শনিবার, ৩১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

ফিরে দেখা ২০১৬

বাংলাদেশ প্রসঙ্গ

ফিরে দেখা  ২০১৬

বিদায় ২০১৬। স্বাগতম ২০১৭। চোখের পলকেই অতীত হলো আরও একটি বছর। অনেক ঘটনা-দুর্ঘটনা, আলোচনা-সমালোচনার বছর ছিল এটি। গত বছর বাংলাদেশের বেশকিছু অর্জন আন্তর্জাতিক পরিমণ্ডলেও ছিল প্রশংসিত। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়গুলো নিয়ে আমাদের আয়োজন ‘ফিরে দেখা ২০১৬’। আজকের বিষয় বাংলাদেশ প্রসঙ্গ। জানাচ্ছেন— তানভীর আহমেদ ও আবদুল কাদের

 

বন্ধুত্বের নবদিগন্তে বাংলাদেশ-চীন

১৪ থেকে ১৫ অক্টোবর ২০১৬ দুদিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসেন চীনের প্রেসিডেন্ট শি চিন পিং। এটা ছিল গত তিন দশকে কোনো চীনা প্রেসিডেন্টের প্রথম বাংলাদেশ সফর। প্রেসিডেন্ট শি চিন পিং-এর বাংলাদেশ সফরকালে ১৪ অক্টোবর ২০১৬ উভয় দেশের মধ্যে অবকাঠামো উন্নয়ন ও সহযোগিতার বিভিন্ন ক্ষেত্রে ২৭টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। শি চিন পিং ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসব চুক্তি ও সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়। এ ছাড়া ১৩ অক্টোবর ২০১৬ ব্যবসায়িক পর্যায়েও স্বাক্ষরিত হয় ১ হাজার ৩৬০ কোটি ডলারের ১৩টি চুক্তি।

 

শেখ হাসিনার প্লানেট ফিফটি-ফিফটি অর্জন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নে অবদানের জন্য    প্লানেট ফিফটি-ফিফটি  চ্যাম্পিয়ন সম্মাননা লাভ  করেন। এ ছাড়াও ২০১৬ সালে তিনি এজেন্ট অব চেঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেন।

দুর্যোগ ব্যবস্থাপনায় অসামান্য সাফল্যের জন্য আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট ফেডারেশনের মহাসচিব আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশেষ সম্মাননা সনদ ও ক্রেস্ট প্রদান করেন। এ ছাড়াও জাতিসংঘের পানিবিষয়ক প্যানেলেও রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

নিজামীর ফাঁসি কার্যকর

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় হত্যা, ধর্ষণ এবং বুদ্ধিজীবী হত্যার দায়ে অভিযুক্তদের বিচারের জন্য যুদ্ধাপরাধের বিচারের লক্ষ্যে ২৫ মার্চ ২০১০ গঠিত হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীকে ২৯ অক্টোবর ২০১৪ ফাঁসির আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ রায়ের বিরুদ্ধে ২৯ মার্চ ২০১৫ নিজামী রায় পুনর্বিবেচনার আবেদন করেন। ৫ মে ২০১৬ নিজামীর ফাঁসির রায় বহাল রেখে তার করা হয় পুনর্বিবেচনার আবেদনের বিষয়ে আদেশ দেন সর্বোচ্চ আদালত। সে অনুযায়ী ১০ মে ২০১৬ মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় কার্যকর হয়।

 

ডিজিটাল যুগে বিচার বিভাগ

২ মার্চ ২০১৬ সিলেটের ২০টি আদালতে বিচারকদের হাতে লেখা সাক্ষ্যগ্রহণের পদ্ধতি বদলে Digital Evidence Recording-এর

উদ্বোধন করা হয়। ফৌজদারি ও দেওয়ানি মামলায় বিচার প্রক্রিয়ার শুরু থেকেই সাক্ষীর সাক্ষ্য হাতে লিখে লিপিবদ্ধ করতেন বিচারকরা। উপমহাদেশে বিচার বিভাগের ইতিহাসে এভাবেই তারা সাক্ষ্যগ্রহণ করে আসছিলেন। সাক্ষীর সাক্ষ্যগ্রহণের পর চলে জেরা। আসামি পক্ষের আইনজীবীরা দীর্ঘ সময়

সাক্ষীকে জেরা করেন। আর এ জেরাও বিচারকদের হাতে লিখে লিপিবদ্ধ করতে হয়। ফলে প্রচুর সময় ব্যয় হয়। এ ছাড়া বাদী বা আসামি পক্ষও নানা সময় অভিযোগ করে থাকেন, যথাযথভাবে সাক্ষ্যগ্রহণ লিপিবদ্ধ হয়নি।

 

রামপাল বিদ্যুেকন্দ্র নির্মাণ চুক্তি

সুন্দরবনের পাশে বাগেরহাটের রামপালে ১ হাজার ৩২০ মেগাওয়াট নির্মাণের লক্ষ্যে ১২ জুলাই ২০১৬ একটি চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রাইভেট) লিমিটেড এবং ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড। বাংলাদেশ ও ভারতের ৫০ : ৫০ মালিকানাধীন এ বিদ্যুেকন্দ্র নির্মাণে প্রয়োজনীয় ১.৪৯ বিলিয়ন (১৪৯ কোটি) মার্কিন ডলার ঋণ সহায়তা দেবে এক্সপোর্ট-ইমপোর্ট (এক্সিম) ব্যাংক অব ইন্ডিয়া, যার সুদের হার ২%, সঙ্গে লন্ডনে আন্তঃব্যাংক লেনদেনে সুদের হার (লাইবর) যোগ হবে। ২০১৯-২০২০ অর্থবছরে এ বিদ্যুেকন্দ্রের প্রথম পর্যায় থেকে বিদ্যুৎ উত্পাদন করা সম্ভব হবে।

 

 

গুলশান ও শোলাকিয়া হামলা

১ জুলাই ২০১৬ ঢাকার গুলশানে অবস্থিত হলি আর্টিজান বেকারি ও রেস্তোরাঁয় ঢুকে অস্ত্রধারী হামলাকারীরা অন্তত ৩৩ জনকে জিম্মি করে। এর মধ্যে নয় ইতালীয়, সাত জাপানি ও এক ভারতীয়সহ ২০ জনকে হত্যা করা হয়। সন্ত্রাসীদের হামলা ঠেকাতে গিয়ে বোমার স্প্লিন্টারে মারা যান দুই পুলিশ কর্মকর্তাও। ১২ ঘণ্টা পর কমান্ডো অভিযান ‘অপারেশন থান্ডারবোল্ট’ এর মধ্য দিয়ে উদ্ভূত জিম্মি পরিস্থিতির রক্তাক্ত অবসান ঘটে। অন্যদিকে ৭ জুলাই ২০১৬ পবিত্র ঈদুল ফিতরের দিনে কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানের অদূরে টহলরত পুলিশের ওপর সন্ত্রাসী হামলা চালানো হয়। এতে দুই পুলিশ ও এক নারীসহ নিহত হন চারজন। দুজন হামলাকারীর মধ্যে একজন গুলিতে নিহত হয়।

 

শান্তিরক্ষা মিশনে কামান্ডার

৯ অক্টোবর ২০১৬ সাইপ্রাসে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের ফোর্স কমান্ডার হিসেবে যোগ দেন বাংলাদেশের মেজর জেনারেল মোহাম্মদ হুমায়ুন কবির। তিনি এ মিশনের নেতৃত্বে থাকা জাতিসংঘের প্রথম নারী ফোর্স কমান্ডার নরওয়ের মেজর জেনারেল ক্রিস্টিন লুন্ড-এর স্থলাভিষিক্ত হন।  বর্তমানে জাতিসংঘের অধীনে বিভিন্ন শান্তিরক্ষী মিশনে উচ্চপদস্থ কর্মকর্তা পদে কয়েকজন বাংলাদেশি অফিসার নিয়োজিত আছেন।

 

 

পায়রা সমুদ্রবন্দর

২০১৬ সালের ১৩ আগস্ট আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে বাংলাদেশের তৃতীয় বাণিজ্যিক সমুদ্রবন্দর ‘পায়রা’। এটা পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার রবনাবাদ চ্যানেল সংলগ্ন আন্ধারমানিক নদীর পাড়ের টিয়াখালী ইউনিয়নের ইটবাড়িয়ায় অবস্থিত। বঙ্গোপসাগরের পোতাশ্রয় মুখ থেকে মাত্র ৫ কিলোমিটার দূরে অবস্থিত ৬০০০ একর জায়গার ওপর গড়ে তোলা হয়েছে বাংলাদেশের এই তৃতীয় বাণিজ্যিক বন্দর।

 

 

ঢাকা টেস্ট জয়

ঢাকা টেস্টের তৃতীয় দিনেই ১০৮ রানের বিশাল ব্যবধানে ইংল্যান্ডকে প্রথমবারের মতো হারিয়ে দেয় বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে প্রতিষ্ঠিত কোনো শক্তিকে এই প্রথম হারাতে পারলো বাংলাদেশ। এর আগে জিম্বাবুয়ে এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিতলেও ওই দল দুটি কোনো প্রতিষ্ঠিত শক্তি ছিল না। এ ছাড়া বছরজুড়ে সাফল্যের দেখা পেয়েছে বাংলাদেশ।

 

 

 

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে গচ্ছিত রাখা বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার  রিজার্ভ থেকে ১০১ মিলিয়ন ডলার বা ১০ কোটি ১০ লাখ ডলার অর্থ ৫ ফেব্রুয়ারি ২০১৬ হ্যাকিংয়ের মাধ্যমে চুরি হয়ে যাওয়ার ঘটনা ঘটে। বাংলাদেশি টাকায় এর পরিমাণ প্রায় ৮০০ কোটি টাকা। এ ঘটনার পর ২৯ ফেব্রুয়ারি ২০১৬ ফিলিপাইনের ইংরেজি দৈনিক Inquirer প্রথম এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করে। বাংলাদেশ ব্যাংক আনুষ্ঠানিকভাবে ৭ মার্চ ২০১৬ গণমাধ্যমকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ চুরির ঘটনা জানায়। ফেডারেল রিজার্ভ ব্যাংক চারটি নির্দেশনার মাধ্যমে ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনে ও ২ কোটি ডলার শ্রীলঙ্কায় পাঠায়। চুরি যাওয়া টাকা উদ্ধারে ব্যাংকে নানা প্রচেষ্টা চালিয়ে কিছু টাকা ফেরত আনতে সক্ষম হয়।

 

স্মার্টকার্ড যুগে বাংলাদেশ

২ অক্টোবর ২০১৬ উদ্বোধন করা হয় নাগরিকদের মধ্যে উন্নতমানের জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম। স্মার্টকার্ডের মধ্যে থাকা চিপ বা তথ্যবাণ্ডারে ৩২ ধরনের তথ্য থাকবে, যা মেশিনে পাঠযোগ্য হবে। আয়করদাতা শনাক্তকরণ নম্বর প্রাপ্তি, শেয়ার আবেদন ও বিও হিসাব খোলা, ড্রাইভিং লাইসেন্স করা ও নবায়ন, ট্রেড লাইসেন্স করা, পাসপোর্ট করা ও নবায়ন, যানবাহন রেজিস্ট্রেশন, চাকরির জন্য আবেদন, বীমা স্কিমে অংশগ্রহণ, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়, বিয়ে-তালাক রেজিস্ট্রেশন, ব্যাংক হিসাব খোলা ও ঋণ প্রাপ্তি, নির্বাচনে ভোটার শনাক্তকরণ, গ্যাস, বিদ্যুৎ ও পানি সংযোগ গ্রহণ, সরকারি বিভিন্ন ভাতা উত্তোলন, ভর্তুকি, সাহায্য ও সহায়তা প্রাপ্তি ছাড়াও স্মার্টকার্ডে ২২ ধরনের সেবা পাওয়া যাবে। তবে আইনগতভাবে সেবা পাওয়ার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র নম্বর এখনো বাধ্যতামূলক করা হয়নি।

 

প্রথম মেট্রোরেল ও বিআরটি

ঢাকা মহানগরের পাশের জেলাগুলোর সঙ্গে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ২৬ জুন ২০১৬ বাস র্যাপিড ট্রানজিট (বিআরটি) ও মেট্রোরেল নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ঢাকার যানজট নিরসনে প্রথমবারের মতো যোগ হচ্ছে মেট্রোরেল, যার পুরোটাই হবে উড়ালপথে। এতে স্টেশন থাকবে ১৬টি। এর দৈর্ঘ্য হবে ২০.১ কিমি (উত্তরা থেকে মতিঝিল)। প্রথম ধাপ চালুর পরিকল্পনা রয়েছে ২০১৯ সালে (উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত)। দ্বিতীয় ধাপ চালু হবে ২০২০ সালে (আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত)। এ ছাড়া দেশের প্রথম বাস র্যাপিড ট্রানজিট (বিআরটি) নির্মাণে চীনা প্রতিষ্ঠান চায়না গেজৌবা গ্রুপ কোম্পানি লিমিটেডের সঙ্গে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ চুক্তি স্বাক্ষর করে ১ ডিসেম্বর ২০১৬। এর দুই প্রান্তে থাকছে গাজীপুর ও শাহজালাল বিমানবন্দর (ঢাকা)। এর দৈর্ঘ্য হবে ২০.৫ কিমি। যার সমতলে ১৫ কিমি এবং উড়ালসড়ক ৪.৫ কিমি উত্তরা থেকে টঙ্গী পর্যন্ত। মোট টার্মিনাল থাকবে ২টি, স্টেশন হবে ২৫টি।

 

পুলিশ সপ্তাহ প্যারেডে প্রথম নারী নেতৃত্ব

চাঁদপুরের পুলিশ সুপার শামসুন্নাহার বাংলাদেশ পুলিশ বাহিনীর ইতিহাসে প্রথমবারের মতো কোনো নারী কর্মকর্তা পুলিশ সপ্তাহের প্যারেডে  নেতৃত্ব দিয়েছেন। প্রধানমন্ত্রী সারা  দেশের পুলিশের বিভিন্ন ইউনিটের সমন্বয়ে গঠিত ১৩টি কনটিনজেন্টের (মহানগর পুলিশ, রেঞ্জ পুলিশ, আর্মড পুলিশ, র্যাবসহ পুলিশের ১৩টি দল) এই প্যারেড পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন। এসপি শামসুন্নাহারের  নেতৃত্বে পরিচালিত এই প্যারেডে অংশ নিয়েছেন সহস্রাধিক পুলিশ সদস্য।  লৈঙ্গিক সমতা এবং নারীর ক্ষমতায়নে এটা নতুন মাইলফলক। শামসুন্নাহার ফরিদপুর জেলার সন্তান। ২০০১ সালে বিসিএস পাস করে সহকারী পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশ সার্ভিসে যোগদান করেন।

 

পারমাণবিক বিদ্যুেকন্দ্র

২৬ জুলাই ২০১৬ রূপপুর পারমাণবিক বিদ্যুেকন্দ্র নির্মাণে ১১.৩৩৮ বিলিয়ন ডলারের ঋণচুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ ও রাশিয়া। বাংলাদেশের ইতিহাসে এটিও সর্ববৃহৎ ঋণচুক্তি। দেশের প্রথম পারমাণবিক বিদ্যুেকন্দ্র নির্মাণে রাশিয়ার কাছ থেকে ১২.৬৫ বিলিয়ন ডলারের প্রকল্পের ৯০ ভাগ ঋণ নেওয়া হচ্ছে। বাংলাদেশ প্রকল্পের ১০ ভাগ অর্থের জোগান দেবে। যার পরিমাণ ১.২৬৫ বিলিয়ন ডলার।

 

 

সীমান্ত প্রহরায় নারী সৈনিক

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সীমান্তে  প্রথমবারের মতো   মোতায়েন করেছে  নারী সদস্য।

বিজিবির পুরুষ সদস্যের পাশাপাশি তারা সীমান্ত পাহারা  দিচ্ছেন।  বেনাপোল চেকপোস্টে ১৩ জনের একটি নারী দলকে এই প্রথম সংযোজন করা হয়েছে। নারী বিজিবি সদস্য  যোগ হওয়ায় অনেক চোরাচালানি মহিলা এ পথ থেকে সরে যাবে। তাদের ভিতর অনেকটা আতঙ্ক সৃষ্টি হয়েছে।

নিয়োজিত নারী সদস্যরা রাতে কোনো ডিউটি করবেন না। তারা শুধু দিনের বেলায় বেনাপোলের আমড়াখালি ও সীমান্তের  নোম্যান্স ল্যান্ডসহ বিভিন্ন পোস্টে কর্তব্য পালন করবেন।

 

বাংলাদেশের দারিদ্র্য জয়

সারা বিশ্বের বিভিন্ন দেশে দারিদ্র্য পরিস্থিতি নিয়ে ৩ অক্টোবর ২০১৬ একটি প্রতিবেদন প্রকাশ করে বিশ্বব্যাংক। এ প্রতিবেদনে বাংলাদেশের ওপরও একটি অংশ রয়েছে। অতি দারিদ্র্যের হার কমিয়ে আনতে বাংলাদেশের অর্জন অবিস্মরণীয়। দারিদ্র্যের হার কমিয়ে আনার ক্ষেত্রে ভারত, পাকিস্তান ও ভুটানের মতো দেশকেও পেছনে ফেলেছে বাংলাদেশ। বিশ্বব্যাংকের দারিদ্র্য পরিমাপের মানদণ্ড অনুযায়ী নতুন হিসেবে একজন ব্যক্তি যদি দৈনিক ১৪৮ টাকার বেশি আয় করেন, তবে তিনি হতদরিদ্র নন। বাংলাদেশে অতি দারিদ্র্যের হার ১২.৯%।

 

নৌবাহিনীতে প্রথম সাবমেরিন

এ বছরের ১৪ সেপ্টেম্বর বাংলাদেশের কাছে আনুষ্ঠানিকভাবে দুটি সাবমেরিন হস্তান্তর করে চীন। ২০১৭ সালের শুরুর দিকে নৌবাহিনীর বহরে সাবমেরিন দুটি যুক্ত হবে। এর মাধ্যমে ত্রিমাত্রিক শক্তি হিসেবে যাত্রা শুরু করেছে বাংলাদেশ। বাংলাদেশ নৌবাহিনীর জন্য তৈরি কনভেশনাল সাবমেরিন দুটি ডিজেল-ইলেকট্রিক সাবমেরিন। এর প্রতিটির দৈর্ঘ্য ৭৬ মিটার এবং প্রস্থ্য ৭.৬ মিটার। সাবমেরিন দুটি টর্পেডো ও মাইন দ্বারা সুসজ্জিত যা শত্রুপক্ষের যুদ্ধজাহাজ ও ডুবো জাহাজ আক্রমণ করতে সক্ষম। ০৩৫ জি ক্লাসের সাবমেরিন দুটির নাম রাখা হয় ‘নবযাত্রা’ ও ‘জয়যাত্রা’।

 

 

বিশ্বের সেরা কারখানা

মান সনদে ইতিমধ্যে আমেরিকা ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (USGBC) পরিবেশবান্ধব কারখানা সনদ ‘লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন (LEED) -এর সর্বোচ্চ স্বীকৃতি ‘প্লাটিনাম’ লাভ করে দেশের কয়েকটি কারখানা। এর মধ্যে ২০১৬ সালে সর্বোচ্চ মান পেয়ে বিশ্বসেরা কারখানার মর্যাদা লাভ করে রেমি হোল্ডিংস লিমিটেড। রাজধানী থেকে মাত্র ১৫ কিলোমিটার দূরে নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জের আদমজীনগরের এ কারখানা। পরিবেশবান্ধব স্থাপনায় বাংলাদেশ তো বটেই, সারা বিশ্বে রেকর্ড করে ‘বিটপি’ গ্রুপের এ কারখানা।

 

 

আন্তর্জাতিক সৌর জোটে বাংলাদেশ

আন্তর্জাতিক সৌর জোটে বাংলাদেশ মরোকেআকার মারাকেশে অনুষ্ঠিত ২২তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন চলাকালে ১৫ নভেম্বর ২০১৬ বাংলাদেশ আন্তর্জাতিক সৌর জোট (International Solar Alliance- ISA) সংক্রান্ত ফ্রেমওয়ার্ক চুক্তি স্বাক্ষর করে। এর মধ্য দিয়ে বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক সৌর জোটে যোগ দেয়। সৌর জোটে যোগদানের ফলে সোলার প্রযুক্তি, অর্থায়ন, গবেষণা, আবিষ্কার ও উন্নয়নে এ জোটের অন্য সদস্য দেশের সঙ্গে বাংলাদেশের সহযোগিতা করার সুযোগ সৃষ্টি হলো।

 

 

বঙ্গবন্ধু-১ উপগ্রহ

 

দেশের প্রথম উপগ্রহ বঙ্গবন্ধু-১ উেক্ষপণ করবে যুক্তরাষ্ট্রের কোম্পানি স্পেস এক্স। এরই মধ্যে স্পেস এক্সের সঙ্গে চুক্তি করেছে ফ্রান্সের কোম্পানি

থ্যালেস অ্যালেনিয়া স্পেস। ২৯ জুন ২০১৬-এ চুক্তি সম্পাদন সংক্রান্ত থ্যালেস অ্যালেনিয়া স্পেসের চিঠি বিটিআরসি-তে পৌঁছে। ফলে ‘বঙ্গবন্ধু-১’ উপগ্রহ নির্ধারিত সময়ে উেক্ষপণ নিয়ে যে জটিলতার সৃষ্টি হয়েছিল তা নিরসন হয়। এর আগে বঙ্গবন্ধু-১ উপগ্রহ উেক্ষপণের জন্য চুক্তি হয়েছিল ফ্রান্সের অপর কোম্পানি অ্যারিয়েন স্পেসের সঙ্গে। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রের স্পেস এক্স ১৬ ডিসেম্বর ২০১৭ ‘বঙ্গবন্ধু-১ উপগ্রহ উেক্ষপণে সম্মত হয়।

 

তৃতীয় সরকারি নোট

চলতি বছরের ৫ জুন তৃতীয় সরকারি নোট হিসেবে পাঁচ টাকা বাজারে আসে। প্রথমে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল শাখা থেকে ও পরে অন্য শাখা থেকে নতুন পাঁচ টাকার এই নোট বাজারে ছাড়া হয়। বাজারে ছাড়া নতুন এ নোটের পাশাপাশি প্রচলিত পাঁচ টাকার নোট ও ধাতব নোট চালু থাকবে। সরকারি নোট হওয়ায় নতুন পাঁচ টাকার নোটটিতে প্রথমবারের মতো অর্থসচিব মাহবুব আহমেদের স্বাক্ষর রয়েছে। এ ছাড়া ‘বাংলাদেশ ব্যাংক’ এর পরিবর্তে ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার’ লেখা যুক্ত করা হয়েছে। বর্তমানে বাংলাদেশে সরকারি নোট মোট তিনটি— ১, ২ ও ৫ টাকার নোট।

 

বিকল্প সাবমেরিন কেবলে বাংলাদেশ

বিকল্প সাবমেরিন কেবল সংযোগ স্থাপন, আন্তর্জাতিক গন্তব্যের সংখ্যা ও ব্যাকউইথ সরবরাহের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে South East Asia-Middle East Western Europe 5 (SEA-ME-WE 5) সাবমেরিন কেবল কনসোটিয়ামের সঙ্গে যুক্ত হচ্ছে বাংলাদেশ। ২০১৪ সালের সেপ্টম্বেরে আনুষ্ঠানিকভাবে কেবলটি স্থাপনের কাজ শুরু হয়। ২০১৬ সালের জুনে সাবমেরিন কেবলের বাংলাদেশ অংশের কাজ শেষ হয়। বাংলাদেশের SEA-ME-WE 5 কেবল ল্যান্ডিং স্টেশন কুয়াকাটায়। এ কনসোর্টিয়ামের মাধ্যমে স্থাপন করা নতুন কেবলটি দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে পশ্চিম ইউরোপে যাবে।

 

আন্তর্জাতিক যত অর্জন

এ বছর স্থাপত্যের নোবেল খ্যাত আগা খান পুরস্কার লাভ করেন দুই বাঙালি প্রকৌশলী মেরিনা তাবাসসুম ও কাশেফ মাহবুব চৌধুরী।

এ ছাড়া তুরস্কের ইস্তানবুলের সুলতান ফতেহ মসজিদে অনুষ্ঠিত চতুর্থ আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় বাংলাদেশের প্রতিযোগী হাফেজ আবদুল আখের। ২০১৬ সালে দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড বিজয়ী নির্বাচনের জুরি বোর্ডের সদস্য হিসেবে এ সম্মাননা লাভ করেন বাংলাদেশের কণ্ঠশিল্পী রুনা লায়লা। এ ছাড়া যুক্তরাষ্ট্রে বাংলাদেশি বিজ্ঞানী মুহাম্মদ আশরাফুল আলম ইলেকট্রিক সেন্সর উদ্ভাবন করে বিশ্বজুড়ে সমাদৃত হন।

 

 

কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার

১০ এপ্রিল ২০১৬ কেরানীগঞ্জের তেঘরিয়ার  রাজেন্দ্রপুরে নির্মিত নতুন ঢাকা কেন্দ্রীয় কারাগার উদ্বোধন করা হয়। ২৯ জুলাই ২০১৬ পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগারের বন্দীদের আনুষ্ঠানিকভাবে এ কারাগারে স্থানান্তর করা হয়। ১৯৪.৪১ একর জমির ওপর নির্মিত হয়েছে নবনির্মিত এ কারাগার। এখানে ৪ হাজার ৫৯০ জন পুরুষ বন্দী রাখা যাবে। একটি নতুন নারী কারাগারও নির্মাণাধীন রয়েছে। সেটি নির্মাণ শেষ হলে ২৭০ জন নারী বন্দী থাকতে পারবেন।

 

 

টাম্পাকো অগ্নিকাণ্ড

গাজীপুরের টঙ্গীর রেলগেট এলাকায় ফয়েল তৈরির কারখানা ‘টাম্পাকো ফয়েলস লিমিটেড’-এ বয়লার বিস্ফোরিত হয়। এতে আগুনে ভবনটি ধসে পড়ে। ক্ষতিগ্রস্ত হয়েছে কারখানা ভবনের পাশের আরও দুটি ভবন। ১০ সেপ্টেম্বর ভোর ৬টার দিকে এ দুর্ঘটনা ঘটে। রাতের শিফটে কাজ করার সময় টাম্পাকো ফয়েলস প্যাকেজিংয়ের বয়লার বিস্ফোরিত হয়। এতে সৃষ্ট আগুন পুরো কারখানায় ছড়িয়ে পড়ে। দ্রুত উদ্ধার অভিযানে নামে বিশেষায়িত সংস্থাগুলো। এ দুর্ঘটনায় ৩৩ জনেরও বেশি মানুষ এতে নিহত হন। এখনো অনেকে নিখোঁজ রয়েছেন।

 

 

রোয়ানুতে লণ্ডভণ্ড উপকূল

২১ মে ২০১৬ ছিল বাংলাদেশের উপকূলের জন্য ভয়ঙ্কর মুহূর্ত। ৫ ঘণ্টা সময় নিয়ে বাংলাদেশ উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় ‘রোয়ানু’। মালদ্বীপের দিভেহি ভাষার শব্দ রোয়ানুর বাংলা অর্থ দাঁড়ায় ‘নারিকেলের ছোবড়ার আঁশের দড়ি’। ঘূর্ণিঝড়টির সর্বোচ্চ গতিবেগ ছিল ৮৮ কিলোমিটার আর সর্বনিম্ন গতিবেগ ছিল ৬২ কিলোমিটার।

ঘূর্ণিঝড়টি উপকূল অতিক্রম করার সময় কক্সবাজার, ভোলা, নোয়াখালী, পটুয়াখালী, লক্ষ্মীপুর, ফেনীসহ উপকূলীয় জেলাগুলোয় ব্যাপক ক্ষতি সাধন করে।

 

আলোচিত হত্যাকাণ্ড

২০১৬ সাল শুরু হয়েছিল চাঞ্চল্যকর তনু হত্যাকাণ্ড দিয়ে। চলতি বছরের ২৪ আগস্ট দুপুরে রাজধানীর কাকরাইলে স্কুলের সামনে ফুটওভার ব্রিজের উপরে উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের অষ্টম শ্রেণির সুরাইয়া আক্তার রিশার পেট ও হাতে ছুরি মেরে পালিয়ে যায় টেইলার্স কর্মচারী ‘বখাটে’ ওবায়দুর রহমান। পরে তিনদিন চিকিৎসাধীন থাকার পর মারা যায় রিশা। বছরের সবচেয়ে আলোচিত ঘটনা এসপি বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা আক্তার মিতু হত্যাকাণ্ড। গত ৫ জুন সকালে চট্টগ্রাম নগরের জিইসি এলাকায় দুর্বৃত্তের ছুরিকাঘাত ও গুলিতে নিহত হন মাহমুদা আক্তার মিতু।

 

 

ব্যক্তিত্ব

প্রথম বাংলাদেশি কার্ডিনাল

৯ অক্টোবর ২০১৬ খ্রিস্টান রোমান ক্যাথলিক প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস ভ্যাটিকানের বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১৭ জন ধর্মযাজককে নতুন কার্ডিনাল মনোনীত করেন। ঘোষিত কার্ডিনালদের মধ্যে অন্যতম হলেন বাংলাদেশে রোমান ক্যাথলিকদের প্রধান ধর্মগুরু ঢাকার আর্চবিশপ প্যাট্রিক ডি রোজারিও।

 

ফিলাডেলফিয়ার ডেপুটি মেয়র

 

ফিলাডেলফিয়ার ডেপুটি মেয়র যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া অঙ্গরাজ্যের মেয়র জিম কেনি ২০১৬ সালে ডেপুটি মেয়র ফর পাবলিক এনগেজমেন্ট পদে বাংলাদেশি বংশোদ্ভূত ড. নিনা আহমেদকে মনোনীত করেন। ডেপুটি মেয়র হিসাবে তার দায়িত্ব হবে মেয়রের কমিউনিটি বিষয়ক বিভিন্ন দফতর ও কমিশনের কাজ তত্ত্বাবধান করা। এর আগে প্রথম বাংলাদেশি হিসাবে কোনো মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কাজের সুযোগ পান নিনা।

 

জাতিসংঘের শুভেচ্ছা দূত

২৫ ফেব্রুয়ারি ২০১৬ জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)-এর ক্রীড়া শুভেচ্ছা দূত হিসেবে নিয়োগ পান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ান ডে ও টি-২০ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তিনি প্রথম বাংলাদেশি হিসেবে ইউএনডিপির শুভেচ্ছা দূত নিযুক্ত হন।

 

 

 

ব্রিটেনে ছায়া প্রতিমন্ত্রী

এ বছরের ১০ অক্টোবর যুক্তরাজ্যের নতুন ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী পদে মনোনীত হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক। এ ছাড়া বাংলাদেশের নাম উজ্জ্বল করেছেন আরেক বাঙালি রূপা হক। তিনি যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টির ছায়ামন্ত্রী সভার স্বরাষ্ট্র মন্ত্রণালয়বিষয়ক ছায়া স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী মনোনীত হয়েছেন ২০১৬ সালের ১৪ অক্টোবর।

 

 

সৈয়দ শামসুল হকের বিদায়

প্রখ্যাত  বাংলাদেশি সাহিত্যিক  সৈয়দ শামসুল হক ২৭ সেপ্টেম্বর ২০১৬   মৃত্যুবরণ করেন। ছোটগল্প, কবিতা, উপন্যাস, কাব্যনাট্য, শিশুসাহিত্য,

নাটক, প্রবন্ধ তথা সাহিত্যের সব শাখায় সাবলীল পদচারণার জন্য তাকে ‘সব্যসাচী লেখক’ বলা হয়। তার পৈতৃক নিবাস কুড়িগ্রাম।

 

 

 

অমোঘ মৃত্যুর নির্মম দুয়ারে

শেখ তৈয়বুর রহমান (জন্ম ২১ অক্টোবর ১৯৩৬-মৃত্যু ০১ জানুয়ারি ২০১৬) : খুলনা সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বিএনপি নেতা।

ওস্তাদ মনসুর আলী (মৃত্যু ২৬ জানুয়ারি ২০১৬): স্বনামধন্য বংশীবাদক।

কবি রফিক আজাদ (জন্ম ১৪ ফেব্রুয়ারি ১৯৪১ -মৃত্যু ১২ মার্চ ২০১৬) : ১৯৭৪ সালের দুর্ভিক্ষের প্রেক্ষাপটে লিখেন ‘ভাত দে হারামজাদা নাহলে তোর মানচিত্র  খাবো’।

শহিদুল ইসলাম খোকন (জন্ম ১৫ মে ১৯৫৭ মৃত্যু ০৪ এপ্রিল ২০১৬) : বাংলা চলচ্চিত্র নির্মাতা।

নূর জাহান বেগম (জন্ম ৪ জুন ১৯২৫-মৃত্যু ২৩ মে ২০১৬) ভারতীয় উপমহাদেশের প্রথম নারী  সাপ্তাহিক ‘বেগম’ পত্রিকার সম্পাদক এবং সাহিত্যিক তিনি সওগাত পত্রিকার সম্পাদক মোহাম্মদ নাছিরউদ্দিনের কন্যা।

মাওলানা মুহিউদ্দীন খান (জন্ম ১৯ এপ্রিল ১৯৩৫-মৃত্যু ২৫ জুন ২০১৬ ) : উপমহাদেশের বিশিষ্ট আলেম দ্বীন ও ধর্মবিষয়ক পত্রিকা ‘মাসিক মদীনা’র সম্পাদক।

আ ফ ম মুহিতুল ইসলাম (মৃত্যু ২৫ আগস্ট ২০১৬) : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলার বাদী।

ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ (জন্ম ১১ অক্টোবর ১৯৪১ মৃত্যু ২৭ সেপ্টেম্বর ২০১৬): বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী।

 

কবি শহীদ কাদরীর  প্রয়াণ

কবি শহীদ কাদরী ২৮ আগস্ট ২০১৬ মৃত্যুবরণ করেন। বাংলা সাহিত্যের অন্যতম প্রধান এই কবি ১৯৪৭-পরবর্তী বাঙালি কবিদের মধ্যে উল্লেখযোগ্য। যিনি নাগরিক-জীবন-সম্পর্কিত শব্দচয়নের মাধ্যমে বাংলা কবিতায় নাগরিকতা ও আধুনিকতাবোধের সূচনা করেছিলেন।

সর্বশেষ খবর