বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

উজ্জ্বলতায় গ্লিসারিন

উজ্জ্বলতায় গ্লিসারিন

মডেল : সামিরা

শীত এলে ত্বক হয়ে পড়ে নির্জীব। কারও কারও হাত-পা ফেটে যায়, ত্বকে এক ধরনের খুশকি জাতীয় জিনিস দেখা যায়। এতে করে বাড়ে ত্বক চুলকানির প্রবণতা। তাই ত্বকের লাবণ্য ফেরাতে নিমিষেই হাতে তুলে নিতে পারেন গ্লিসারিন এবং এর ব্যবহারও করা প্রয়োজন সঠিক উপায়ে। তবেই ত্বকে বাড়বে উজ্জ্বলতা। দেখে নেওয়া যাক, কীভাবে গ্লিসারিন ব্যবহার করলে ত্বক থাকে উজ্জ্বল।

♦ বোতলের অর্ধেক গোলাপজলের সঙ্গে মিশিয়ে নিন গ্লিসারিন। গোসলের আগে প্রয়োজন মতো লাগিয়ে নিন। ত্বক থাকবে উজ্জ্বল। হবে মোলায়েম ও সুন্দর।

♦ গ্লিসারিনকে ফেসওয়াশ রিমুভার হিসেবেও ব্যবহার করা যায়। একটি কটন বলে গ্লিসারিন নিয়ে তা মুখে লাগিয়ে নিন। এতে মিলবে নানা উপকার। ১০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

♦ গ্লিসারিনে ফেলে দিন দুই ফোঁটা লেবুর রস। তা মুখে লাগিয়ে নিন। খানিক বাদে তা ধুয়ে ফেলুন। এরপর লাগান মধু। তারপর ২০ মিনিট রেখে তা ধুয়ে ফেলুন। ত্বকে যে জেল্লা আসবে, তা আপনি নিজে বুঝতে পারবেন। এতে ত্বকে থাকা ব্যাকটেরিয়াও চলে যায়।

♦ মধুর সঙ্গে মিশিয়ে নিন গ্লিসারিন। দুই চামচ গ্লিসারিন নিলে তাতে দিন আধা চামচ মধু। মিশ্রণটি মুখে খানিকটা লাগিয়ে পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিমিষেই বাড়বে ত্বকের উজ্জ্বলতা।

♦ রাতে শোয়ার আগে এক ফোঁটা গ্লিসারিন, দুই ফোঁটা গোলাপ পানি হাতের তালুতে মিশিয়ে নিলে যখন একটু গরম হয়ে আসবে তখনই ওই মিশ্রণ মুখে দুই মিনিট ম্যাসাজ করে সারা রাত রেখে দিন। পরের দিন ত্বক গ্লোয়িং থাকবে।

এ ছাড়া ত্বকের যত্নে গ্লিসারিন নানাভাবে ব্যবহার করতে পারেন, আপনার ত্বকে গ্লিসারিন ব্যবহারের ফলে কখনই শুষ্ক হওয়ার ভয় থাকবে না।

 

শীত মৌসুমেও সানস্ক্রিন

শীতে ঠাণ্ডা আবহাওয়ার কারণে সানস্ক্রিন মুছে যায়- এ রকম ধারণা কারও মাথায় না আসা স্বাভাবিক। গরমের দিনে ঘামের জন্য সানস্ক্রিন মুছে যায়; তবে শীত মৌসুমেও শুষ্ক আবহাওয়ার জন্য সানস্ক্রিন মুছে যায়। বিশেষজ্ঞরা বলেন, শীত মৌসুমেও দুই ঘণ্টা পর পর ত্বকে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। ত্বক থাকবে কোমল ও মসৃণ।

ত্বকের যত্নের প্রাথমিক শর্ত পরিচ্ছন্নতা। সানস্ক্রিন লাগানোর আগে মুখ ধুয়ে পরিষ্কার করে নিন। তারপর নরম তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। মুখের ত্বক একটু যেন ভেজা ভেজা থাকে। সরাসরি সানস্ক্রিন মাখবেন না। সানস্ক্রিন মাখার আগে অল্প করে ময়েশ্চারাইজার মেখে নিন। এতে ত্বকে আর্দ্রতা বজায় থাকবে। বাইরে বের হওয়ার ২০ থেকে ৩০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করুন। এতে ত্বকের সঙ্গে মানিয়ে যাবে ভালো। না হলে সূর্যের আলোতে বের হওয়ার পর সানস্ক্রিন ব্যবহারে কোনো লাভ নেই। অনেকক্ষণ বাইরে থাকতে হলে দুই/তিন ঘণ্টা পরপর পুনরায় ব্যবহার করুন। মেকআপ করতে চাইলে আগে সানব্লক লাগিয়ে নিন, তার ২০ মিনিট পর মেকআপ বা অন্য প্রসাধনী ব্যবহার করুন। আর হ্যাঁ, ঠোঁটেও সানস্ক্রিন লিপবাম লাগিয়ে নিন। রুক্ষ হবে না।

লিখেছেন : নূরজাহান জেবিন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর