বুধবার, ১২ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

নখ মিলিয়ে সাজ

নখ মিলিয়ে সাজ

নখে নকশা এখন উৎসব বা বিশেষ দিবসে আবদ্ধ নয়। ফ্যাশন সচেতনদের জন্য প্রতিদিনের সাজেই যুক্ত হয়েছে নানা নকশার সাজ। পোশাক, গয়না, ব্যাগের নকশা ও রঙের ছাপ পড়ে রোজকার নখের নকশায়। আবার চুলের রং, ঠোঁটের সাজ কিংবা আইশ্যাডোর রঙের ওপর নির্ভর করেও নখের নকশা করা হয়। তবে অনেকে হাঁটেন ভিন্ন পথে। নিজের চিন্তা-ভাবনা এবং নিজস্ব স্টাইলের সমন্বয় ঘটিয়ে রাঙিয়ে তোলেন নখ।

জনপ্রিয় রূপ কারিগর এবং ওমেন্স ওয়ার্ল্ডের কর্ণধার ফারনাজ আলম বলেন, নখে নকশা করা শুরুতে ছিল কেবল অভিনয়শিল্পী কিংবা মডেলদের কাজ। এখন নখের সাজ সাধারণদের মধ্যেও দেখা যায়। নখকে কীভাবে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করা যায় সেদিকেই সবার নজর থাকে। নখের সাজকে আরও সহজ করে দিতে ধীরে ধীরে বাজারেও এসেছে নতুন নতুন নেইল আর্ট টুলস। এ টুলসের ব্যবহারের সময় কমানোর পাশাপাশি অভিজ্ঞদের মতো নিখুঁত ছোঁয়া এনে দিচ্ছে। তবে যা-ই করুন না কেন, সেটা যেন নান্দনিক হয় এবং নিজের ব্যক্তিত্বের সঙ্গে মানায়।

নখের সাজ নিখুঁত না হলে সৌন্দর্যহীন হয়ে উঠতে পারে পুরো সাজ। এ জন্য নকশার জন্য প্রয়োজন সহায়ক সরঞ্জাম। আবার সহজেই এবং কম সময়ে নখ সাজানো যায় এসব সরঞ্জামে। এর মধ্যে চিকন তুলি, আলপিন, ববি পিন দিয়েই পল্কা ডট, ঢেউ, আইলাইনারের ব্রাশ, স্ট্রাইপ ইত্যাদি নকশা করা যায়। আবার বাজার থেকে নেইল আর্ট কিটস কিনে সহজেই নখ সাজানো যায়। এসব নেইল আর্ট কিটসে ভিন্ন ভিন্ন ব্রাশ যেমন- ফ্ল্যাট ব্রাশ, প্যাটার্ন ব্রাশ, ড্রয়িং ব্রাশ থাকে। আবার লাইনার, ডটিং পেন, স্ট্রাইকারও থাকে। তবে চটজলদি নখ সাজাতে নেইল আর্ট স্টিকার অথবা কৃত্রিম নকশার পছন্দমতো ডিজাইনের একসেট স্টিকার ঘরেই রাখা যেতে পারে। নখে এ স্টিকারের স্থায়িত্ব থাকে সপ্তাহখানেক।

নখ শুধু সাজিয়ে রাখলেই এর শোভা পায় না। নিয়মিত নখের যত্ন নিয়ে নখ সুস্থ রাখতে হবে। নখের আর্দ্রতা হারাতে পারে নেইলপলিশ ও রিমুভার ব্যবহারে। কারণ নেইলপলিশের রাসায়নিক দ্রব্য নখের ক্ষতি করতে পারে। তাই নজর দিতে হবে সেসব দিকে।

► নখ পরিষ্কার রাখতে হবে।

► ভালো মানের নেইলপলিশ ও রিমুভার ব্যবহার করা উচিত।

► ভঙ্গুর নখের নিয়মিত যত্ন নিতে হবে। কাপড় ধোয়ার সময় সাবধানতা অবলম্বন করা উচিত।

► রিমুভার নখের আর্দ্রতা কেড়ে নেয়। তাই ময়েশ্চারাইজারসমৃদ্ধ রিমুভার ব্যবহার করুন।

► রিমুভার ব্যবহারের পর কুসুম গরম পানিতে কিছুক্ষণ হাত ভিজিয়ে রেখে ভালো কোনো লোশন লাগাতে হবে।

► নকশা দীর্ঘদিন রাখতে হলে নখে অতিরিক্ত পানি ব্যবহার থেকে মুক্ত রাখতে হবে।

► দুই দিনের বেশি নেইলপলিশ রাখা ঠিক নয়।

► নিয়মিত মেনিকিউর করতে হবে।

► লেবুতে লবণ মাখিয়ে নখ প্রতিদিন না হলেও সপ্তাহে চার দিন ঘষে পরিষ্কার করতে হবে।

লেখা : নূরজাহান জেবিন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর