বুধবার, ১৫ জুন, ২০২২ ০০:০০ টা

পুদিনা পাতায় ত্বকের যত্ন

পুদিনা পাতায় ত্বকের যত্ন

পুদিনা পাতার গুণ অনেক। ত্বকের বিভিন্ন অ্যালার্জি দূর করতে সাহায্য করে। পাশাপাশি উজ্জ্বল ও সুস্থ রাখে ত্বক। আমরা সাধারণত যেসব প্রসাধনী ব্যবহার করি, সেগুলোতেও ব্যবহার করা হয় এই প্রাকৃতিক উপাদান। এ ছাড়া ত্বকের ক্লিনজার, টোনার ও ময়েশ্চারাইজার হিসেবে দারুণ উপযোগী এটি। জেনে নিন এর সঠিক ব্যবহারবিধি।

 

পুদিনায় থাকে স্যালিসিলিক অ্যাসিড ও ভিটামিন-এ। যা ত্বকের সব উৎপাদন নিয়ন্ত্রণ করে। দূর করে তৈলাক্ত ভাব। পুদিনা পাতা ব্রণের সমস্যা দূর করতে ব্যাপক কার্যকরী। পুদিনা পাতার পেস্ট করে তা ব্রণের ওপর লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন এবং ত্বকের উজ্জ্বলতায়ও এটি দারুণ। দুই টেবিল চামচ চটকানো কলা ও ১২টি পুদিনা পাতার পেস্ট মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি ত্বকে লাগিয়ে ২৫ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। এই প্যাক সপ্তাহে দুবার ব্যবহার করতে পারেন।

 

এ ছাড়া, পুদিনা পাতা টোনার হিসেবে দুর্দান্ত কাজ করে। ত্বকের পোরস থেকে ময়লা দূর করে ত্বককে হাইড্রেট রাখে। পুদিনা পাতা প্যাক তৈরি করে মুখে ২০-২৫ মিনিট লাগিয়ে রাখুন। এতে ত্বকের রিংকেলের সমস্যা দূর হয়। এমনকি পুদিনা পাতা রক্ত চলাচল স্বাভাবিক রাখতেও সাহায্য করে। এর অ্যান্টি অক্সিডেন্ট চোখের নিচের কালো দাগ দূর করতে সাহায্য করে। চোখের নিচের কালো অংশে পুদিনার পেস্ট লাগিয়ে কিছুক্ষণ রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

লেখা : উম্মে হানি

সর্বশেষ খবর