২০ মিনিট আগে হাতে-মুখে ও শরীরের অংশে সানস্ক্রিন লাগিয়ে বেরোবেন। এতে রোদের দাপট থেকে মুক্ত থাকবে ত্বক।

 

ক্লেনজিং : বাইরের ধুলো-ময়লা থেকে ত্বককে নিরাপদ রাখা জরুরি। তাই দিনে তিন থেকে চারবার পরিষ্কার পানি বা ভালো ক্লেনজার দিয়ে মুখ পরিষ্কার করতে হবে। এতে ত্বক থাকবে পরিষ্কার। আপনি থাকবেন সতেজ।

 

বডি লোশন : বডি লোশন কেনার আগে খেয়াল রাখতে হবে ময়েশ্চারাইজার যেন অয়েল ফ্রি এবং এসপিএফযুক্ত হয়। তাহলে লোশন ও সানস্ক্রিন দুয়ের কাজই করবে আপনার বডি লোশন।

 

টোনিং ও নাইট ক্রিম : দিনের শেষে বাড়ি ফিরে মুখে টোনার লাগানো খুব দরকার। তারপর অবশ্যই নাইট ক্রিম মেখে ঘুমোতে যাবেন, এতে ত্বক সতেজ থাকে।

 

সানগ্লাস ও ছাতা : আপনার ব্যাগে সানগ্লাস ও ছাতা যেন মিসিং না হয়। বাইরের তাপ থেকে নিজেকে বাঁচাতে এসব রক্ষাকবচ ব্যবহার করুন। তবে চোখের যেন কোনো ক্ষতি না হয়, তাই ভালো সানগ্লাস বাছাই করাটাও জরুরি।

 

প্রয়োজনীয় ফেসপ্যাক : ত্বকে ইতোমধ্যে ট্যান হয়ে থাকলে সেটা ভ্যানিশ করতে প্রতিদিন গোসলের আগে ১৫ মিনিট টমেটো পেস্ট লাগিয়ে তারপর গোসল সেরে নিন। উপকার পাবেন। এ ছাড়া দিন শেষে বাড়ি ফিরে ১০ মিনিট টক দই দিয়ে হাত ও মুখ মাসাজ করুন। ট্যান স্পর্শও করবে না।

 

পরিশেষে এই গরমে যত যা-ই করুন না কেন, নিজেকে সতেজ ও ডিহাইড্রেশনমুক্ত রাখতে পানি পান জরুরি। তাই প্রতিদিন অন্তত তিন-চার লিটার পানি পান করুন। যা আপনার শরীর ও ত্বকের জন্য খুবই উপকারী।

 

লেখা : নূরজাহান জেবিন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর