বুধবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

সেলফিতে ভয়ঙ্কর মৃত্যু

সাইফ ইমন

সেলফিতে ভয়ঙ্কর মৃত্যু

দম্পতির মর্মান্তিক মৃত্যু

২০১৮ সালের শেষ দিকের ঘটনা এটি। সেলফি তুলতে গিয়ে দম্পতির করুণ মৃত্যু ঘটে। উঁচু ভবনে সেলফি তুলতে গিয়ে প্রাণ হারান ভারতীয় দম্পতি। গণমাধ্যমের খবর অনুযায়ী জানা গেছে, নিহত দম্পতির নাম বিষ্ণু বিশ্বনাথ ও মিনি মোর্থি। তারা ২৪৫ মিটার (৮০৩ ফুট) উঁচু স্থানে সেলফি তুলতে গিয়ে প্রাণ হারান। এই দম্পতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ইয়োসেমাইট ন্যাশনাল পার্কে সেলফি তুলতে গিয়ে এ দুর্ঘটনার শিকার হন। ওই পার্কের টাফট পয়েন্ট জনপ্রিয় দর্শনীয় স্থানগুলোর মধ্যে একটি। বহু লোক আসেন এখানে। ছবি তোলেন। তবে স্থানটির চারপাশে রেলিং দেওয়া নেই। ফলে বিপজ্জনক সেলফি তুলতে গিয়ে ওই দম্পতি এ দুর্ঘটনার শিকার হন। নিহত বিষ্ণু ও মিনি যুক্তরাষ্ট্রে বসবাস করতেন। তারা ইয়োসেমাইট ন্যাশনাল পার্কে ভ্রমণে বের হন। তারা এ নিয়ে একটি ব্লগও লিখেছেন। যার শিরোনাম ‘হলিডেইস অ্যান্ড হ্যাপিলি ইভার আফটারস’। সেখানে তারা তাদের ঘুরে বেড়ানোর ছবিসহ ভ্রমণের নানা দিক নিয়ে লিখতে শুরু করেছিলেন। কিন্তু থেমে গেল তাদের লেখা সেলফি তোলার কারণে।

 

পরিবারের চারজনের মৃত্যু

সেলফি তুলতে গিয়ে প্রাণ হারান একই পরিবারের চারজন। এর মধ্যে তিনজনই নারী। একজন আবার সদ্যবিবাহিতা। সেলফি তোলার সময় অসতর্কতাবশত জলাধারে পড়ে মারা যান ওই চারজন। মর্মান্তিক এই দুর্ঘটনাটি ঘটে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়–র পম্বার বাঁধে। যিনি ছবি তুলছিলেন সেই প্রভু ঝাঁপ দিয়ে নিজের বোনকে বাঁচাতে সক্ষম হলেও বাকি চারজনকে উদ্ধার করতে ব্যর্থ হন। মৃতদের মধ্যে তার সদ্যবিবাহিতা স্ত্রীও ছিলেন। পরে বাঁধ থেকে নিহতদের লাশ উদ্ধার করে পুলিশ। সংবাদমাধ্যমের খবরে জানা যায়, তামিলনাড়ু রাজ্যের পম্বার বাঁধের কাছে কোমর সমান পানিতে দাঁড়িয়ে ছয়জন পরস্পরের হাত ধরে সেলফি তুলছিলেন। সে সময় একজন পা পিছলে নিচে পড়ে গেলে বাকিরাও পানিতে পড়ে যান।

 

গভীর কুয়ায় পড়ে মৃত্যু

বিয়ের দিন-তারিখ ঠিক হয়েছিল মার্সি স্টেফির। হবু বর ডি আপ্পুর সঙ্গে আংটি বদলও হয়েছিল। পরবর্তীতে সেলফি তুলতে গিয়ে কুয়ায় পড়ে যান দুজনই। ঘটনাটি ঘটে ভারতের চেন্নাইয়ের পাট্টাবিরামের গান্ধীনগরে। ঘটনার দিন নিজের বাইক নিয়ে হবু স্ত্রী মার্সির বাড়িতে তাকে আনতে গিয়েছিলেন ডি আপ্পু। তারপর  বেশ কিছুক্ষণ মোটরসাইকেলে দুজনে মিলে ঘুরছিলেন। দুপুর ৩টা নাগাদ ভান্দালুরে একটি বাগানবাড়িতে ঢোকেন তারা। সেখানে হুট করেই মার্সির নজরে আসে একটি কুয়া। কুয়া দেখে আবেগ নিয়ন্ত্রণ করতে না পেরে সেখানেই সেলফি  তোলার জন্য হবু বরকে অনুরোধ করেন মার্সি। ছবি তোলার সময় প্রথমে মার্সিই পড়ে যান ওই কুয়ার ভিতর। আর তাকে বাঁচাতে আপ্পুও লাফ দেন কুয়ায়, কিন্তু শেষ রক্ষা হয়নি।

