রবিবার, ২৮ জুন, ২০২০ ০০:০০ টা

তারকাদের করোনা জয়

সাইফ ইমন

তারকাদের করোনা জয়

টম হ্যাংকস

এ তারকা দম্পতির সময়ের হিসাব ছিল না করোনায় আক্রান্ত থাকার দিনগুলোতে...

জনপ্রিয় হলিউড অভিনেতা টম হ্যাংকস করোনায় আক্রান্ত্র হওয়ার পর এখন পুরোপুরি সুস্থ। করোনা আক্রান্ত হওয়ার পর শরীরে খুব ব্যথা ছিল টম হ্যাংকসের। সঙ্গে যোগ হয়েছিল শারীরিক দুর্বলতা। কিন্তু তার স্ত্রী রিটা উইলসনকে করোনায় আক্রান্ত হওয়ার পর বেশ ভুগতে হয়েছে। কারণ রিটার শ্বাসকষ্ট ছিল। রিটা উইলসনের শরীরে কাঁপুনি দিয়ে হালকা জ্বর ছিল তার প্রাথমিক লক্ষণ। এ তারকা দম্পতির সময়ের হিসাব ছিল না করোনায় আক্রান্ত থাকার দিনগুলোতে। চিকিৎসকরা ‘কোরোকুইন’ ওষুধ দিয়েছিলেন এ দম্পতিকে। ৬৩ বছর বয়সী অভিনেতা টম হ্যাংকস টুইটারে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কথা জানানোর পর তা ভাইরাল হয়েছিল। সবাই এ তারকা দম্পতির হয়েছিলেন। কাশি, শরীর ব্যথা ও জ্বর অনুভূত হওয়ায় তারা করোনা টেস্ট করান এবং রিপোর্ট পজিটিভ আসে। চিকিৎসার জন্য তাদের অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলের একটি হাসপাতালে রাখা হয়েছিল।

 

ইদ্রিস এলবা

শুরুর দিকে ভয় পেলেও মনোবল হারাইনি তবে জীবনের জন্য মায়া সবার মধ্যেই কাজ করে...

ব্রিটিশ অভিনেতা ও মিউজিশিয়ান ইদ্রিস এলবা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলন। এরপর চিকিৎসার মধ্য দিয়ে করোনাকে জয় করলেন তিনি ও তার স্ত্রী। ইদ্রিস করোনা জয়ের পর বলেন, ‘এ ধরনের সময় শুধু আমার জন্য নয়, পুরো বিশ্বের কাছে নতুন। শুরুর দিকে ভয় পেলেও মনোবল হারাইনি। কী হবে জানতাম না। তবে জীবনের জন্য যে মায়া আমাদের সবার মাঝে কাজ করে সেটি মৃত্যুর একবারে কাছে না গেলে হয়তো বোঝা যায় না। আসলে সবকিছু কঠিনভাবে দেখতে চাই না। পুরো বিশ্ব এখন যে অবস্থায় আছে সেখান থেকে আমাদের ফিরে আসতে যেমন সচেতনতা প্রয়োজন, তেমনি দরকার মনোবল। সুস্থ হয়েই ইদ্রিস এলবা ভক্তদের সাহস জোগাতে কবিতা আবৃত্তি করেছেন। ৪৭ বছর বয়সী এ তারকা আমেরিকার কবি জন গ্রিনলিফ হুইটিয়ারের কবিতা ‘ডোন্ট কুইট’ আবৃত্তি করেন। ভিডিওটি বিবিসি ক্রিয়েটিভের পক্ষ থেকে তৈরি করা হয়। করোনাভাইরাসের কারণে একদিনে ৯৮০ জনের মৃত্যুর পর মানুষের মনে সাহস জোগাতে ভিডিওটি প্রচার করা হয়।

 

জে কে রাউলিং

একটি ভিডিওতে তিনি দেখিয়েছেন কীভাবে নিঃশ্বাস নেওয়ার অনুশীলন করে সুস্থ হয়েছেন...

জে কে রাউলিং বিখ্যাত সিরিজ হ্যারি পটারের লেখিকা। তিনি করোনাভাইরাসের লক্ষণে দুই সপ্তাহ ভুগেছেন। তবে এখন তিনি পুরোপুরি সুস্থ। এক টুইটবার্তায় স্কটল্যান্ডের এডিনবার্গে বসবাসরত এ লেখিকা বলেন, ‘দুই সপ্তাহ আমি করোনাভাইরাসের লক্ষণে ভুগেছি কিন্তু পরীক্ষা করাইনি।’ তিনি একটি ভিডিও শেয়ার করেছেন যাতে দেখিয়েছেন কীভাবে নিঃশ্বাস নেওয়ার অনুশীলন করে সুস্থ হয়েছেন। এ ভিডিও দেখে অনেকেই উপকৃত হয়েছেন বলে জানিয়েছে। তিনি লেখেন, ‘দয়া করে এটি দেখুন, কুইন্স হসপিটাল ব্যাখ্যা করেছে কীভাবে এটি অনুশীলন করলে শ্বাস-প্রশ্বাসগত সমস্যা থেকে আরোগ্য পাওয়া যায়। এ কৌশল আমার সুস্থতায় খুবই সহায়ক হয়েছে। আমি এখন পুরোপুরি সুস্থ।’ তিনি আরও বলেন, ‘আমি এখন পুরোপুরি সুস্থ, আপনাদের সঙ্গে সেই কৌশলই শেয়ার করলাম, যা আমার ডাক্তার আমাকে করার জন্য পরামর্শ দিয়েছেন, এর জন্য কোনো বাড়তি খরচ নেই, নেই অপ্রীতিকর প্রভাবও। সবাই ভালো থাকুন নিরাপদে থাকুন।

 

কণিকা কাপুর

বিমানবন্দর কর্তৃপক্ষের কাছেও তিনি কোনো রকম পরীক্ষা-নিরীক্ষা করাতে অস্বীকার করেন...

কণিকা কাপুর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এমন খবরে আতঙ্ক ছড়িয়ে পড়েছিল। কারণ তিনি বিদেশ থেকে ভারতে ফিরে নানারকম পার্টিতে যোগ দিয়েছিলেন। বলিউডের এ জনপ্রিয় গায়িকা অবশ্য এখন এ প্রাণঘাতী করোনা থেকে সুস্থ হয়ে উঠছেন। তার করোনার ষষ্ঠ পরীক্ষার ফল নেগেটিভ আসে। চিকিৎসকরা জানিয়েছেন, ধীরে ধীরে তিনি সুস্থ হয়ে উঠছেন ‘বেবি ডল’ খ্যাত এ গায়িকা। সংবাদমাধ্যম এ সময়’র খবরে বলা হয়, করোনায় আক্রান্ত হওয়ার পর পাঁচবার পরীক্ষা করা হয়েছে কণিকার। কিন্তু প্রতিবারই তার পজিটিভ এসেছে। পঞ্চমবার পর্যন্ত পজিটিভ আসার পর ফের তার পরীক্ষা হয়। সে রিপোর্ট নেগেটিভ এসেছে। এর আগে গত ১৫ মার্চ লন্ডন থেকে লখনৌতে নিজের অ্যাপার্টমেন্টে আসেন কণিকা। বিমানবন্দর কর্তৃপক্ষের কাছেও তিনি কোনোরকম পরীক্ষা-নিরীক্ষা করাতে অস্বীকার করেন এবং তার লন্ডন ভ্রমণের কথা চেপে গিয়েছিলেন। এখন অবশ্য তিনি পুরোপুরি সুস্থ।

 

মারুয়ান ফেলাইনি

হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরেও ঘোরাফেরা, অনুশীলন করতে পারেন নাই...

মারুয়ান ফেলাইনি করোনাভাইরাসে আক্রান্ত হওয়া ক্রীড়া তারকাদের মধ্যে ছিলেন অন্যতম। যে কারণে তিন সপ্তাহ হাসপাতালে কাটাতে হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক বেলজিয়ান মিডফিল্ডার মারুয়ান ফেলাইনিকে। ২১ দিন হাসপাতালে থাকার পর অবশেষে ছাড়া পেয়েছেন বেলজিয়ামের মিডফিল্ডার মারুয়ান। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনের জিনান শহরের এক হাসপাতালে ভর্তি ছিলেন শ্যানডং লুনেং এ তারকা। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে একদমই বসে ছিলেন না। একা একাই নিজেকে ফিট রাখার কাজটা চালিয়ে গিয়েছেন। অনুশীলনের ভিডিওগুলো নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করে ভক্তদের নিয়মিত আপডেট দিয়ে গেছেন নিজের সম্পর্কে। হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরে যদিও ঘোরাফেরা, অনুশীলন করতে পারেননি ফেলাইনি। সতর্কতা মূলকভাবে ১৪ দিনের ‘হোম কোয়ারেন্টাইনে’ থাকতেই হয়েছে তাকে।

 

প্যাটট্রিক ম্যাকেনরো

টেনিসের বিশ্বকাপজয়ী প্যাটট্রিক ম্যাকেনরোকে নিয়ে ভয়টা ছিল বেশি বয়সের কারণে...

টেনিস তারকা প্যাটট্রিক ম্যাকেনরো করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। ২০০৭ ডেভিস কাপ বিজয়ী সাবেক টেনিস তারকা প্যাটট্রিক ম্যাকেনরোকে নিয়ে ভয়টা ছিল বেশি বয়সের কারণে। সেবার রাশিয়াকে হারিয়ে টেনিসের বিশ্বকাপখ্যাত ডেভিস কাপ জয়ী মার্কিন দলের অধিনায়ক ছিলেন তিনি। করোনায় আক্রান্ত হওয়ার পর টুইটারে নিজের আক্রান্তের কথা জানান প্যাটট্রিক। সাতবারের গ্র্যান্ডস্লাম জয়ী মার্কিন কিংবদন্তি জন ম্যাকেনরোর ছোটভাই এ টেনিস ব্যক্তিত্ব। আক্রান্তের পর ২ সপ্তাহের কোয়ারেন্টাইনে ছিলেন প্যাটট্রিক ও তার পরিবার। এখন তিনি সুস্থ হয়েছেন। এই আক্রান্ত থাকাকালীন  কারও সংস্পর্শে আসা থেকে সম্পূর্ণ বিরত ছিলেন। অন্যদেরও একই পন্থা অবলম্বন করতে বলেছেন তিনি। দুই সপ্তাহ পর টেস্টের রিপোর্ট নেগেটিভ আসে সাবেক এ টেনিস তারকার।

 

পাওলো দিবালা

আমার মুখই সবকিছু বলে দিচ্ছে অবশেষে কভিড-১৯ থেকে আরোগ্য লাভ করলাম...

পাওলো দিবালা আক্রান্ত হওয়ার পর এক মাসেরও বেশি সময় অসুস্থ ছিলেন। তাকে নিয়ে বিপাকে পড়ে গিয়েছিল স্বাস্থ্য বিভাগ। প্রতিবারই টেস্টে করোনা পজেটিভ আসছিল এ তারকা ফুটবলারের। তবে অনেক পর অবশেষে করোনা ভাইরাস থেকে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন পাওলো দিবালা। আর্জেন্টাইন ফরোয়ার্ডের সাম্প্রতিক দুই টেস্টের ফলাফল কভিড-১৯ নেগেটিভ এসেছে। এ তথ্য নিশ্চিত করেছে তার কাব জুভেন্টাস। তারা জানায়, ২৬ বছর বয়সী তারকা করোনা থেকে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন এবং তার আর দীর্ঘদিন হোম আইসোলেশনে থাকতে হবে না। একইদিনে নিজের সুস্থ হয়ে ওঠার বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে নিশ্চিত করেছেন দিবালা। দিবালা লিখেছেন, ‘আমার মুখই সবকিছু বলে দিচ্ছে। অবশেষে কভিড-১৯ থেকে আরোগ্য লাভ করলাম।’ ২১ মার্চ দিবালা এবং তার বান্ধবীও করোনায় আক্রান্ত হয়েছিলেন।

 

ওলগা কুরিলেনগো

জীবনটা এভাবে কখনো দেখা হয়নি। নতুন করে ফিরে এলাম। আরও কনফিডেন্স নিয়ে...

হলিউড তারকা অভিনেত্রী ওলগা কুরিলেনগো ২২ মার্চ করোনায় আক্রান্ত হয়েছিলেন। তখনো যুক্তরাজ্যে এমন ভয়াল রূপ করোনা ধারণ করেনি। তিনি পরবর্তীতে জয় করেন এ ভাইরাস। সেসময় করোনা আক্রান্ত হওয়ার পর ভেঙে পড়েছিলেন বন্ডগার্ল খ্যাত এ অভিনেত্রী। ওলগা সে সময়ের অভিজ্ঞতা শেয়ার করতে গিয়ে গণমাধ্যমকে বলেন, ‘অসহায়ের মতো লাগছিল সবকিছু। শুধু যে ঘরবন্দী হয়ে আছি এমনটা না। মনে হচ্ছিল পুরো পৃথিবীটা আমার জন্য এক ঘর। যেখানে আমি বন্দী। কোথাও যাওয়ার জায়গা নেই। জীবনটা এভাবে কখনো দেখা হয়নি। নতুন করে ফিরে এলাম। আরও কনফিডেন্স নিয়ে। সবার পাশে থাকতে চাই। কাছের মানুষদের আরও বেশি করে সময় দিতে চাই। মানুষকে আরও বেশি ভালোবাসতে চাই। এ সময়টা আমাকে এ উপলব্ধিগুলো জাগিয়ে দিয়েছে।’ করোনা আক্রান্তদের পাশে থেকে কাজ করছেন এ অভিনেত্রী।

 

জই ডাচ

এক মাস পর টেস্ট করালেও রেজাল্ট পজেটিভ আসে; তবে এখন আমি সুস্থ...

নেটফ্লিঙ্খ্যাত অভিনেত্রী, প্রযোজক জই ডাচ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। এ লাস্যময়ী তারকা নিজের মনের জোর দিয়ে করোনাকে জয়ও করেছেন। এখন তিনি পুরোপুরি সুস্থ বলে জানিয়েছেন। তিনি সুস্থ হয়ে সবার সঙ্গে তার করোনা আক্রান্ত হওয়ার সময়কালের অভিজ্ঞতা বলেছেন। তিনি বলেন, ‘লকডাউনের আগেই আমি করোনাভাইরাসে আক্রান্ত হই। আমার কাছে তাই সবাই জানতে চায় কীভাবে কী হলো। আসলে আমি নিজেও জানি না এত দ্রুত কীভাবে আমি করোনাভাইরাসে আক্রান্ত হলাম।’ তিনি আরও বলেন, ‘আমার ভিতর করোনাভাইরাস অনেক দিন সক্রিয় ছিল। এক মাস পর টেস্টে করালেও রেজাল্ট পজিটিভ আসে। এখন আমি সুস্থ। করোনা আক্রান্ত জানার পর আমি আর বাইরে বের হইনি। এর আগে আমি বাইরে বেরিয়েছিলাম। এর জন্য আমি খুবই দুঃখিতবোধ করছি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর