মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

যানজটে নাকাল খুলনা নগরবাসী

সামছুজ্জামান শাহীন, খুলনা

যানজটে নাকাল খুলনা নগরবাসী

খুলনা মহানগরীর যানজট এখন নিত্যদিনের ঘটনা। দীর্ঘদিন ধরে নগরবাসী যানজটের দুর্ভোগে অতিষ্ঠ হলেও স্থায়ী কোনো সমাধান হয়নি। যানজটের কারণে কর্মস্থলমুখী অনেকেই এখন নগরীর প্রাণকেন্দ্র  ডাকবাংলা ও পিকচার প্যালেস মোড় এড়িয়ে চলছেন।

এ ছাড়া নগরীর সাতরাস্তার মোড়, পিটিআই মোড়, ফেরিঘাট, রয়েল চত্বর থেকে ডাকবাংলা পর্যন্ত সড়ক, শান্তিধামের মোড়, ফুলমার্কেট, ক্লে রোড, মহারাজ চত্বর, কদমতলা স্টেশনরোড, কালীবাড়ি রোড, গল্লামারী মোড় ও দৌলতপুর বাসস্ট্যান্ড এলাকায় প্রতিনিয়ত যানজট লেগেই থাকে। স্কুল ছুটির সময় যানজট চরমে পৌঁছায়।

 

 

মহানগরীতে নিয়ন্ত্রণহীন রিকশা-ভ্যান ও ব্যাটারিচালিত অটোরিকশা, ইজিবাইক, ইঞ্জিনচালিত মাহিন্দ্রা-অতুল নামের ত্রিচক্র যান চলাচল বেড়ে গেছে। এ ছাড়া কয়েকটি বড় মার্কেট, ক্লিনিক ও শিক্ষাপ্রতিষ্ঠানের নিজস্ব পার্কিং ব্যবস্থা না থাকায় এসব প্রতিষ্ঠানের সামনের সড়কে রাখা হচ্ছে গাড়ি। বেদখল হওয়া ফুটপাথ দিয়েও চলাচলের সুযোগ নেই। বাধ্য হয়ে মূল সড়ক দিয়ে পথচারীদের চলতে হয়। উল্লেখ্য, উচ্চ আদালতের আদেশে মহাসড়কে মাহিন্দ্রা-অতুল চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়। কিন্তু এ ত্রিচক্র যান এখন শহরের মধ্যেই অবাধে চলছে। এর সংখ্যাও দিন দিন বাড়ছে। মূলত এ ত্রিচক্র যানই শহরে যানজট বাড়িয়েছে।

খুলনা বড়বাজারের চাল ব্যবসায়ী নাসিরউদ্দিন মোল্লা বলেন, শহরের মধ্যে মাহিন্দ্রা-অতুল চলাচল শুরুর পর থেকে শহরে যানজট বেড়েছে। নগরীর ব্যস্ততম স্টেশন রোড ও কালীবাড়ি রোডে অসংখ্য ট্রাক দাঁড়িয়ে মালামাল উঠানো-নামানোর কাজ করে। এখানে ট্রাক ও ঠেলাগাড়ির জট লেগেই থাকে।  সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, করপোরেশনের পক্ষ থেকে যানজট নিরসনে শহরের ব্যস্ততম কয়েকটি মোড় প্রশস্ত করাসহ ফুটপাথ দখলমুক্ত রাখার কার্যক্রম চলছে।

 

সর্বশেষ খবর