শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

TIME —এর চোখে বর্ষসেরা ব্যক্তিত্ব

তানভীর আহমেদ

TIME —এর চোখে বর্ষসেরা ব্যক্তিত্ব

নিউজ ম্যাগাজিন টাইম বিশ্বব্যাপী জনপ্রিয়। বিশেষ অবদান ও আলোচনার তুঙ্গে থাকা সফল ব্যক্তিদের ১৯২৭ সাল থেকে তারা ‘ম্যান অব দ্য ইয়ার’ শিরোনামে প্রচ্ছদে স্থান দিয়ে আসছে। ১৯৯৯ সাল থেকে এটি ‘পারসন অব দ্য ইয়ার’ শিরোনামে প্রকাশ পায়। একাধিক ব্যক্তি, প্রতিষ্ঠান ও বিষয়ও ‘বর্ষসেরা’ মনোনীত হতে পারে। টাইম নির্বাচিত বর্ষসেরা ব্যক্তিদের নিয়ে আলোচনা-সমালোচনা কম হয় না। টাইম ২০১৬ সালে সদ্য নির্বাচিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বর্ষসেরা ব্যক্তি হিসেবে নির্বাচিত করে হৈচৈ ফেলে দিয়েছে। আন্তর্জাতিক মিডিয়া থেকে শুরু করে টুইটার, ফেসবুক— সর্বত্র চলছে সমালোচনা। টাইম প্রচ্ছদে ডোনাল্ড ট্রাম্পকে বিভক্ত আমেরিকার প্রেসিডেন্ট বলে শিরোনাম দেওয়ায় সমালোচনার বারুদে যেন আগুন লেগেছে। কিন্তু হিলারি ক্লিনটন, ভ্লাদিমির পুতিন, নরেন্দ্র মোদি— সংক্ষিপ্ত তালিকায় এমন হেভিওয়েট নাম থাকলেও তাদের পেছনে ফেলেছেন ট্রাম্প।

 

 

সংক্ষেপে লড়াই

♦ ডোনাল্ড ট্রাম্প। বিতর্ক, অনভিজ্ঞতা ও সমালোচনার পাহাড় ডিঙিয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত।

♦  হিলারি ক্লিনটন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে প্রথম নারী প্রার্থী হিসেবে লড়েছেন।

♦  ভ্লাদিমির পুতিন। সিরিয়ায় বিমান হামলা চালিয়ে আইএসকে কোণঠাসা করে ফেলেন।

♦  নরেন্দ্র মোদি। ভারতের অর্থনৈতিক উন্নয়নে চমকপ্রদ ভূমিকা রাখেন।

♦  নাইজেল ফারাজ। ব্রিটেনকে ইইউ থেকে বের করে আনার সফল নেতৃত্ব দেন।

♦  রিসেপ তাইয়েপ এরদোগান। তুরস্কে সেনা অভ্যুত্থান ঠেকান।

♦  মার্ক জুকারবার্গ। ফেসবুকের ৯৯ শতাংশ শেয়ার জনকল্যাণে দান করে দেওয়ার ঘোষণা দেন।

♦  সায়মন বিলস। ১৯ বছর বয়সী জিমন্যাস্ট। রিও অলিম্পিকে অভিষিক্ত হয়েই চারটি স্বর্ণপদক ও একটি ব্রোঞ্জ জিতে চমকে দেন সবাইকে।

♦  বিয়ন্সে নোলস। গানের ভিডিও অ্যালবাম ‘লেমোনেড’ ছাড়াও বিশ্বব্যাপী কনসার্টে মুগ্ধ করেন সবাইকে। নারী অধিকার, পুলিশি নির্যাতন ও বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন তিনি।

♦ মার্ক অ্যাডওয়ার্ডস ও ড. মোনা। ফ্লিন শহরের সিসাযুক্ত পানি পরিশোধন করে খাবার উপযুক্ত করা সম্ভব বলে জানান।

♦  সিআরআইএসপিআর-এর বিজ্ঞানী দল। ডিএনএ-তে প্রয়োজনীয় সংযোজন-বিয়োজন সম্ভব বলে ঘোষণা দিয়ে যুগান্তকারী সম্ভাবনার পথ দেখিয়েছেন।

সর্বশেষ খবর