বৃহস্পতিবার, ১৯ মার্চ, ২০২০ ০০:০০ টা

জনশূন্য বিশ্ব পর্যটন

সাইফ ইমন

জনশূন্য বিশ্ব পর্যটন

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই। এখন পর্যন্ত দেড় লাখের বেশি মানুষ এ প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে। ৬ হাজারের ওপরে মানুষের প্রাণ কেড়েছে করোনা। এখন পর্যন্ত ১৫৭টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে; যার প্রভাব পড়েছে বিশ্বের পর্যটন শিল্প ও বিমানবন্দরগুলোতে...

 

বিপর্যস্ত কানাডা

করোনাভাইরাস আতঙ্কে বিপর্যস্ত কানাডার পর্যটনসহ অন্যান্য খাত। দেশজুড়ে বিরাজ করছে আতঙ্ক। স্কুল, মসজিদ বন্ধ, সংসদ অধিবেশন স্থগিতের পর অন্টারিওসহ বিভিন্ন শহরের পর এবার একের এক ডে কেয়ার, লাইব্রেরি, মিউজিয়াম, গ্যালারি, ক্যাসিনো, নায়াগ্রা ফল, সিএন টাওয়ার ইত্যাদি এপ্রিলের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়েছে। বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ক্লাস অনলাইনে নেওয়ার ঘোষণাও দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী জাস্টিস ট্রুডো, তার স্ত্রী সোফি, বিরোধী দলের নেতা জাসমিত সিংয়ের পর এবার টরন্টো মেয়র জন টরি ঘোষণা দিয়ে স্বেচ্ছায় গৃহবন্দী তথা আইসোলেশনে গেছেন। তিনি বলেন, টরন্টোর স্বাস্থ্যের প্রধান মেডিকেল অফিসার কর্তৃক জারি করা নতুন পরামর্শের পর তিনি নিজেকে জনবিচ্ছিন্ন করলেন।

গত শুক্রবার টরন্টোর স্বাস্থ্যবিষয়ক চিফ মেডিকেল অফিসার ডা. আইলিন ডি ভিলা একটি নতুন সুপারিশ জারি করে বলেন, কানাডার বাইরে ভ্রমণ থেকে ফিরে আসার পর সব ভ্রমণকারীকে ১৪ দিনের জন্য নিজেকে বিচ্ছিন্ন রাখতে হবে। সেই পরিপ্রেক্ষিতেই টরি গত বুধবার একটি ব্যবসায়িক মিশন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে ফেরেন।

টরি আরও জানিয়েছেন, তিনি আইসোলেশনে থাকলেও মেয়র হিসেবে দায়িত্ব পালন করবেন।

এদিকে করোনা আতঙ্কে কানাডার শপারড্রাগস, ফ্রেশকো, ওয়ালমার্ট, নো ফ্রিলসহ এথনিক গ্রোসারি স্টোরগুলোতে উপচে পড়া ভিড় দেখা গেছে। মাক্স, হ্যান্ডওয়াশ, অ্যান্টি ভাইরাস জাতীয় দ্রব্যের সংকট দেখা দিয়েছে। সাধারণ খাবার-দাবার কেনাকাটা করতে সবাই হুমড়ি খেয়ে পড়েছেন। এদিকে সার্বিক অবস্থা সামাল দিয়ে কানাডা সরকার সব ধরনের প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। অর্থনীতির গতি সচল রাখতে বিশেষ আর্থিক প্রণোদনা নেওয়ার ঘোষণাও দিয়েছেন উপ-প্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। শনিবার স্বেচ্ছায় গৃহবন্দী অবস্থা থেকে কিছুক্ষণের জন্য বেরিয়ে এসে রাজধানী অটোয়ায় রিডো কটেজের সামনে এসে বক্তব্য রাখেন ট্রুডো।

 

নিষ্প্রাণ তাজমহল

করোনাভাইরাস আতঙ্কে ভারতে মুঘল আমলে নির্মিত ঐতিহাসিক তাজমহল বন্ধ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার দেশটির সাংস্কৃতিকবিষয়ক মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, ‘ভালোবাসার সৌধ’ দেখতে প্রতিদিন প্রায় এক লাখ দর্শনার্থী যান। তাদের মাধ্যমে ভাইরাসটি ছড়িয়ে পড়তে পারে; এমন শঙ্কা থেকে তাজমহল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, এ পরিস্থিতিতে এটা বন্ধ করে দেওয়া ছিল বাধ্যতামূলক। ভারতের পর্যটন মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, মুঘল সম্রাট শাহজাহানের তৈরি এ সমাধিটি ২০১৮ সালে প্রায় ৬৫ লাখ লোক তাজমহল দেখতে গিয়েছিলেন।

 

অস্ট্রেলিয়ায় ভ্রমণে নিষেধাজ্ঞা

করোনার প্রভাব পড়েছে অস্ট্রেলিয়ার পর্যটনশিল্পে। অস্ট্রেলিয়া তার নাগরিকদের দেশে ফিরে আসার আহ্বান জানিয়েছে। একই সঙ্গে যে কোনো ধরনের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। করোনাভাইরাস প্রতিরোধে দেশটি নজিরবিহীন এ উদ্যোগ নিয়েছে। প্রধানমন্ত্রী স্কট মরিসন বুধবার এক ঘোষণায় বিদেশ ভ্রমণের ওপর অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি এবং দেশের ভিতরেও ১০০ জনের বেশি লোকের অপ্রয়োজনীয় জমায়েত বন্ধের নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, প্রথম বিশ্বযুদ্ধের পর অস্ট্রেলিয়ায় এ ধরনের পরিস্থিতি আমরা দেখিনি। তিনি আরও বলেন, আমরা অস্ট্রেলিয়াকে চলমান ও সক্রিয় রাখতে চাই। কিন্তু স্বাভাবিকভাবে সেটি সম্ভব নয়। এদিকে অস্ট্রেলিয়ার প্রতিবেশী নিউজিল্যান্ড তার নাগরিকদের দ্রুত দেশে ফেরার আহ্বান জানিয়েছে। অস্ট্রেলিয়ায় এ পর্যন্ত ৪৫০ জনেরও বেশি লোক করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে পাঁচজন মারা গেছেন। তবে স্কুল বন্ধের জোর দাবি থাকলেও তা করছেন না জানিয়ে তিনি বলেন, আমরা যেসব পদক্ষেপ নিচ্ছি তা কমপক্ষে ছয় মাসের জন্য করছি। দীর্ঘদিন স্কুল বন্ধ রাখলে সমাজ ও অর্থনীতিতে এর প্রভাব হবে মারাত্মক।

 

ঘুমিয়ে টাইম স্কয়ার

টাইম স্কয়ার কখনো ঘুমায় না। সেই টাইম স্কয়ারও এখন ঘুমিয়ে যাচ্ছে। বিরান স্কয়ার হয়ে যাচ্ছে করোনার কারণে। করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে নিউইয়র্কের সব বার, রেস্তোরাঁ, নাইটক্লাব ও কনসার্ট বন্ধের ঘোষণা দিয়েছেন মেয়র বিল ডে ব্লাসিও। এ-সংক্রান্ত এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, মঙ্গলবার সকাল ৯টা থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। রোববার সন্ধ্যায় এ ঘোষণা জারি করেন মেয়র বিল ডে ব্লাসিও। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির সব স্কুল গত ১৬

মার্চ থেকে আগামী ২০ এপ্রিল পর্যন্ত বন্ধের ঘোষণা দেয় নিউইয়র্ক কর্তৃপক্ষ। এ ঘোষণা দিয়ে মেয়র বিল ডি ব্লাসিও বলেন, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস পরিস্থিতি খুবই উদ্বেগজনক। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নিউইয়র্ক সিটিতে এখন পর্যন্ত পাঁচজনের মৃত্যু হয়েছে এবং এতে আক্রান্ত হয়েছেন তিন শতাধিক। এ পরিস্থিতিতে স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সিদ্ধান্তের ফলে অঙ্গরাজ্যের ১১ লাখেরও বেশি শিশুকে বাড়িতে থাকতে হবে। স্কুল বন্ধের পর বার, রেস্তোরাঁ বন্ধের নির্দেশ দিয়ে মেয়র বলেছেন, ‘আমাদের জীবন এখন চ্যালেঞ্জের সম্মুখীন এবং যেটা আমরা এক সপ্তাহ আগেও কল্পনা করতে পারিনি। আমাদের এ শহর অভূতপূর্ব এক হুমকি মোকাবিলা করছে।

 

পাতায়ায় নেই মানুষ

থাইল্যান্ড এশিয়ার মধ্যে অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র। এখানে ভ্রমণপিপাসু মানুষের ভিড় থাকে সারা বছর। তবে দেশটির অসংখ্য দর্শনীয় স্থানের মধ্যে পর্যটকদের সবচেয়ে বেশি মুগ্ধ করে পাতায়া সমুদ্র সৈকত। যেখানে পর্যটকরা উপভোগ করেন সমুদ্রের নীল জলের অপরূপ সৌন্দর্য। বর্তমানে করোনা আতঙ্কের প্রভাব এখানেও পড়েছে। ভ্রমণপিপাসুরা আর আসছেন না এখানে। করোনার প্রভাব এখন থাইল্যান্ডজুড়েই। সৈকতের সাদা নরম বালু আর আছড়ে পড়া ঢেউ কোনো পর্যটককে বিমোহিত করতে পারছে না। জনশূন্য হয়ে পড়েছে পুরো থাইল্যান্ড। থাই সরকার দেশটিতে পর্যটকদের আনাগোনায় নিষেধাজ্ঞা জারি করেছে। চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ দিন দিন বেড়েই চলেছে। জনসাধারণের নিরাপত্তা বিবেচনা করে বহির্বিশ্বের মতো থাইল্যান্ডও পর্যটকদের ঘরের বাইরে না বেরোনো এবং ভ্রমণে নিরুৎসাহিত করছে। করোনা আতঙ্কের ছায়া পড়েছে যোগাযোগ ব্যবস্থায়ও। একগুচ্ছ ট্রেন বাতিল করল থাইল্যান্ড রেলওয়ে। একদিকে করোনা আতঙ্ক, অন্যদিকে ট্রেনে সিটও ভর্তি হচ্ছে না। সে জন্যই ট্রেন বাতিল করা হয়েছে। এভাবে পরিস্থিতি কতদিন চলবে কেউ বুঝতে পারছে না। জনগণের মধ্যে বিরাজ করছে চলমান আতঙ্ক।

 

অস্বস্তি হিথ্রো বিমানবন্দরে

প্রাণঘাতী করোনাভাইরাস আতঙ্কে লন্ডনের হিথ্রো বিমানবন্দরে অন্তত আটটি প্লেন যাত্রীসহ ‘অবরুদ্ধ’ করার ঘটনা ঘটেছে। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো থেকে যাওয়া ইউনাইটেড এয়ারলাইন্সের একটি ফ্লাইট। প্লেনটির এক যাত্রীর শরীরে করোনাভাইরাস আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা দেওয়ায় বিমানবন্দরে পৌঁছানোর পরেও কিছু সময় নামতে দেওয়া হয়নি কাউকেই। এদের মধ্যে আটজন রয়েছেন ক্যালিফোর্নিয়ায়। এ অঙ্গরাজ্যটির সান ফ্রান্সিসকো আন্তর্জাতিক বিমানবন্দর দিয়েও চীন থেকে মার্কিন নাগরিকদের ফেরানো হয়েছে। গত শুক্রবার ইউনাইটেড এয়ারলাইন্সের ফ্লাইটটি হিথ্রো বিমানবন্দরে পৌঁছার পর এর ক্যাপ্টেন যাত্রীদের নিজ নিজ আসনে বসে থাকতে বলেন। তিনি জানান, বিমানবন্দরে থাকা আরও সাতটি প্লেনে সম্ভাব্য করোনা রোগী থাকায় তাদের আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। কিন্তু এখনো বিশ্বজুড়ে বিমানবন্দরগুলোতে মানুষের মনে বিরাজ করছে আতঙ্ক। বন্ধ হচ্ছে সব ফ্লাইট।

 

টোকিও অলিম্পিক

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে টোকিও অলিম্পিক নিয়ে মাস দুয়েক ধরেই চলছে অনিশ্চয়তা। কী আছে সম্ভাব্য টোকিও অলিম্পিকের ভাগ্যে। তা এখন সময়ই বলে দেবে। করোনা আতঙ্ক এখন অলিম্পিকের সব আয়োজন ভ-ুল করে দেওয়ার উপক্রম করেছে। আগামী দিনগুলোতে পরিস্থিতির উল্লেখযোগ্য

অগ্রগতি না হলে ২৪ জুলাই নির্ধারিত অলিম্পিকের আয়োজন নিয়ে কী হবে, তা নিয়ে চূড়ান্তে সিদ্ধান্তে উপনীত হতে হবে জাপান সরকারের পাশাপাশি আন্তর্জাতিক অলিম্পিক কমিটি আইওসিকে। ২০০-র বেশি দেশ থেকে ১১ হাজারের বেশি অ্যাথলেট অংশ নেবেন এবারের আয়োজনে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের কথায় গেমস পেছানোর ইঙ্গিত থাকলেও যথাসময়ে অলিম্পিক অনুষ্ঠিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন অনেকে। ইতিমধ্যে করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী সব ক্রীড়া ইভেন্ট স্থগিত হয়ে গেছে।

 

ওমরাহ বন্ধ ঘোষণা

ভয়ঙ্কর করোনাভাইরাসে যখন আতঙ্কিত গোটা বিশ্ব তখন সেই তালিকা থেকে বাদ যায়নি সৌদি আরবের পবিত্র নগরী মক্কা ও মদিনা। বিদেশি নাগরিকদের জন্য মক্কা ও মদিনায় ওমরাহ পালন ও ধর্মীয় সব কর্মকা- বন্ধের বিরল ঘোষণা দেখা গেল মাত্র কয়েকদিন আগেই। ভয়াবহ করোনার বিস্তার রোধে বিশ্বের সব দেশের নাগরিকদের জন্য আপাতত এমন সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়, করোনাভাইরাস প্রতিরোধের বিষয়টি তারা অনেক গুরুত্বের সঙ্গে দেখছে। পাশাপাশি দেশটিতে আক্রান্ত রোগীদের ওপর তাদের পুরোপুরি নজরদারি রয়েছে। করোনা ঝুঁঁকির কথা বিবেচনা করে সৌদি আরব সরকার বহির্বিশ্বের ভিসা বাতিল করেছে।

 

সীমানা বন্ধ করে দিয়েছে ইইউ

সীমান্ত বন্ধ করে দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

করোনাভাইরাসের কারণে ৩০ দিনের জন্য ব্লকের বাইরে থেকে আসা যাত্রীদের প্রবেশ ঠেকাতে সীমান্ত বন্ধের পদক্ষেপ নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইতালি, স্পেন ও ফ্রান্সে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বৃদ্ধির কারণে কঠোর লক-ডাউন শুরুর পর এ নিষেধাজ্ঞা আসে। ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৬টি দেশের পাশাপাশি আইসল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড, যুক্তরাজ্যে এ ব্যবস্থা কার্যকর হবে। ইউরোপীয় ইউনিয়নের নাগরিক, ইউ-নাগরিকদের পরিবারের সদস্য, দীর্ঘমেয়াদি বাসিন্দা, কূটনীতিক, স্বাস্থ্যকর্মী, পণ্য পরিবহনকারী মানুষ ছাড়া সবার ইউরোপে ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে। করোনাভাইরাস ঠেকাতে অনেক দেশ সীমান্ত আংশিক ও পুরোপুরি বন্ধ করে দিয়েছে ইতিমধ্যে। পুরো বিশ্ব এখন আতঙ্কে করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর