মঙ্গলবার, ১৭ ফেব্রুয়ারি, ২০১৫ ০০:০০ টা

বইমেলায় আলোচিত বই

বইমেলায় আলোচিত বই

রাষ্ট্রভাষা বাংলা চাই

আহমদ রফিক

ভাষা সংগ্রামের এক অমূল্য দলিল বর্তমান গ্রন্থ। এখানে ভাষা আন্দোলনের সূচনা থেকে পরবর্তী সব পদক্ষেপ সূচারুভাবে আলোচনা করা হয়েছে। যে আন্দোলনের পথ ধরে বাংলাদেশের স্বাধীনতা।

সূত্র : অনিন্দ্য

কালের সাক্ষী

সিরাজুল ইসলাম চৌধুরী

সমকালীন সাহিত্যের এক আকর গ্রন্থ। এখানে সমাজ ও রাজনৈতিক অবস্থার নানা বিশ্লেষণ উঠে এসেছে। কালের সাক্ষী গ্রন্থে লেখকের বিশ্লেষণ আমাদের সাহিত্য পাঠে অমূল্য সংযোজন।

সূত্র : বেঙ্গল পাবলিসার্স

অতলের অাঁধি

হাসান আজিজুল হক

বাংলা ভাষার অন্যতম সেরা গদ্যকার হাসান আজিজুল হকের সেরা গদ্যের বই অতলের অাঁধি। এখানে লেখকের সৃষ্টিশীলতার উল্লেখযোগ্য রচনা স্থান পেয়েছে। চমৎকার গ্রন্থ।

সূত্র : ইত্যাদি গ্রন্থ প্রকাশ

শিক্ষাবিষয়ক প্রবন্ধ

যতীন সরকার

শিক্ষা-সংশ্লিষ্ট ১৫টি প্রবন্ধ নিয়ে এই গ্রন্থ। এখানে আমাদের শিক্ষা কাঠামোর বিভিন্ন সাফল্য, ত্রুটি, সম্ভাবনা, শিক্ষকতা পেশা, মূল্যবোধ ইত্যাদি বিষয় আলোচনা করা হয়েছে।

সূত্র : ভূমিকা

হো চি মিনের কবিতা

অনুবাদ : শামসুর রাহমান

সংকলন ও সম্পাদনা পিয়াস মজিদ

বাংলা ভাষার খ্যাতিমান কবি শামসুর রাহমান বিভন্ন সময় বিদেশি লেখার অনুবাদ করেছিলেন। তার অনুবাদ হো চি মিনের কবিতার একটি সংকলন বের হয়েছে।

সূত্র : রূপসীবাংলা

কবিতা নির্বাচিত

আসাদ চৌধুরী

বাংলা ভাষার অগ্রণী কবি আসাদ চৌধুরীর নির্বাচিত কবিতার সংকলন একটি চমৎকার প্রকাশনা। এখানে কবির বিভিন্ন সময়ের লেখা কবিতা স্থান পেয়েছে। সুখপাঠ্য এবং অসাধারণ এক সংকলন।

সূত্র : চন্দ্রদ্বীপ প্রকাশনী

অমর একুশে

হায়াৎ মামুদ

১৯৫২ সাল বাঙালি জাতির অন্যতম স্মরণীয় বছর। এ বছর মহান ভাষা আন্দোলন হয়। ভাষার জন্য বেশ কয়েকজন ছাত্র-যুবক প্রাণ দিয়েছিল। সেই আন্দোলনের পূর্বাপর নিয়ে লেখা এই বই।

সূত্র : ইত্যাদি গ্রন্থ প্রকাশ

স্বপ্নের বাজপাখি

সেলিনা হোসেন

ঘরে-বাইরে কোথাও সে নিরাপদ নয়- এ সত্যটি অনেক মূল্য দিয়ে বিপন্ন বিস্ময়ে জানে এদেশের অগণিত নারী। তাদেরই প্রতিনিধিত্ব করছে বর্তমান উপন্যাসের নায়িকা আনিকা এবং ঋতুবতী।

সূত্র : অন্য প্রকাশ

প্রকৃতির শব্দগন্ধচিত্রমালা

বিপ্রদাশ বড়ুয়া

বর্তমান গ্রন্থ প্রকৃতিবিষয়ক ২৩টি নিবন্ধের সংকলন। ষড়ঋতুর বাংলাদেশের প্রকৃতি নানাভাবে বিপন্ন। পশুপাখিও নানা আক্রমণের শিকার। প্রকৃতির প্রতি ভালোবাসার নানা প্রসঙ্গ এখানে আলোচিত হয়েছে।

সূত্র : পার্ল পাবলিশার্স

সাড়ে তিন হাত ভূমি

ইমদাদুল হক মিলন

১৯৭১-এ মুক্তিযুদ্ধ চলছে। আগরতলায় ট্রেনিং নিয়ে একদল মুক্তিযোদ্ধা ঢুকেছেন ঢাকায়। এই দলে আছেন রবি। ঢাকায় গেরিলা অপারেশন শুরু হওয়ার আগে দুদিনের জন্য এসেছেন গ্রামে, চমৎকার কাহিনী।

সূত্র : অনন্যা

রক্ষা করো হে ভৈরব

নির্মলেন্দু গুণ

হাজার খানেক সশস্ত্র যুবক একটা বিশেষ এলাকার, বিশেষ ধর্মের নারী-বৃদ্ধ-শিশু নির্বিশেষে নিরস্ত্র নিরীহদের আক্রমণ চালায়। তাদের বাসস্থান ভৈরব নদীর তীরে। ভৈরব নিয়ে লেখা বর্তমান গ্রন্থ।

সূত্র : বিভাস

জ্যোতিষ বললেন ক্ষমতা গেলে মন্ত্রী জেলে

নঈম নিজাম

বর্তমান গ্রন্থ একটি নির্বাচিত কলাম সংকলন। এখানে সমকালীন রাজনীতি, দেশের বিদ্যমান সমস্যা, সংকট, উত্তরণের উপায়সহ বিভিন্ন প্রসঙ্গ তুলে ধরা হয়েছে।

সূত্র : অন্বেষা প্রকাশন

শ্রেষ্ঠ কবিতা

হাবীবুল্লাহ সিরাজী

বাংলা ভাষার অন্যতম প্রধান কবি হাবীবুল্লাহ সিরাজীর কবিতার সংকলন 'শ্রেষ্ঠ কবিতা' প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী। কবির বিভিন্ন সময়ে লেখা কবিতা থেকে বহুল পঠিত কবিতা এখানে স্থান পেয়েছে।

সূত্র : অনন্যা

গ্রামের নাম কাঁকনডুবি

মুহম্মদ জাফর ইকবাল

মেয়েগুলো আমাদের দিকে তাকাল, চোখের দৃষ্টি এত আশ্চর্য যে আমার বুকটা ধক করে উঠল। এত তীব্র দৃষ্টি আমি কখনো দেখিনি। মুক্তিযুদ্ধের পটভূমিতে লেখা গ্রামের নাম কাঁকনডুবি।

সূত্র : তাম্রলিপি

শরম

তসলিমা নাসরিন

মেয়েটি উঠতে চায় নিজে, পারে না। সুরঞ্জনকে উঠে মেয়েটাকে তুলে ধরতে হয়। তার সারা গায়ে ব্যথা। ও নিয়েই সে জুলেখাকে ছায়া ব্লাউজ পরিয়ে দেয়। দারুণ রোমাঞ্চকর প্রেমকাহিনী।

সূত্র : অন্বেষা প্রকাশন

ইলিয়েড

হোমার

ভূমিকা, অনুবাদ ও পাঠ পর্যালোচনা : মাসরুর আরেফিন

ইলিয়াড বিশ্বসাহিত্যের প্রথম ক্লাসিক ও প্রথম ট্র্যাজেডি-তিন হাজার বছর ধরে স্বীকৃত সংস্কৃতি ও সভ্যতার ভিত্তিমূল হিসেবে। চমৎকার গ্রন্থ।

সূত্র : পাঠক সমাবেশ

আমার যত কথা

অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত

লেখকের শৈশব, কৈশোর ও পেশাগত জীবনের নানা অভিজ্ঞতা নিয়ে ছাবি্বশটি নিবন্ধের চমৎকার সংকলন। এখানে আজীবন শিক্ষাব্রতী এক নির্মোহ শিক্ষকের অভিজ্ঞতা জানা যাবে।

সূত্র : অন্বেষা প্রকাশন

জলসা থেকে জলসায়

মুস্তাফা জামান আব্বাসী

দেশের অগ্রণী সংগীতশিল্পী ও গবেষক মুস্তাফা জামান আব্বাসীর ৪২টি নিবন্ধের অনন্য সংকলন বর্তমান গ্রন্থ। সংগীত বিষয়ে নানা স্বাদের চমৎকার কিছু রচনা এই গ্রন্থে স্থান পেয়েছে।

সূত্র : মুক্তদেশ

 

 

সর্বশেষ খবর