মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

করোনায় মৃত্যুর আগে শেষ বার্তা

সাইফ ইমন

করোনায় মৃত্যুর আগে শেষ বার্তা

স্ত্রীকে ভালোবেসে যেতে চাই

করোনায় মৃত যুবকের শেষ ইচ্ছা জানিয়ে যান। মৃত্যুর আগে তিনি বলেন, ‘মৃত্যুর পরও স্ত্রীকে ভালোবাসতে চাই’। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১ মাস হসপিটালে লড়াই করে এই ভাইরাসের কাছে হার শিকার করতে হয় তাকে। আমেরিকার ৩২ বছর বয়সী এক যুবকের ঘটনা। এ ব্যক্তির মৃত্যুর পর হাসপাতাল থেকে তার স্ত্রীকে জানানো হয়। তার স্ত্রী ছুটে যান হাসপাতালে কিন্তু দূর থেকেই তার স্বামীর মৃত দেহ দেখতে হয় তাকে। তবে ওই ব্যক্তি মৃত্যুর আগে তার স্ত্রীর জন্য নিজের ফোনে একটি নোট লিখে গেছেন। যেখানে ওই ব্যক্তি লিখেছেন, ‘আমার জীবনের সেরা স্ত্রী হলো তুমি, তুমি ছাড়া আমার জীবন কখনোই সম্পূর্ণ হতো না। আমি বাবা হওয়ার জন্য গর্ব বোধ করি। তুমি না চাইতেই আমাকে সবকিছু দিয়েছ। আমি মৃত্যুর পরেও তোমাকে ভালোবাসতে চাই। ওই ব্যক্তির এই নোট দেখে আবেগে কাঁদতে থাকেন তার স্ত্রী।

সবাই প্রাণ খুলে খুশি মনে বাঁচুক

ক্রেইগ ফারলে-জোনস কভিড-১৯ এ আক্রান্ত হয়ে এক সপ্তাহ ধরে হাসপাতালে কাটিয়েছেন। তার পাশেই ছিল আরেক করোনা রোগী। যাকে এ সময় অধিকাংশ সময়ে তাকে অক্সিজেন দিয়ে রাখতে হয়েছে। ক্রেইগ তার বাগদত্তা লরা উইলসনকে টেক্সট লিখেছিলেন যে, মারা যাওয়ার আগে লোকটি চিৎকার করে বলছিলেন কেন তিনি একটা উইল লিখেননি। আরও বলেছিলেন সবাই প্রাণ খুলে বাঁচুক। যুক্তরাজ্যের টেমসাইড জেনারেল হাসপাতালে ৬০ বছর বয়সী ওই ব্যক্তির মারা যাওয়ার আগে ক্রেইগ তার বিছানায় শুয়ে শুয়ে ওই লোকটির কথা শুনছিলেন। এখন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ক্রেইগ। লোকটির এমন কষ্ট দেখে বাইরে এসে হৃদয় বিদারক সেই দৃশ্যের বর্ণনা করে ক্রেইগ জনসাধারণকে প্রিয়জনকে ঘরে ধরে রাখার জন্য অনুরোধ করছেন। যাতে এমন হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা আর না হয়।

 

মৃত্যুর আগে ভিডিও পোস্ট মার্কিন বাসচালকের

মৃত্যুর আগে পোস্ট করা মার্কিন বাসচালকের মর্মস্পর্শী ভিডিও ভাইরাল হয়েছে সম্প্র্রতি। এই বাসচালকের নাম জনসন হারগ্রোভ। তিনি সেই শেষ বার্তায় বলেন, করোনাভাইরাসের সংক্রমণ রুখতে আমাদের প্রত্যেককেই অগ্রণী ভূমিকা নিতে হবে। না হলে কিছুতেই পরাস্ত করা যাবে না করোনভাইরাসকে। এই যুদ্ধেই আমরা প্রত্যেকেই একজন সৈনিক। আমাদের বর্ম আমাদেরই তৈরি করতে হবে। মৃত্যুর আগে সোশ্যাল মিডিয়া তার ভিডিও পোস্ট দেখে কোটি মানুষ আবেগ ধরে রাখতে পারেননি। করোনাভাইরাসের উপসর্গ নিয়ে এপ্রিলের ২ তারিখ তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। কিন্তু তার আগেই জানিয়েছিলেন কী করে তিনি করোনাভাইরাসে আক্রান্ত হলেন। পাশাপাশি তিনি বলেছেন এখনো যদি সরকার ও স্বাস্থ্য দফতরের গাইড লাইন মেনে না চলা হয় তাহলে আমাদের কপালে আরও অনেক খারাপ ফল রয়েছে। আমেরিকার একটি সংস্থার হয়ে বাস চালাতেন। ভিডিও বার্তায় তিনি নিজেকে জনতার সেবক বলেই মনে করছেন। ভিডিওতে জনসন ২১ মার্চের একটি ঘটনার কথা উল্লেখ করেছেন। সেখানে তিনি বলেছেন, তিনি এক মার্কিন মহিলার দায়িত্বজ্ঞানহীনতার কথাই উল্লেখ করে তীব্র সমালোচনা করেছেন। জনসন বলেছেন, ২১ মার্চ এক মহিলা বাসে উঠেছিলেন। তার সর্দি ও কাশি হয়েছিল। কিন্তু বাসে ওঠার পর থেকে মহিলা একাধিকবার হাঁচি ও কাশি দিচ্ছিলেন। কিন্তু একবারের জন্যও মহিলা নাকে ও মুখে হাত চাপা দেননি। অথচ করোনাভাইরাসের বিরুদ্ধে সচেতনতা বাড়াতে মার্কিন প্রশাসন বারবার জানাচ্ছে সর্দি-কাশি থেকে সাবধানে থাকতে। পাশাপাশি আরও জানাচ্ছে হাঁচি বা কাশি হলে মুখে হাত চাপা দিতে হবে। পাশাপাশি করোনাভাইরাসের সংক্রমণ রুখতে মার্কিন স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া আরও বেশ কিছু গাইডলাইনের কথাও উল্লেখ করে জনসন বলেন, সামান্য কোনো উপসর্গ দেখা দিলে বাড়িতেই থাকা উচিত।

 

আমি সত্যিই আতঙ্কিত, আমার জন্য দোয়া কর

ট্যাক্সিতে ওঠা এক নারী যাত্রীর মাধ্যমে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যের দক্ষিণ লন্ডনের এক উবার চালক আইয়ুব আখতারের মৃত্যু হয়েছে। পরিবারের সঙ্গে দেখা করতে পারেননি আইয়ুব আখতার। তাই মুঠোফোনে শেষ হৃদয়বিদারক বার্তা পাঠান তিনি। ডেইলি মেইলের সংবাদমাধ্যমটি জানায়, সেন্ট জর্জ’স হাসপাতালে আইয়ুব আখতার নামের ওই শক্তিশালী উবার চালক মারা যান। তার বয়স ছিল ৩৩ বছর। মৃত্যুর আগে আইসিইউ থেকে পরিবারকে একটি শেষ বার্তা পাঠান। ওই বার্তায় আইয়ুব লিখেন, ‘আমি সত্যিই আতঙ্কিত। আমার জন্য দোয়া কর।’ আইয়ুবের ভাই ইয়াসিন বলেন, ভাইয়ের চালানো ট্যাক্সিতে এক নারী যাত্রী উঠে একনাগাড়ে কাশি দিচ্ছিলেন। এর কয়েকদিন পর ভাইয়েরও কাশি শুরু হয়।

 

চিকিৎসার টাকা কে দেবে জানতে চাইলেন

নিউইয়র্ক সিটির একটি হাসপাতালে কভিড-১৯ রোগীর চিকিৎসাসেবা দিয়ে আসছেন স্মিথ। তার চোখের সামনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন অনেক রোগী। তেমনি একজন রোগীকে আশঙ্কাজনক অবস্থায় যখন ভেন্টিলেটর সাপোর্ট দেওয়া হচ্ছিল তখন এক রোগীর কথায় নিজেকে আর সামলে রাখতে পারেননি স্মিথ। মৃত্যুর আগে এটিই ছিল তার শেষ কথা। ভেন্টিলেটরটিতে মৃত্যুর সঙ্গে লড়তে থাকা অবস্থায় ব্যক্তিটির শেষ কথাটি ছিল মর্মান্তিক। তিনি জানতে চেয়েছিলেন এই দামি ভেন্টিলেটর ব্যবহারের বিল কে পরিশোধ করবে? এর জন্য কে দায়িত্ব নেবে? করোনাভাইরাসে আক্রান্ত রোগী স্মিথকে এমন কথা বললে তিনি কান্নায় ভেঙে পড়েন। পরবর্তীতে বার্তা সংস্থা সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে স্মিথ বলেন, এটি আামি কখনই ভুলব না।

 

রশ্মি দেশাইকে করোনা আক্রান্ত ভক্তের শেষ বার্তা

করোনায় আক্রান্ত হয়ে রশ্মি দেশাইয়ের এক ভক্তের মৃত্যু হয়েছে। এই তথ্য সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে কান্নায় ভেঙে পড়েন রশ্মি দেশাই। করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর আগে করা শেষ পোস্টে রশ্মিকে উদ্দেশ করে বার্তা দিয়েছিলেন সেই ভক্ত। তার মৃত্যুতে আবেগাপ্লুত রশ্মি। শেষ পোস্টে রশ্মির সেই ভক্ত লিখেছিলেন, ‘করোনাভাইরাস টেস্টে আমার রিপোর্ট পজেটিভ এসেছে। আমি জানি না আমি আবার সুস্থ হয়ে ফিরব কিনা। তবে যদি আমি না ফিরি রশ্মিকে বল আমি ওর জন্যই টুইটার অ্যাকাউন্ট খুলেছিলাম।’ ভক্তের মৃত্যুর খবর পেয়ে টুইটটি রিটুইট করেন রশ্মি। শোক প্রকাশ করে লেখেন, ‘শেষ টুইটেও আমার কথা লেখা! ভগবান তার আত্মাকে শান্তি দিক ও পরিবারকে শক্তি দিক।’

 

বিশ্বকে বাঁচাতে সবাইকে একজোট হতেই হবে

মৃত্যুর মিছিলে বাড়ছে ডাক্তারদের সংখ্যা। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান পাকিস্তানের নাগরিক ও লাহোরের একটি নার্সিং হোমের চিকিৎসক উসামা রিয়াজ। ইরান ও ইরাক থেকে ফিরে আসাদের চিকিৎসা দিয়েছেন তিনি। একসময় নিজেও আক্রান্ত হন। লড়েন করোনার সঙ্গে। তবে জয়ী হতে পারেননি। মৃত্যুর ঠিক ৩০ মিনিট আগে তিনি হাসপাতালের বেডে শুয়ে নিজের মোবাইলে একটি ভিডিও করেন। সেখানে তিনি করোনাভাইরাস নিয়ে বিশ্ববাসীকে কিছু কথা বলে গেছেন। যা এখন ভাইরাল। ডা. উসামা রিয়াজ বলেন, ‘এই ভাইরাস নিয়ে একেবারেই রসিকতা নয়। এ ভাইরাস ভয়ঙ্কর। সাবধানে থাকুন। সচেতন থাকুন। এ ভাইরাসের সঙ্গে লড়তে হবেই। দেশকে বাঁচাতে, বিশ্বকে বাঁচাতে সবাইকে একজোট হতেই হবে। আমার পরিবার, আপনার পরিবার সবাইকে এই ভাইরাস থেকে রক্ষা করতে হবে...।’

 

আমি ঠিক আছি, মা-বাবাকে বলবে না; মৃত্যুর আগে বোনকে নার্সের শেষ বার্তা

মৃত্যুর আগে নিজের বোনকে বলে গেলেন পরিবারকে তার কষ্টের কথা না জানাতে। ঘটনা নিউইয়র্ক সিটিতে কাজ করা এক নার্স কিউস কেলির। নিউইয়র্ক সিটিতে আক্রান্তের সংখ্যা বাড়ছে প্রতিদিন। করোনায় আক্রান্ত ও মৃত্যুতে অন্যান্য দেশের শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এতে দেশটিতে মৃতদের শেষকৃত্যের জায়গার সংকট দেখা দিয়েছে। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ৯ লাখ ৮৭ হাজার ১৬০। অপরদিকে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৫৫ হাজার ৪১৩ জন। তবে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছে ১ লাখ ১৮ হাজার ৭৮১ জন। শহরের হাসপাতালগুলোর ইমার্জেন্সি রুম, এমনকি ফ্লোরেও জায়গা নেই। হাসপাতালে প্রয়োজনীয় সরঞ্জামের সংকট দেখা দিয়েছে। লাশের স্তূপ জমছে। নার্সদের জন্যও মাস্কসহ অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম না থাকার কারণে জীবনের ঝুঁকি নিয়ে অনেকে হাসপাতালে কাজ করছেন। রোগীদের সেবা দিতে গিয়ে উল্টো এক ভাইরাসে আক্রান্ত হয়ে এই নার্স মারা যান। ম্যানহাটনের একটি হাসপাতালের নার্স ম্যানেজার কিউস কেলি মৃত্যুর আগে তার বোনকে গত ১৮ মার্চ একটি হৃদয় বিদারক বার্তা পাঠিয়েছিলেন। মোবাইলে পাঠানো বার্তায় তিনি লিখেন, ‘আমি করোনভাইরাসে আক্রান্ত, নিবিড় পরিচর্যা ইউনিটে আছি। কেলি বোনকে বলেছিলেন, তিনি টেক্সট করতে পারবেন তবে কথা বলতে পারবেন না। তার বোন মারিয়া প্যাট্রিস শেরনকে লিখেছিলেন, ‘আমি ঠিক আছি, মা-বাবাকে বলবে না। তারা দুশ্চিন্তা করবেন।’ এটিই ছিল কেলির শেষ বার্তা। এরপর এক সপ্তাহেরও কম সময়ে তিনি মারা যান। নিউইয়র্ক সিটির ম্যানহাটনের মাউন্ট সিনাই হাসপাতালের ৪৮ বছর বয়সী সহকারী নার্স ম্যানেজার কেলি ভাইরাসজনিত কারণে আক্রান্ত প্রথম নার্স যিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন। কেলির বোন জানান, তার হাঁপানি হয়েছে তবে অন্য কোনো রোগ ছিল না। আমার ভাই সুস্থ ছিল। হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলায় কেলির মৃত্যু হয়েছে। তারা চাইলে তাকে বাঁচাতে পারতেন। এদিকে কেলির সহযোগী নার্সরাও তার মৃত্যুতে ক্ষোভ প্রকাশ করেছেন। অনেকে সোশ্যাল মিডিয়াতে অভিযোগ করেন নার্সদের জন্য পর্যাপ্ত পরিমাণ মাস্কসহ অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম নেই। তারা প্রয়োজনীয় সরঞ্জাম ব্যবস্থার দাবি জানান।

সর্বশেষ খবর