সোমবার, ৩০ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

বছরজুড়ে আলোচিত যত অপরাধ

দেশ কেঁপেছে নুসরাত, আবরার ও রিফাত খুনে

মির্জা মেহেদী তমাল

বছরজুড়ে আলোচিত যত অপরাধ

গত বছর অসংখ্য খুনের ঘটনা ঘটেছে। কিন্তু এসব খুনের মধ্যে অন্তত তিনটি হত্যাকা- দেশের বিবেকবান মানুষের হৃদয়কে নাড়িয়ে দিয়ে কাঁপিয়েছে রাষ্ট্রকে। ২০১৯ সালের আলোচিত এই হত্যাকান্ড তিনটি ছিল বরগুনায় রিফাত শরীফকে প্রকাশ্যে কুপিয়ে হত্যা, ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যা এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা।

আবরার ফাহাদ হত্যাকান্ড : ফেসবুকে একটি স্ট্যাটাস দেওয়ার জেরে গত ৬ অক্টোবর রাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে ডেকে নিয়ে পিটিয়ে হত্যা করেন ছাত্রলীগের একদল নেতা-কর্মী। আলোচিত এ হত্যাকান্ডের বিচারের দাবিতে বুয়েটে দুই মাসের বেশি একাডেমিক কার্যক্রম বন্ধ থাকে। পরে আবরার হত্যার আসামিদের বিরুদ্ধে চার্জশিট দেওয়ার পর বুয়েট কর্তৃপক্ষ ২৬ জন শিক্ষার্থীকে বহিষ্কার করে। এরপরই ৪ ডিসেম্বর থেকে একাডেমিক কার্যক্রমে যোগ দেন শিক্ষার্থীরা।

বরগুনার রিফাত শরীফ হত্যাকান্ড : গত ২৬ জুন বরগুনা সরকারি কলেজ রোডে স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নির সামনে প্রকাশ্য দিবালোকে কুপিয়ে জখম করা হয় রিফাত শরীফকে। পরে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। পরবর্তীতে রিফাতকে কুপিয়ে হত্যার সেই ভিডিওটি সামাজিক  যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে তা পুরো  দেশবাসীকে নাড়িয়ে দেয়। হত্যাকান্ডের প্রধান অভিযুক্ত নয়ন বন্ড গত ২ জুলাই পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন। এরপর তদন্ত করে গত ১  সেপ্টেম্বর বহুল আলোচিত এ মামলায় ২৪ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ।

মাদ্রাসাছাত্রী নুসরাতকে পুড়িয়ে হত্যা : চলতি বছরের ২৭ মার্চ ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার আলিম পরীক্ষার্থী নুসরাত জাহান রাফিকে যৌন নিপীড়নের দায়ে মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলাকে আটক করে পুলিশ। পরে ৬ এপ্রিল অধ্যক্ষের সহযোগীরা পরীক্ষা কেন্দ্রের ছাদে  ডেকে নিয়ে নুসরাতের শরীরে আগুন ধরিয়ে দেয়। মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে করা শ্লীলতাহানির মামলা তুলে না নেওয়ায় তার শরীরে আগুন ধরিয়ে  দেওয়া হয় বলে মৃত্যুশয্যায় বলে যায় নুসরাত। টানা পাঁচ দিন মৃত্যুর সঙ্গে লড়ে চিকিৎসাধীন অবস্থায় ১০ এপ্রিল রাতে সে মারা যায়। দেশব্যাপী আলোচিত এ মামলায় গত ২৪ অক্টোবর ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনাল ১৬ আসামির সবাইকে মৃত্যুদন্ড দেয়। আসামিদের প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করে সেই টাকা আদায় করে নুসরাতের পরিবারকে দেওয়ার আদেশ দিয়েছে আদালত।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর