রবিবার, ১৭ মে, ২০২০ ০০:০০ টা

করোনায় বিখ্যাতদের মৃত্যু

সাইফ ইমন

করোনায় বিখ্যাতদের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই। করোনাভাইরাসের ফলে পৃথিবীজুড়ে অনেক বিখ্যাত মানুষের প্রাণ চলে গেছে। মৃত্যুর মিছিলে যোগ হয়েছে ‘স্টার ওয়ারস’ তারকা অ্যান্ড্রু জ্যাক, জাপানি কৌতুক অভিনেতা কেন শিমুরা, আমেরিকান অভিনেতা মার্কব্লাম, টেরেন্স ম্যাকন্যালিসহ অনেক কিংবদন্তি...

 

কাইশ্যা-খ্যাত শিমুরা

বাংলাদেশের দর্শকদের কাছে ‘কাইশ্যা’ নামে পরিচিত জাপানের কমেডিয়ান কেন শিমুরা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। জ্বর ও নিউমোনিয়ার কারণে ৭০ বছর বয়সী কেন শিমুরাকে ২০ মার্চ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এর তিন দিন পর করোনাভাইরাস ধরা পড়ে তার। একসময় অবস্থার অবনতি হতে থাকে তার। অবশেষে গত ২৯ মার্চ স্থানীয় সময় সন্ধ্যায় জাপানের একটি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। কেন শিমুরা ১৯৫০ সালের ২০ ফেব্রুয়ারি জাপানের টোকিও শহরের হাইকমিশুরিয়ায় জন্মগ্রহণ করেন। বিশ্বজুড়ে কমেডিয়ান হিসেবে ব্যাপক জনপ্রিয় শিমুরা। তিনি জাপানের অন্যতম সেরা কৌতুক অভিনেতা। সত্তরের দশকে তার যাত্রা শুরু। এরপর নিয়মিত কাজ করে গেছেন।

তার ব্যাপক জনপ্রিয়তায় ৯৩ সাল থেকে টিভিতে নিজ নামে শো ও সিরিজ করে আসছিলেন। যার প্রথমটির ইংরেজি নাম ছিল ‘হাউ অ্যাবাউট অ্যা কেন শিমুরা’। তার অভিনীত চলচ্চিত্রের মধ্যে আছে-‘পোপ্পোইয়া’, ‘দ্য লোরাক্স’ ও ইয়ো-কাই ওয়াচ : দ্য মুভি’। তার অভিনীত টিভি সিরিজগুলো তাকে কালজয়ী তারকায় রূপ দেয়। বাংলাদেশে শিমুরা অভিনীত বিভিন্ন ধারাবাহিক ডাবিং করে ফেসবুক এবং ইউটিউবে প্রচার করে একটি গ্রুপ। সেটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। বিশেষ করে বাংলায় ডাবিং করা ‘জীবনটা বেদনা, কিছু ভালো লাগে না’ সংলাপটি দারুণ জনপ্রিয় হয়েছিল। জাপানিজ এই কমেডিয়ানের ভিডিও বাংলা ছাড়াও পৃথিবীর বিভিন্ন ভাষায় প্রচার হয়ে আসছিল। দেশের ইউটিউব চ্যানেল পাগলা ডিরেক্টর কেন শিমুরার ভিডিও বাংলায় ডাব করে কাইশ্যা নামে প্রচার করছিল। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও এ দেশের দর্শকের কাছে খুব জনপ্রিয় হয়েছিল তার অভিনীত ধারাবাহিকগুলো। অভিনয় দক্ষতা দিয়ে তিনি পৃথিবীর বহু মানুষকে বিনোদন দিয়ে আসছিলেন। তার মৃত্যুতে ভক্তদের মাঝে শোকের ছায়া নেমে এসেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অনেকে তার ছবি দিয়ে মৃত্যুর খবরে শোক বাক্য লিখেছেন। কেন শিমুরা দ্য ইয়োতে অভিনয়ের জন্য বেশি নাম করেছিলেন। তার এই বছরের এপ্রিল মাসে ‘দ্য নেইম এবাভ দ্য টাইটেল’ উপন্যাস অবলম্বনে একটি সিনেমাতে কাজ শুরু করার কথা ছিল।

 

অভিনেত্রী জুলি বেনেট

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন অভিনেত্রী জুলি বেনেট। তার বয়স হয়েছিল ৮৮ বছর। দ্য যোগী বিয়ার-খ্যাত অভিনেত্রীর মৃত্যুর খবরে শোকের ছায়া নেমে এসেছে আন্তর্জাতিক সিনে মহলে। গত ৩১ মার্চ থেকে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। কভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর থেকেই তার শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। এরপর আর ঘরে ফেরা হয়নি তার। ১৯৩২ সালে নিউইয়র্কে জন্ম নেন জুলি বেনেট। হান্না-বারবারা কার্টুন সিরিজ ‘দ্য যোগী বিয়ার শো’তে সিন্ডি বিয়ার চরিত্রে কণ্ঠ দিয়ে সর্বাধিক জনপ্রিয়তা পেয়েছিলেন জুলি। এ ছাড়াও তিনি অনেক টিভি সিরিজ ও চলচ্চিত্রে কাজ করে সুনাম অর্জন করেন।

 

জাপানি সুমো কুস্তিগীর সুবাশি

করোনায় মারা গেছেন জাপানের সুমো কুস্তিগীর। তার নাম সুবাশি। তার মূল নাম কিউটাকা সুয়েটাকে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জাপানে মাত্র ২৮ বছর বয়সী এক সুমো কুস্তিগীর মৃত্যুর কোলে ঢলে পড়েন। করোনায় আক্রান্ত হয়ে এই প্রথম কোনো সুমো কুস্তিগীরের মৃত্যুর খবর জানা গেল।

মৃত্যুর আগে করোনায় শরীরের একাধিক অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়েছিল তার। জাপানের গণমাধ্যম কিয়োডো নিউজ জানিয়েছে, কভিড-১৯ পজিটিভ হওয়া প্রথম সুমো কুস্তিগীর ছিলেন সুবাশি। গত ১০ এপ্রিল করোনায় আক্রান্ত হন তিনি। খুব দ্রুত তার শরীরের অবস্থা অত্যন্ত খারাপ হতে থাকে এবং নয় দিন পর তাকে ইনটেন্সিভ কেয়ারে নিয়ে যাওয়া হয়। সেখানেই করোনার সঙ্গে এক মাস লড়াই করে মৃত্যুবরণ করেন সুবাশি। তার মৃত্যুতে জেএসএস চেয়ারম্যান হাক্কাকু কিয়োডো নিউজকে বলেন, ‘আমি কেবল এটাই অনুমান করছি, এক মাসেরও বেশি সময় সে করোনার সঙ্গে লড়াই করেছে। মৃত্যুর আগ পর্যন্ত কুস্তিগীরের মতো সাহসিকতার সঙ্গে লড়াই করে সে মৃত্যুবরণ করেছে। আমি কেবল চাই, সে শান্তিতে বিশ্রাম নিক।’

 

অভিনেত্রী-লেখক প্যাট্রিসিয়া বোসওয়ার্থ

২০১৭ সালে স্মৃতিকথা ‘দ্য মেন ইন মাই লাইফ : অ্যা মেমোয়ার অব লাভ অ্যান্ড আর্ট ইন নাইনটিন ফিফটিজ ম্যানহাটান’-এর লেখক অভিনেত্রী প্যাট্রিসিয়া বোসওয়ার্থ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। হলিউডের কিংবদন্তি অভিনেত্রী অড্রে হেপবার্নের সঙ্গে ‘দ্য নান’স স্টোরি’ (১৯৫৯) ছবিতে অভিনয় করেছিলেন প্যাট্রিসিয়া বোসওয়ার্থ। পরে মারলন ব্রান্ডো ও মন্টগামারি ক্লিফটের মতো তারকাদের জীবনকাহিনি লিখে সুনাম কুড়িয়ে ছিলেন। মেয়ে ফিয়া হাৎসাভ দ্য নিউইয়র্ক টাইমস পত্রিকাকে জানান, করোনাভাইরাসের কারণে সৃষ্ট নিউমোনিয়ায় গত ২ মার্চ মারা গেছেন বোসওয়ার্থ।  তার বয়স ছিল ৮৬ বছর। অভিনেত্রী জেন ফন্ডা ও বিখ্যাত আলোকচিত্রী ডায়ান আরবাসের জীবন-কথা লিখেছেন প্যাট্রিসিয়া বোসওয়ার্থ। ২০০৬ সালে তার লেখা গ্রন্থ অবলম্বনে নির্মিত হয় ‘ফার : অ্যান ইমাজিনেরি পোর্ট্রেট অব ডায়ান আরবাস’। এতে অভিনয় করেছেন নিকোল কিডম্যান। অভিনেতা লি স্ট্রাসবার্গের তত্ত্বাবধানে অ্যাক্টরস স্টুডিওতে অভিনয় শিখেছিলেন প্যাট্রিসিয়া বোসওয়ার্থ। একই সময়ে সেখানে দীক্ষা নিতেন মেরিলিন মনরো, পল নিউম্যান, স্টিভ ম্যাককুইন ও জেন ফন্ডা। মঞ্চনাটকেও অভিনয় করেছেন বোসওয়ার্থ। এ ছাড়া টিভি সিরিজেও সফল হয়েছেন এই অভিনেত্রী। এবিসি নেটওয়ার্কের ‘নেকেড সিটি’ ও ‘দ্য প্যাট্টি ডিউক’ এর মধ্যে অন্যতম। পরবর্তীতে সাংবাদিকতায় ক্যারিয়ার গড়েন বোসওয়ার্থ। একজন সফল সম্পাদক ও লেখক হিসেবে পরিচিতি পান তিনি। দ্য নিউইয়র্ক টাইমস ও নিউইয়র্ক ম্যাগাজিনের জন্য লিখেছেন নিয়মিত। স্ক্রিন স্টারস ও ম্যাককল’সসহ কয়েকটি প্রকাশনার সম্পাদকের দায়িত্ব সামলেছেন। ভ্যানিটি ফেয়ারে কন্ট্রিবিউটর হিসেবেও লিখতেন তিনি।

 

কমেডিয়ান ইডি লার্জ

করোনায় মারা গেছেন ব্রিটিশ কমেডিয়ান ইডি লার্জ। অনেকে জনপ্রিয় এই অভিনেতার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে তার ভক্ত ও অনুরাগীরা। ৭৮ বছর বয়সে মারা গেলেন এই অভিনেতা। বিবিসির প্রতিবেদন থেকে জানা যায়, আগে থেকেই হার্টের সমস্যায় ভুগছিলেন তিনি। তার এজেন্ট ও ছেলে রায়ান জানিয়েছেন, হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে তার মৃত্যু হয়। ইডি লার্জের আসল নাম এডওয়ার্ড ম্যাকগিনিস। ১৯৭৮ থেকে ১৯৯১ সাল পর্যন্ত তিনি ছিলেন বিবিসি ওয়ানের জনপ্রিয় মুখ। কমেডি সঙ্গী সিদ লিটলের সঙ্গে তার ‘লিটল অ্যান্ড লার্জ’ শো দারুণ জনপ্রিয়তা কুড়ায়। প্রায় দেড় কোটি দর্শকের হৃদয় জয় করে ওই অনুষ্ঠান। তার মৃত্যুতে মাইকেল বেরিমোর, টমি ক্যানোনসহ অসংখ্য তারকা ও ভক্ত সামাজিক যোগাযোগমাধ্যমে শোক প্রকাশ করেছেন।

লার্জের পরিবার থেকে তার মৃত্যুর আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা লার্জকে অনেক অনেক মিস করব। হাসপাতালে প্রতিদিনই ওর সঙ্গে আমাদের, ওর বন্ধুবান্ধবের আলাপ হতো। একজীবনে তিনি অনেক কিছু অর্জন করেছেন। কোটি মানুষের ভালোবাসা পেয়েছেন। তিনি মানুষকে হাসাতে খুব ভালোবাসতেন। শান্তি বর্ষিত হোক।’ অভিনেত্রী কেট রবিনস লিখেন, ‘শান্তিতে থাকুন প্রিয় মানুষ, জয়ী মানুষ।’

 

গ্র্যামি অ্যাওয়ার্ডজয়ী অ্যাডাম

করোনা কেড়ে নিল প্রাণ এবার মারা গেলেন গায়ক ও গীতিকার অ্যাডাম শ্লেসিংগার। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ‘স্টার ওয়ারস’ তারকা অ্যান্ড্রু জ্যাক, অভিনেতা মার্ক ব্লাম, আমেরিকান কান্ট্রি সংগীতশিল্পী জো ডিফি, টনি অ্যাওয়ার্ডস ও এমি জয়ী চিত্রনাট্যকার টেরেন্স ম্যাকন্যালি, ক্যামেরুনের স্যাক্সোফোন কিংবদন্তি মানু দিবাঙ্গোর মৃত্যুর পর যোগ হয় অ্যাডাম শ্লেসিংগারের নাম। তিনি এমি ও গ্র্যামি অ্যাওয়ার্ডজয়ী শিল্পী। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি হাসপাতালে তার মৃত্যু হয়। এই গায়ক ও গীতিকারের ব্যক্তিগত আইনজীবী জোস গ্রিয়ার মার্কিন সংবাদমাধ্যমে তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। অ্যাডাম শ্লেসিংগার ১০বার এমি অ্যাওয়ার্ডে মনোনীত হয়েছেন। আর পুরস্কার জিতেছেন তিনবার। এ ছাড়া তিনি পেয়েছেন গ্র্যামি অ্যাওয়ার্ডও। টম হ্যাঙ্কস পরিচালিত ‘দ্যাট থিং ইউ ডু’ ছবিতে গান লিখে ১৯৯৭ সালে মনোনীত হয়েছেন অস্কারে। টম হ্যাঙ্কস টুইটারে লিখেছেন, ‘কভিড-১৯ এর কারণে অ্যাডামকে হারালাম। বিষয়টি আমাকে কষ্ট দিচ্ছে। সে ভালো মানুষ ছিলেন।

 

বিজ্ঞানী গীতা রামজি

এইচআইভি এইডসের প্রতিষেধক নিয়ে কাজ করা দক্ষিণ আফ্রিকার শীর্ষস্থানীয় বিজ্ঞানী গীতা রামজি করোনাভাইরাসজনিত জটিলতায় মারা গেছেন। এই বিজ্ঞানী প্রতিষেধক আবিষ্কার এবং এইচআইভি নিয়ে দীর্ঘদিন গবেষণার সঙ্গে যুক্ত ছিলেন।

গত পয়লা এপ্রিল আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা গেছে।

খবরে বলা হয়, সেরা নারী বিজ্ঞানীর খেতাব পাওয়া গীতা দক্ষিণ আফ্রিকান মেডিকেল রিসার্চ কাউন্সিলের সঙ্গে জড়িত ছিলেন। এক সপ্তাহ আগে তিনি লন্ডন থেকে ফিরেছিলেন দক্ষিণ আফ্রিকায়। কোনো রোগেও ভুগছিলেন না। ৬৪ বছর বয়সী ওই বিজ্ঞানীর করোনার কোনো উপসর্গও দেখা যায়নি। তা সত্ত্বেও হঠাৎ তিনি অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে দেশটির একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষা পর কভিড-১৯ পজিটিভ রিপোর্ট আসে তার।

 

 

ল্যাঙ্কাশায়ার সভাপতি

করোনায় মারা গেছেন ল্যাঙ্কাশায়ার সভাপতি ডেভিড হজকিস। তিনি একজন ক্রিকেট সংগঠক। ইংলিশ কাউন্টি ক্রিকেট ক্লাব ল্যাঙ্কাশায়ারের সভাপতি। ডেভিড হজকিস ৭১ বছর বয়সী ছিলেন। এই সংগঠক আগে থেকেই শারীরিক অনেক জটিল সমস্যায় ভুগছিলেন।

১৯৯৮ সালে ল্যাঙ্কাশায়ারের কোষাধ্যক্ষ ও সহসভাপতি হিসেবে যোগ দেন হজকিস। ২০১৭ সালে সভাপতি হিসেবে মাইকেল কেয়ার্নসের স্থলাভিষিক্ত হন তিনি।

সভাপতির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে ল্যাঙ্কাশায়ার

‘গভীর শোকের সঙ্গে জানাতে হচ্ছে যে, ল্যাঙ্কাশায়ার ক্রিকেট ক্লাব তার অভিভাবক ডেভিড হজকিসকে হারিয়েছে। ডেভিড দীর্ঘ ২২ বছর গৌরবের সঙ্গে ক্লাবের কোষাধ্যক্ষ, সহসভাপতি ও পরে সভাপতির দায়িত্ব পালন করেন।’

 

উইচফাইন্ডার-খ্যাত অভিনেত্রী হিলারি হিথ

জনপ্রিয় হরর সিনেমা ‘উইচফাইন্ডার জেনারেল’-খ্যাত ব্রিটিশ অভিনেত্রী হিলারি হিথ করোনাভাইরাস সংক্রমণজনিত কারণে মারা গেছেন। হলিউড রিপোর্টারকে ৭৪ বছর বয়সী এই অভিনেত্রীর মৃত্যুসংবাদ নিশ্চিত করেছেন তার ধর্মপুত্র অ্যালেক্স উইলিয়ামস। সিনেমায় অভিনয়ের পাশাপাশি হিলারি প্রযোজনাও করেছেন। তার প্রযোজিত সিনেমার মধ্যে রয়েছে হুগ গ্রান্ট ও অ্যালান রিকম্যান অভিনীত ১৯৯৫ সালের সিনেমা ‘অ্যান আউফুলি বিগ অ্যাডভেঞ্চার’ এবং গ্যারি ওল্ডম্যানের ১৯৯৭ সালের সিনেমা ‘নিল বাই মাউথ’। হিলারি হিথের জন্ম ছিল ইংল্যান্ডের লিভারপুলে। ১৯৬৮ সালে মাইকেল রিভসের হরর সিনেমা ‘উইচফাইন্ডার জেনারেল’-এর মধ্য দিয়ে তার চলচ্চিত্রে অভিষেক হয়। হিলারির ধর্মপুত্র অ্যালেক্স উইলিয়ামস বলেন, করোনাভাইরাসে আমার ধর্মমাতা জনপ্রিয় অভিনেত্রী হিলারি হিথ মারা গেছেন। তিনি ছিলেন ষাট ও সত্তর দশকের সেরা অভিনেত্রী। নব্বইয়ের দশকে চলচ্চিত্র প্রযোজক হিসেবেও সফল তিনি। ইংল্যান্ডের লিভারপুলে হিলারির জন্ম। তার হলিউডে অভিষেক ঘটে ১৯৬৮ সালে। মাইকেল রিভসের হরর সিনেমা ‘উইচফাইন্ডার জেনারেল’-এ তিনি অভিনয় করেন।’

সর্বশেষ খবর