 

প্রায় ১৫০০ মানুষের মৃত্যু

সেলফি তোলার নেশাটা কমবেশি সবারই রয়েছে। তবে তরুণ প্রজন্মের কাছে সেলফির জনপ্রিয়তা সবচেয়ে বেশি। একটি অসাধারণ সেলফি বন্ধুমহলে প্রশংসার দাবিদার। সেই সঙ্গে ফেসবুকে লাইক আর শেয়ারের ছড়াছড়ি। তাই জীবনের ঝুঁকি নিয়েও সেলফি তুলছেন অনেকে। আর এরই মাঝে জীবন হারাচ্ছেন শত শত মানুষ। এ পর্যন্ত সেলফি তুলতে গিয়ে প্রায় ১৫০০ মানুষের মৃত্যু হয়েছে। নিজেদের অসচেতনতায় মৃত্যুর মুখে ঢলে পড়া সেলফিপ্রেমীদের সংখ্যা বাড়ছেই। ২০১৮ থেকে চলতি বছর পর্যন্ত সারাবিশ্বে সেলফি তুলতে গিয়ে মারা গেছেন ১৫০০ জন। এ ছাড়া ২০১১ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের নভেম্বর পর্যন্ত বিশ্বে অন্তত ২৫৯ জন সেলফি তুলতে গিয়ে প্রাণ হারিয়েছেন। যা হাঙরের শিকার হয়ে মৃতুর চেয়েও অনেক বেশি। সেলফিতে মৃত্যু সবচেয়ে বেশি ভারতেÑ দেড় শতাধিক মানুষ সেলফি তুলতে গিয়ে মারা গেছেন। দুর্ঘটনা রুখতে  দেশটির বিভিন্ন জায়গাকে ‘নো সেলফি জোন’ ঘোষণা করা হয়েছে। তবে ভারতের বাইরে ব্রাজিল, ভিয়েতনাম, জার্মানি, তাইওয়ান, রাশিয়ার মতো দেশেও সেলফির কারণে মানুষ দুর্ঘটনার শিকার হয়।

 

সেলফিতে বিমান দুর্ঘটনা

২০১৪ সালে একটি বিমান বিধ্বস্ত হয় যুক্তরাষ্ট্রে। দুজন নিহত হন এ ঘটনায়। পরে জানা যায় পাইলট স্মার্টফোনে নিজের ছবি তুলতে গিয়েছিলেন বলেই নাকি বিধ্বস্ত হয়েছিল বিমানটি! ওই বছরের ৩১  মে মাঝরাতে রেঞ্জ এয়ারপোর্ট থেকে উড়ে যায় ছোট্ট সেসনা-১৫০-কে বিমান। বিমানটি চালাচ্ছিলেন ২৯ বছর বয়সী পাইলট অমৃত পাল সিং। দুর্ঘটনার প্রায় সাত মাস পর তদন্তে উঠে আসে ঘটনা। বিমান চালানোর সময় ককপিটেই স্মার্টফোনে সেলফি তুলতে গিয়েছিলেন অমৃত পাল সিং। আর এ কারণেই দুঃখজনকভাবে মৃত্যুবরণ করতে হয়েছে তাকে।

 

 

টয় ট্রেন থেকে পড়ে মৃত্যু

গত বছরের অক্টোবরে টয় ট্রেনে সেলফি তোলার সময় পড়ে গিয়ে মৃত্যু হয় এক পর্যটকের। এ ঘটনাটি ঘটে দার্জিলিংয়ে। মৃত পর্যটকের নাম প্রদীপ সাক্সেনা। স্ত্রী, মেয়ে এবং এক বন্ধুকে নিয়ে দার্জিলিং  বেড়াতে যাচ্ছিলেন হুগলির রিষড়ার বাসিন্দা প্রদীপ সাক্সেনা। ঘটনার দিন সকালে টয় ট্রেনে এনজেপি থেকে রওনা হয়েছিলেন তারা। বাতাসিয়া লুপের কাছে ছবি তোলার সময় পড়ে গিয়ে মৃত্যু হয় তার।

 

 

 

পুকুরে ডুবে শিক্ষার্থীর মৃত্যু

এ বছরের শুরুতে সেলফি তুলতে গিয়ে পুকুরে ডুবে রুয়েটের  শিক্ষার্থী মহিউদ্দিন তাজ মৃত্যুবরণ করেন। ঘটনার দিন দুপুরে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের একটি পুকুরে ওই শিক্ষার্থী ডুবে মারা যান। মহিউদ্দিন তাজ বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও তড়িৎ প্রকৌশল বিভাগের শিক্ষার্থী ছিলেন। তিনি নওগাঁ জেলার পত্নীতলা উপজেলার কয়রা গ্রামের এনামুল হকের ছেলে। গণমাধ্যমের খবর থেকে জানা যায়, পুকুরের পাড়ে গিয়ে  সেলফি তোলার সময় ফোনটি হাত থেকে পড়ে গেলে খুঁজতে তিনি পুকুরে নামেন। প্রথমবার  খোঁজাখুঁজি করে না পেয়ে কিছুক্ষণ পর তিনি আবার পুকুরে নামেন। এবার আর তিনি উঠে আসতে পারেননি। পুকুরে ডুবেই মারা যান।

 

 

কুড়িলে দুই বন্ধুর শেষ সেলফি

রাজধানীর কুড়িল বিশ্বরোড এলাকায় রেললাইনে সেলফি তোলার সময়  ট্রেনের ধাক্কায় ইমরান হোসেন নামে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটে গত রবিবার সকালে। এ ঘটনায় আহত ওই ছাত্রের বন্ধু হাসপাতালে চিকিৎসাধীন। দুই বন্ধু কুড়িল বিশ্বরোডের কাছে রেললাইনের ওপর দাঁড়িয়ে সেলফি তুলছিল। দুজনেই গোলা কান্দাইলের মুজিবুর রহমান উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র। ইমরান হোসেনের চাচা মো. আল আমিন গণমাধ্যমকে বলেন, সকালে স্কুলে যাওয়ার কথা বলে বাড়ি থেকে বের হয়ে যায় তার ভাতিজা ইমরান হোসেন। এরপর তার বন্ধুদের মাধ্যমে খবর পান ইমরান ও তার এক বন্ধু দুর্ঘটনায় আহত হয়েছে। ঘটনাস্থলে গিয়ে তারা জানতে পারেন কুড়িল বিশ্বরোড এলাকায় ট্রেনের ধাক্কায় দুজন আহত হয়। পরে কুর্মিটোলা হাসপাতালের চিকিৎসক বেলা ১১টার দিকে ইমরানকে মৃত  ঘোষণা করেন।

 

ফটো ফিচার  ভয়ঙ্কর সেলফি

 

>>   মস্কোর আকাশছোঁয়া দালানের চূড়ায় সেলফি তুলেছেন কিরিল ওরেসকিন। বাড়ির ছাদে, পাহাড় চূড়ায়, ব্রিজের রেলিংয়ে, ট্রেনের ছাদে বসে নিরাপত্তা ছাড়াই এ ধরনের সেলফি-পাগলামি মৃত্যু ডেকে আনতে পারে যে কোনো সময়।

 

>> আন্তর্জাতিক মিডিয়া ও টুইটারে ভাইরাল হয় কুমিরের মুখে মাথা দেওয়ার এই সেলফি। শুধু কুমির কেন, ভয়ঙ্কর হাঙর, চিতাবাঘ, সিংহ, ভালুুক, সাপের সঙ্গে এ ধরনের উদ্ভট ও প্রাণঘাতী সেলফি তোলেন সেলফি আসক্তরা। এ যেন মানসিক বিকারগ্রস্ততার চূড়ান্ত পরিণতি। জীবনবাজি রেখে সেলফি তোলার এ অসুস্থ প্রতিযোগিতা দিন দিন আরও ভয়ঙ্কর হচ্ছে- দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছেন অনেকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর