বুধবার, ২৭ জুলাই, ২০২২ ০০:০০ টা

সাজে স্নিগ্ধতা

সাজে স্নিগ্ধতা

♦ মডেল : শারমিন রিমু ♦ স্টাইল : বিডি মিজু ♦ পোশাক : ডিজাইনারস ডোর ♦ মেকআপ : শোভন মেকওভার ♦ ছবি : মনজু আলম ♦ কৃতজ্ঞতা : বিহাইভ স্টুডিও

উৎসব আনন্দে কিংবা ঘরোয়া আয়োজনে, হাজারো কাজের ভিড়ে পরিপাটি আর আকর্ষণীয় সাজ সব রমণীর পছন্দ। তবে সে ক্ষেত্রে দিনক্ষণ এবং মৌসুমের ব্যাপারটা মাথায় রাখা চাই-ই চাই। তবেই সাজে আসবে পূর্ণতা। দেখাবে স্নিগ্ধ...

 

হঠাৎ বৃষ্টি কিংবা প্রচ- দাবদাহ। গরমও উঠেছে চরমে। বৈশ্বিক উষ্ণতার প্রভাবেই এমন আবহাওয়া বলে সায় দিচ্ছেন বিশেষজ্ঞরা। বর্ষার এমন দিনেও গরম যেন পিছু ছাড়ছে না। প্রয়োজনীয় কাজ, শপিং, ঘুরে বেড়ানো ছাড়াও ঘরোয়া বিয়ে, গেট টুগেদার, পার্টিসহ বিভিন্ন ছোটখাটো অনুষ্ঠানের দাওয়াত পড়তে শুরু করছে। পার্টি মানেই জবরজং সাজ এমন ধারণা এখন সেকেলে। এই রোদ-গরম, তো চোখ ফেরাতেই মেঘে মেঘে গোমড়া আকাশের এ সময়টায় হালকা সাজেই ফুটে উঠবে সৌন্দর্য ও স্নিগ্ধতা। তাই হালকা পোশাকের সঙ্গে হালকা সাজই বেশ মানানসই।

 

বর্ষার প্রকৃতিই এমন- প্রখর রোদ দেখে বাইরে বেরোলেন, কিন্তু হঠাৎ এক পশলা বৃষ্টি। তাই স্বস্তিতে থাকতে এবং সাজ-পোশাক সুরক্ষিত রাখতে পার্টি কিংবা যে কোনো অনুষ্ঠানে হালকা সাজ এবং গয়না বেছে নিন। আর হ্যাঁ, এমন দিনে পোশাক নির্বাচনে লক্ষ্য রাখুন, যেন জবরজং না হয়। ভারী পোশাক বৃষ্টিবাদলের সময় এড়িয়ে যান। লক্ষ্য রাখুন এ সময় পোশাকের নকশা এবং ফেব্রিক দুটিই যেন হালকা-পাতলা হয়। তাই বলে একেবারেই যে সাদামাটা পোশাক পরবেন তা কিন্তু নয়। বরং পোশাকে উজ্জ্বল রং আর হালকা নকশা ও প্রিন্টের মাধ্যমে নিয়ে আসুন বৈচিত্র্য। ফেব্রিক নির্বাচন করুন সুতি কিংবা জর্জেট। পার্টি লুক পেতে বেছে নিন অ্যান্ডি সিল্কের পোশাক।

 

বর্ষার মৌসুমে সাজ হালকা হলেই ভালো। প্রথমেই ফেসওয়াশ বা ফোমিং ক্লিনজার দিয়ে ত্বক পরিষ্কার করুন। এরপর আলতো করে মুখ মুছে মুখে সানস্ক্রিন লোশন বা ক্রিম লাগিয়ে চার থেকে পাঁচ মিনিট অপেক্ষা করুন। ভালোমতো মিশে যাবে। সানস্ক্রিন ব্যবহারের আগে-পরে ময়েশ্চারাইজারের প্রয়োজন নেই। এবার মুখে ফেস পাউডার বা মিনারেল পাউডার মাখুন। বৃষ্টিতে ভিজলেও খুব বেশি সমস্যা হবে না। ফাউন্ডেশন ব্যবহার করতে চাইলে হালকা হলদে ধরনের কমপ্যাক বা ফাউন্ডেশন লাগাতে পারেন। এতে ত্বকের স্বাভাবিক ভাবটা বজায় থাকবে। চোখে আইশ্যাডোর পরিবর্তে নীল, সবুজ বা ছাই রঙের কাজলের রেখা টেনে দিতে পারেন। ওয়াটারপ্রুফ লাইনার বা কাজল দিয়ে চোখে লাইন করে নিয়ে মাশকারা দিয়ে নিন। কোরাল, ব্রোঞ্জ বা বিভিন্ন হালকা রঙের লিপস্টিক এ সময়ের জন্য পারফেক্ট।

 

রাতের পার্টিতে একটু ভারী মেকআপ নেওয়া যেতেই পারে। পোশাকটা পরতে পারেন উজ্জ্বল রঙের। সাজের বেইজ দিনের মতো হালকাই রাখুন। পার্টি লুক পেতে বেছে নিন বিবি ক্রিম। চাইলে লিকুইড ফাউন্ডেশন দিয়েও বেইজ করতে পারেন। শিমার লাগাতে পারেন। এরপর ফেস পাউডার দিন। ব্লাশনের ক্ষেত্রে ব্যবহার করুন পিংক, ব্রাউন টোনের ব্লাশন। চোখে  লাগান বাদামি, কফি, নীলচে বা সবুজ আভার আইশ্যাডো। তবে এর আগে প্রাইমার লাগিয়ে নিন। গরমে কাজল, আইলাইনার ও মাশকারা ইত্যাদি ব্যবহার না করে যে কোনো একটি বা দুটিও ব্যবহার করতে পারেন। সঙ্গে হালকা আইশ্যাডো লাগাতে পারেন। সারা মুখে মেকআপ না করেও নজর কাড়তে পারেন একটা দারুণ শেডের লিপস্টিক দিয়ে। এ সময় হালকা রঙের লিপস্টিকই বেশি মানাবে।

 

এখন চুল খুব বেশি টেনে না বাঁধাই ভালো। এতে বৃষ্টিতে ভিজে গেলে সহজে শুকাতে চাইবে না। আবার চুল খোলা রাখাও আরামদায়ক হবে না। চুল লম্বা কিংবা মাঝারি হলে হাতখোঁপা করে কানের কাছে ছোট কোনো বর্ষার ফুল গুঁজে দিতে পারেন। ভিন্নতা আনতে ফেঞ্চ বেণি, লুজ বেণিও করা যেতে পারে। ফন্ট টুইস্ট করে পেছনে এলোখোঁপা কিংবা বেণিও বানাতে পারেন। পাশাপাশি এমন দিনে ভারী জুয়েলারি পরতে যাবেন না। হালকা-পাতলা গয়না বেছে নিন। তবে তা পোশাকের সঙ্গে মানানসই হতে হবে। সুতি পোশাকের সঙ্গে ভালো যায় পুঁতি, রুপা, মেটাল, বিডসের গয়না। জর্জেটের সঙ্গে মানাবে পুঁতি, জাঙ্ক, কাচ কিংবা জয়পুরি গয়না। সিল্ক, অ্যান্ডি ধরনের পোশাকের সঙ্গে ভালো লাগে মেটাল, গোল্ড, গোল্ড প্লেটেড, পার্ল জুয়েলারি। পানিরোধী না হলে, বর্ষায় ধাতব গয়না এড়িয়ে চলুন। মাটি, কাঠ, কাপড় কিংবা পাটের গয়নাও উপযোগী নয়।

 

লেখা : ফেরদৌস আরা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর