বুধবার, ১৫ জুন, ২০২২ ০০:০০ টা

ভঙ্গুর নখের দাওয়াই...

ভঙ্গুর নখের দাওয়াই...

ছবি : ফারহান

অনেকের নখ সহজেই ভেঙে যায়। হারায় তার স্বাস্থ্যের উজ্জ্বলতা। কিন্তু সামান্য যত্নআত্তি করলেই নখ ফিরে পাবে তার ঔজ্জ্বল্য ও মসৃণতা।

 

♦  রান্নাঘরে সরিষার তেল রাজত্ব করলেও, কোনো কোনো রান্নার জন্য অলিভ অয়েল কিনে রাখেন অনেকেই। ১ টেবিল চামচ অলিভ অয়েলের সঙ্গে ২ ফোঁটা পাতি লেবুর রস মিশিয়ে নিন। রাতে ঘুমোতে যাওয়ার আগে প্রত্যেকটি নখে মিশ্রণটি নখে ভালো করে ম্যাসাজ করুন। সারা রাত লাগিয়ে রাখার পর সকালে পানি দিয়ে ধুয়ে নিন।

 

♦  ভঙ্গুর নখও শক্ত করে অ্যাপল সাইডার ভিনিগার। তবে এটি সরাসরি লাগাবেন না। একটি পাত্রে পানির সঙ্গে ভিনিগার মিশিয়ে তাতে মিনিট দশেক নখ ডুবিয়ে রাখুন। এর পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম নখের ভিতরের সংক্রমণ কমায়।

 

♦  বাজার থেকে সৈন্ধব লবণ কিনে আনুন। এই লবণে খুব তাড়াতাড়িই নখ মজবুত হয়। এক বাটি পানিতে সামান্য সৈন্ধব লবণ ও ২-৩ ফোঁটা পাতি লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটিতে কিছুক্ষণ নখ ডুবিয়ে রাখুন। উপকার পাবেন।

 

♦  ভিটামিন-ই অয়েলও নখের জন্য উপকারী। ভিটামিন-ই ক্যাপসুল কিনে এনে সেটি কেটে নিন। ভিতরের অয়েল নখে মাখিয়ে রাখুন। নখ শক্ত হবে।

 

আর হ্যাঁ, সুস্থ নখ পেতে নখের আকার ছোট ও পরিস্কার রাখুন। নখ ফাইল করার সময় একদিকেই ফাইল চালান, এতে নখ ভঙ্গুর হয়ে পড়বে না।

 

লেখা : উম্মে হানি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর