বুধবার, ২৯ জুন, ২০২২ ০০:০০ টা

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে

♦ মডেল : মুন ♦ ছবি : মনজু আলম

ত্বকের যত্ন নেওয়া কি চাট্টিখানি কথা! মুখ পরিষ্কার, নিয়মিত স্ক্রাব ব্যবহার আরও কত কি! এর ওপর ফেসপ্যাক, মাস্ক, ময়েশ্চারাইজার, টোনার হাজারও ঝক্কি। শরীরের যেমন কাজ করতে সময়ে সময়ে প্রয়োজন খাবারের,  তেমনি ত্বককেও সুন্দর ও সুস্থ রাথতে দরকার খাবার, অর্থাৎ পুষ্টি। তবেই পাবেন কোমল ত্বক।

 

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে কোরীয় রেজিম জগদ্বিখ্যাত। সম্প্রতি পূর্ব-এশিয়ার দেশটিতে এক ধরনের স্কিনকেয়ার রেজিম দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে। নাম ‘গ্লাস স্কিন রেজিম’। এটা ত্বককে এতটাই মসৃণ এবং উজ্জ্বল করে যে, তাকে অনায়াসে কাচের স্বচ্ছতার সঙ্গে তুলনা করা চলে। আর এই বিশেষ স্কিনকেয়ার রুটিন মেনে চলতে পারলে ফল অবধারিত। একে ‘১০ স্টেপ কোরিয়ান স্কিন কেয়ার রেজিম’-ও বলা হয়। ১০টি ধাপের প্রথম ধাপ হলো- অয়েল ক্লিনজার ব্যবহার। অয়েল বেসড কোনো ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে তারপর ব্যবহার করা হয় ফোম বেসড ক্লিনজার। এরপর স্ক্রাব এবং টোনার ব্যবহার করে ব্যবহার করা হয় বিশেষ ধরনের এসেন্স। এর পরিবর্তে সিরাম ব্যবহার করলেও চলবে। ত্বকে বিশেষ কোনো সমস্যা থাকলে সেই অনুযায়ী ট্রিটমেন্ট বাম বা ক্যাপসুল ব্যবহার করা হয় এরপর। তারপর পালা ফেস মাস্কের। এই স্কিনকেয়ারের শেষ তিনটি ধাপ হলো- আন্ডার-আই ক্রিম, ময়েশ্চারাইজার এবং সানস্ক্রিন। প্রতিদিনই এই ১০টা স্টেপ মেনে চলতে হবে। যদিও এটি সময়সাপেক্ষ। তবে মেনে চলতে পারলে এক সপ্তাহেই দেখবেন ত্বকের ভোল পাল্টে গেছে।

 

যারা প্রতিদিন এতটা সময় দিতে না পারলেও ব্যস্ত রুটিন থেকে অন্তত ১০ মিনিট বের করতে পারেন, তাদের জন্য আদর্শ হলো অয়েল ম্যাসাজ। ত্বকে চটজলদি উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ফেশিয়াল ম্যাসাজ খুব ভালো। এতে ত্বকে রক্ত চলাচল বাড়ে। ফলে ত্বক অনেক বেশি প্রাণবন্ত এবং জেল্লাদার দেখায়। তবে এ ক্ষেত্রে নারিকেল তেল বা সরষের তেল ব্যবহার না করাই ভালো। ফেশিয়াল মাসাজের জন্য সবসময় হালকা কেরিয়ার অয়েল ব্যবহার করুন। মোরিঙ্গা অয়েল, ভিটামিন-ই অয়েল, জোজোবা অয়েল, আমন্ড অয়েল ইত্যাদি মাসাজের জন্য আদর্শ। কয়েক ফোঁটা তেল হাতে নিয়ে তালুতে ঘষে নিন। এবার তা মুখে ম্যাসাজ করুন। খুব জোরে ঘষবেন না। চোখের তলা, গাল ইত্যাদি অংশে ম্যাসাজ করুন। প্রতিদিন মোটামুটি ১০ মিনিট ফেশিয়াল মাসাজ করলেই দেখবেন ত্বক আগের থেকে অনেক বেশি কোমল এবং মসৃণ দেখাচ্ছে।

এ ছাড়া ত্বকে ইন্সট্যান্ট গ্লো আনতে একাধিক ফেস প্যাক ব্যবহার করতে পারেন। তবে সেটা নিয়মিত না হলে- সপ্তাহান্তে সেরে নিতে পারেন। নিয়মিত প্যাকগুলো ব্যবহারে সার্বিকভাবে ত্বকের উপকারই হবে।

 

♦  পাতিলেবু ত্বকের অতিরিক্ত তেল দূর করে ত্বককে পরিষ্কার রাখে এবং ট্যানও দূর করে। ফলস্বরূপ ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি পায়। ১ চা চামচ পাতিলেবুর রস এবং ১ চা চামচ চিনি মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। চিনি গলে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে নিন। ত্বক হবে উজ্জ্বল ও দীপ্তিময়।

♦  ত্বক নরম থাকলে এবং ত্বকে আর্দ্রতার পরিমাণ ঠিক থাকলে ত্বক এমনিতেই স্বাস্থ্যোজ্জ্বল দেখায়। দুইয়ের জন্যই অ্যালোভেরা মোক্ষম দাওয়াই। ১ টে. চামচ অ্যালোভেরা জেল, ১ চা চামচ মধু এবং ১ চা চামচ দুধ একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন।

♦  আধা চা চামচ হলুদগুঁড়ো এবং ৪ চা চামচ বেসন পরিমাণ মতো দুধ দিয়ে গুলে ঘন মিশ্রণ তৈরি করুন। মুখে এবং গলায় প্যাকটি লাগিয়ে ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। হলুদে ত্বকের উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় প্যাকটি ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। সপ্তাহে দুবার এই ফেসপ্যাক ব্যবহার করতে পারেন।

লেখা : নূরজাহান জেবিন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর