রবিবার, ১৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

রানওয়েতে নেই আলোর ব্যবস্থা

রাহাত খান, বরিশাল

রানওয়েতে নেই আলোর ব্যবস্থা

প্রতিষ্ঠার ৩৪ বছর পরও নানা সংকটে বরিশাল বিমানবন্দর। রানওয়েতে আলোর ব্যবস্থা না থাকায় রাতে বিমান ওঠানামা করতে পারছে না বরিশাল বিমানবন্দরে। নিয়মানুযায়ী রানওয়ের পাশে ৫০০ ফুট ফাঁকা জায়গা থাকার কথা থাকলেও বরিশাল বিমানবন্দরে পাশে আছে মাত্র ৩০০ ফুট জায়গা। নিয়ন্ত্রণ টাওয়ারে নেই আবহাওয়া পর্যবেক্ষণের প্রয়োজনীয় আধুনিক যন্ত্রপাতি। অগ্নিনির্বাপণসহ উদ্ধার কার্যক্রমের সক্ষমতাও সীমিত। এসব সংকটের মধ্যেও বরিশাল বিমানবন্দর থেকে প্রতি সপ্তাহে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং দুটি বেসরকারি এয়ারলাইন্সের ১৪টি ফ্লাইট যাত্রী পরিবহন করছে। দক্ষিণাঞ্চলের একমাত্র এই বিমানবন্দরটি আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করার দীর্ঘদিনের দাবি থাকলেও কোনো উদ্যোগ নেই সরকারের।

রানওয়েতে লাইটিংয়ের (আলো) ব্যবস্থা না থাকায় সন্ধ্যার আগেই বিমানবন্দরের সব কার্যক্রম গুটিয়ে নিতে হয়। বিকালের দিকে কোনো ফ্লাইট বিলম্বিত হলে পাইলটরা ঝুঁকি নিয়ে রানওয়ে থেকে টেকঅফ করতে বাধ্য হন।

বরিশাল বিমানবন্দরের ব্যবস্থাপক রথীন্দ্রনাথ চৌধুরী বলেন, রহমতপুর থেকে বাবুগঞ্জ যাওয়ার সড়কের পাশের বিমানবন্দরের নিরাপত্তা দেয়াল অরক্ষিত। এখানে দুটি স্ক্যানিং মেশিন প্রয়োজন। বরিশাল বিমানবন্দরের রানওয়ে লাইট স্থাপনের কাজ শুরু হয়েছে।

লাইট স্থাপন শেষ হতে আরও ৩-৪ মাস সময় লাগবে। ৩টি গ্রেডের মধ্যে সবচেয়ে নিচের গ্রেডে আছে বরিশাল বিমানবন্দর।

সর্বশেষ খবর