মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

প্রতিষ্ঠানকেন্দ্রিক যানজটে বেহাল চট্টগ্রাম

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

প্রতিষ্ঠানকেন্দ্রিক যানজটে বেহাল চট্টগ্রাম

চট্টগ্রাম মহানগরের নতুন ‘যন্ত্রণা’ শিক্ষা ও স্বাস্থ্য প্রতিষ্ঠানকেন্দ্রিক যানজট। শিক্ষা প্রতিষ্ঠানকেন্দ্রিক যানজট থাকে দিনভর। সন্ধ্যার পর থেকে রাত পর্যন্ত থাকে বেসরকারি হাসপাতালকেন্দ্রিক যানজট। এ যানজটে বেহাল পুরো নগরী।

এ যানজট নিরসনে ২০১০ সালে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ও মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক বিভাগ ‘শিক্ষার্থী অনুপাতে প্রতিটি স্কুলকে নিজস্ব বাস কিনতে’ নগরের চারটি শিক্ষাপ্রতিষ্ঠানকে চিঠি দিয়েছিল। কিন্তু পাঁচ বছরেও এ নির্দেশনা মানা হয়নি।

নগর পুলিশের উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তর) মাসুদ উল হাসান বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে নিজস্ব বাস কিনতে কয়েক দফায় চিঠি দেওয়া হয়। কিন্তু তা বাস্তবায়ন হচ্ছে না। প্রাইভেট কারের দখলেই থাকে এসব স্কুলের সড়কগুলো। কোনো পার্কিং ও গাড়ি থামানোর স্থান ছাড়াই অপরিকল্পিতভাবে হাসপাতালগুলো গড়ে উঠেছে। কার্যত প্রতিষ্ঠানকেন্দ্রিক যানজটই এখন বড় সমস্যা।

 

 

সিটি করপোরেশনের কাউন্সিলর গিয়াস উদ্দিন বলেন, মেহেদীবাগের হাসপাতালকেন্দ্রিক যানজট নিয়ন্ত্রণে তারা নিজস্ব উদ্যোগে কমিউনিটি পুলিশের ব্যবস্থা করেছে। সড়কের পাশের প্রতিষ্ঠানগুলো অপরিকল্পিত হওয়ায় আমাদের এ ভোগান্তি পোহাতে হচ্ছে। 

সরেজমিন দেখা যায়, নগরীর সরকারি-বেসরকারি এসব স্কুলের সামনের সড়ক ও ফুটপাত সকাল-দুপুর দখলে থাকে প্রাইভেট গাড়ির।

 চিটাগাং গ্রামার স্কুলের শিক্ষার্থীদের নিতে আসা গাড়িগুলোর লাইন চলে যায় পূর্ব পাশে গুলজার মোড়, পশ্চিমে চারুকলা মোড়, দক্ষিণে আসকার দীঘির পাড় পর্যন্ত। খাস্তগীর স্কুলের সামনেও অভিন্ন চিত্র। স্কুলের গেটের উত্তরে ও দক্ষিণে গাড়ির লাইন থাকে দীর্ঘ সময়। বাওয়া স্কুলের সামনেও বিদ্যালয়ের শিক্ষার্থী নিতে আসা গাড়ির লাইন।

অন্যদিকে, বিকাল থেকে শুরু হয় মেহেদীবাগের ন্যাশনাল হাসপাতাল ও ম্যাক্স ডায়াগনস্টিক সেন্টার, প্রবর্তক মোড় এলাকার সিএসসিআর, শেভরন, ওআরনিজাম রোডের মেট্রোপলিটন হাসপাতাল ও রয়েল হাসপাতালের সামনে গাড়ির দীর্ঘ লাইন। 

সড়কের ওপর গাড়ি থেমে রোগী ওঠানামা করার সময় যানজট সৃষ্টি হয়।

 

সর্বশেষ খবর