বুধবার, ২২ জুন, ২০২২ ০০:০০ টা

স্বাস্থ্যের পাশাপাশি সৌন্দর্যচর্চা...

স্বাস্থ্যের পাশাপাশি সৌন্দর্যচর্চা...

মডেল : মেহরাব ফায়াজ দ্বীপ

নিয়মিত ব্যায়াম সুস্থ রাখে মন ও শরীর। পাশাপাশি প্রয়োজন সৌন্দর্যচর্চাও। আর তা কেবল মেয়েদের বেলায়, এমনটাও নয়। ছেলেদের ক্ষেত্রেও সৌন্দর্যচর্চা অতীব জরুরি। কারণ ছেলেদের পেশির পাশাপাশি দরকার ত্বকের পরিচর্যা। বিশেষত ব্যায়ামের আগে ও পরে। কারণ ত্বকে ঘাম, তেল আর ব্যাকটেরিয়া জমার মোক্ষম সময় এটি। যা পরিপূর্ণভাবে পরিষ্কার না করলে বন্ধ হয়ে যেতে পারে লোমকূপ। ফলে ছেলেদের ত্বকে দেখা দিতে পারে ব্রণ আর শুষ্কতা। অনেক সময় ত্বক লালচে হয়ে যায়, যা অযতেœ সৃষ্টি করতে পারে নানা সমস্যা। তাই ছেলেদেরও নিয়ম মেনে চলতে হবে ব্যায়ামের আগে ও পরের রূপ রুটিন।

 

ক্লিনজিং : এটি ত্বকের যত্নের চাবিকাঠি। ব্যায়ামের আগে ফোমিং ফেসওয়াশ দিয়ে মুখত্বক ধুয়ে নিতে হবে। এটি ত্বকের উপরিভাগের ব্যাকটেরিয়া বা ময়লা ও লোমকূপ পরিষ্কার করায় বেশ সহায়ক। ওয়ার্কআউট শেষ হলে যত তাড়াতাড়ি সম্ভব ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিতে হবে। এ ক্ষেত্রে ডিপ ক্লিনজিং ফেসওয়াশ ব্যবহারে অনেক উপকার পাবেন।

 

ময়েশ্চারাইজিং : ছেলেদের ত্বকের যতেœও প্রয়োজন ময়েশ্চারাইজার ব্যবহার। সে ক্ষেত্রে বেছে নিন হালকা ওজনের ও সুগন্ধিমুক্ত ময়েশ্চারাইজার। ভারী, তৈলাক্ত ফর্মুলাগুলো এড়িয়ে যাওয়াই ভালো। এগুলো ঘাম সৃষ্টি করবে, লোমকূপের মুখ আটকে দেবে।

সানস্ক্রিন : বাইরে গেলে সানস্ক্রিন অত্যাবশ্যক। এটি ত্বককে কঠিন অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করে, যা ত্বকের ক্ষতির জন্য যথেষ্ট। সে ক্ষেত্রে ৩০ বা তার বেশি এসপিএফযুক্ত সানস্ক্রিন বেছে নিন। ওয়ার্কআউটের সময় ঘাম হয় বলে ওয়াটারপ্রুফ ফর্মুলা বেছে নিন। এ ক্ষেত্রে হালকা সানস্ক্রিন বেশি কার্যকর।

 

এক্সফোলিয়েশন : সপ্তাহে দুবার ব্যায়ামের পর কোমল ফেশিয়াল স্ক্রাব ব্যবহার করুন, যাতে ইনগ্রোন হেয়ার রোধ করা যায়। এটি দ্রুত ত্বক পরিষ্কারের বিষয়টি নিশ্চিত করবে, যে কোনো ধরনের ময়লা বা মৃতকোষ ত্বক থেকে দূর করে দেবে।

 

শুষ্কতা : ব্যায়াম-পরবর্তী ক্লিনজিংয়ের পর ত্বকে শুষ্কতা দেখা দিতে পারে। তাৎক্ষণিক সতেজতা পেতে টোনার ব্যবহার করা যেতে পারে। ত্বক স্যাঁতসেঁতে থাকা অবস্থায় একটুখানি ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে, এতে ত্বক প্রয়োজনীয় আর্দ্রতা শুষে নেবে।

এ ছাড়া জিমের সরঞ্জামগুলো জীবাণুর প্রজননক্ষেত্র, যা হাতের মাধ্যমে শরীরের অন্যান্য অংশে পৌঁছায়। তাই ব্যায়ামের পর মুখ স্পর্শ করা থেকে বিরত থাকুন এবং যত দ্রুত সম্ভব হাত সাবান দিয়ে ধুতে হবে বা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে। সম্ভব হলে সরঞ্জামগুলো মুছে অ্যান্টিব্যাকটেরিয়াল ওয়াইপস বা স্প্রে ব্যবহার করে নেওয়া জরুরি।

 

লেখা : মোহাম্মদ সুজন

সর্বশেষ খবর