রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

অভিশংসিত যত রাষ্ট্রনায়ক

সাইফ ইমন

অভিশংসিত যত রাষ্ট্রনায়ক

বর্তমান বিশ্বের অন্যতম আলোচ্য বিষয় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন। যুক্তরাষ্ট্রের সংবিধানে বলা আছে, বেশ কিছু অপরাধের জন্য প্রেসিডেন্টকেও তাঁর পদ থেকে সরিয়ে দেওয়া অর্থাৎ তাঁকে অভিশংসন করা যেতে পারে। এসব অপরাধের মধ্যে রয়েছে- ‘রাষ্ট্রদ্রোহিতা, ঘুষ নেওয়া অথবা অন্য কোনো বড় ধরনের কিংবা লঘু অপরাধ।’ এ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে নানা সময়ে রাষ্ট্রনায়কদের বিরুদ্ধে অভিশংসনের চেষ্টা হয়েছে। অপরাধ প্রমাণিত হওয়ায় অনেককে যেতে হয়েছে এই লজ্জাজনক অপসারণের মধ্য দিয়ে। এমন কিছু রাষ্ট্রনায়ককে নিয়েই আজকের রকমারি... 

 

দুর্নীতির বিরুদ্ধে রাজনৈতিক অভ্যুত্থান

দিলমা রুসেফ

দিলমা রুসেফকে ব্রাজিলের প্রেসিডেন্ট পদ থেকে স্থায়ীভাবে সরিয়ে দেওয়া হয়। ২০১৬ সালে দেশটির সিনেট এ-সংক্রান্ত ভোটাভুটিতে রুসেফকে ৬১-২০ ভোটে অভিশংসনের পক্ষে রায় দেয়। এর ফলে দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় অর্থনীতির দেশ ব্রাজিলে ১৩ বছরের বামপন্থি শাসনের অবসান ঘটে। দিলমা রুসেফ ২০১৪ সালে নির্বাচনের প্রাক্কালে আগের মেয়াদের আর্থিক তথ্য-উপাত্তে কারসাজি করে প্রবৃদ্ধির হিসাব বাড়িয়ে দেখান এমন অভিযোগ প্রমাণের পরিপ্রেক্ষিতে তাকে অভিশংসন করে সিনেট। ফলে জনপ্রিয়তায়ও ভাটা পড়ে এই নারী প্রেসিডেন্টের। রুসেফ অবশ্য বরাবরই অভিযোগ অস্বীকার করে এই প্রক্রিয়াকে তাঁর বিরুদ্ধে ‘রাজনৈতিক অভ্যুত্থান’ আখ্যায়িত করেছেন। তবে এই অভিশংসন প্রক্রিয়া ব্রাজিলে এটাই প্রথম নয়।

 

২৪ বছরের কারাদন্ড দিয়েছে আদালত

পার্ক গিউন-হাই

সাউথ কোরিয়ার সাবেক প্রেসিডেন্টে পার্ক গিউন-হাইকে ২৪ বছরের কারাদন্ড দিয়েছে আদালত। ক্ষমতার অপব্যবহার এবং দুর্নীতির দায়ে সাউথ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন হাইকে আগেই অভিশংসিত করা হয়েছিল। যদিও তিনি নিজেকে নির্দোষ দাবি করেন প্রথমে। পরে অবশ্য তিনি জাতির কাছে ক্ষমা চেয়েছেন। আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন। দেশটিতে সরাসরি সম্প্রচারের মাধ্যমে আদালত রায় দেয় পার্ক গিউন-হাইয়ের বিরুদ্ধে। দুর্নীতির দায়ে পার্ককে আদালত ২৪ বছরের জেলের সঙ্গে নগদ প্রায় ১৮ বিলিয়ন ডলার অর্থদন্ড দিয়েছে। তবে রায় দেওয়ার সময় গিউন আদালতে উপস্থিত ছিলেন না। তিনি অবশ্য শুরুতে এই রায় বয়কট করেন এবং আদালত তার বিরুদ্ধে পক্ষপাতিত্বমূলক রায় দিয়েছে বলে দাবি করেন।

 

সরকারি অর্থ অপব্যবহারের অভিযোগ

মার্টিন ভিজকারা

পেরুর প্রেসিডেন্টের অভিশংসন প্রক্রিয়া শুরু হয়েছে গত বছর সেপ্টেম্বরেই। পেরুর প্রেসিডেন্ট মার্টিন ভিজকারার বিরুদ্ধে রয়েছে দুর্নীতির অভিযোগ। অভিযোগ তদন্তে পুলিশ মাঠে নামলে তাতে বাধা দেওয়ার অভিযোগে পেরুর প্রেসিডেন্ট মার্টিন ভিজকারার অভিশংসন প্রক্রিয়া শুরু হয়। পেরুর কংগ্রেসে অভিশংসন প্রক্রিয়া শুরুর প্রস্তাবটি ৬৫-৩৬ ভোটে পাস হয়। পেরুর প্রেসিডেন্টের বিরুদ্ধে সরকারি অর্থ অপব্যবহারের অভিযোগও উঠেছে। তবে নিজের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন ৫৭ বছর বয়সী পেরুর প্রেসিডেন্ট মার্টিন ভিজকারা। রুসেফ অবশ্য বরাবরই অভিযোগ অস্বীকার করে এই প্রক্রিয়াকে তাঁর বিরুদ্ধে ‘রাজনৈতিক অভ্যুত্থান’ আখ্যায়িত করেছেন। এদিকে দেশের জনগণও তাঁর ওপর অনাস্থা জ্ঞাপন করে।

 

শেষ রক্ষা হলো না বিদায়ী পাগলাটে প্রেসিডেন্টের

ডোনাল্ড ট্রাম্প

কংগ্রেস ভবনে কলঙ্কজনক হামলার পর প্রেসিডেন্ট পদ থেকে  ডোনাল্ড ট্রাম্পকে অসম্মানজনকভাবে বিদায় করতে আরেক ধাপ এগিয়ে গেলেন যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা। গত বুধবার বাংলাদেশ সময় বৃহস্পতিবার ভোররাতে যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ট্রাম্পকে অভিশংসনের (ইমপিচমেন্ট) প্রস্তাব পাস হয়। বার্তা সংস্থা বিবিসি জানিয়েছে, ডেমোক্র্যাটিক পার্টির আনা এই প্রস্তাবে ট্রাম্পের দল রিপাবলিকান পার্টিরও সমর্থন মেলে। সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনির মেয়ে লিজ চেনিসহ ১০ জন রিপাবলিকান নেতা ভোট দেন ডেমোক্র্যাটদের আনা এই প্রস্তাবে। ৪৩৫ সদস্যের প্রতিনিধি পরিষদে প্রস্তাবটি ২৩২-১৯৭ ভোটে পাস হয় বলে সিএনএন জানিয়েছে। সহিংস বিদ্রোহে উসকানি দেওয়ার জন্য দায়ী করে ট্রাম্পের বিরুদ্ধে প্রস্তাবটি পাস হয়। প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়া ট্রাম্প আর মাত্র কয়েক দিন হোয়াইট হাউসে রয়েছেন।

 

আমেরিকার রাজনৈতিক ইতিহাসে প্রথম

অ্যান্ড্রু জনসন

অ্যান্ড্রু জনসন আজ থেকে প্রায় দেড় শ বছর আগে আমেরিকার ইতিহাসে প্রথম অভিশংসিত হয়েছিলেন। ডেমোক্র্যাট নেতা প্রেসিডেন্ট অ্যান্ড্রু জনসন ১৮৬৮ সালে কংগ্রেসের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে সেক্রেটারি অব ওয়ার বা যুদ্ধবিষয়কমন্ত্রী এডউইন স্ট্যানটনকে বরখাস্ত করেছিলেন। তাঁর বিরুদ্ধে আরও অভিযোগ ছিল ক্ষমতার অপব্যবহার ও বিচারে বাধা দেওয়ার। সেবার তাঁকে ক্ষমতা হারাতে হয়নি। অল্পের জন্য বেঁচে গিয়েছিলেন তিনি। একটি মাত্র ভোটের অভাবে তার অভিশংসনের জন্য প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ সমর্থন পাওয়া যায়নি। অনেকে বলে থাকেন, অভিযোগ থেকে খালাস পাওয়ার পর প্রেসিডেন্ট জনসন কেঁদেছিলেন। তিনি বলেছিলেন, নিজের মর্যাদা উদ্ধার করার লক্ষ্যে তিনি কাজ করবেন। এর পরে যতটুকু সময় তিনি ক্ষমতায় ছিলেন তাঁর পক্ষে দেশ চালানো খুব একটা সহজ ছিল না। ১৮৬৯ সালে ডেমোক্র্যাটরা পরাজিত হলে তিনি বিদায় নেন।

 

শপথ ভঙ্গের অভিযোগে অভিশংসিত হয়েছিলেন

বিল ক্লিনটন

বিল ক্লিনটন আজ থেকে প্রায় ২০ বছর আগে অভিশংসিত হয়েছিলেন। ডেমোক্র্যাট পার্টি থেকে নির্বাচিত সাবেক এই প্রেসিডেন্ট মিথ্যা কথা বলে শপথ ভঙ্গ করা এবং বিচারে বাধা সৃষ্টি করেছিলেন। এই অভিযোগে তাঁকে অভিশংসিত করা হয়েছিল। হোয়াইট হাউসেরই একজন ইন্টার্ন মনিকা লিউনস্কির সঙ্গে যৌন সম্পর্কের ব্যাপারে মিথ্যা বলেছিলেন তিনি। শুধু তাই নয়, এ বিষয়ে তিনি মনিকা লিউনস্কিকেও মিথ্যা বলতে বলেছিলেন বলে অভিযোগ ছিল। কিন্তু পরে ১৯৯৯ সালে যখন এসব অভিযোগে উচ্চ কক্ষ সিনেটে বিল ক্লিনটনের বিচার হয়, তখন তাঁকে আর দোষী সাব্যস্ত করা যায়নি। কারণ এসব অভিযোগের পক্ষে দুই-তৃতীয়াংশ সিনেটরের সমর্থন পাওয়া যায়নি। ফলে বিল ক্লিনটনকে ক্ষমতা ত্যাগ করতে হয়নি।

 

ইন্দোনেশিয়ার প্রথম নির্বাচিত রাষ্ট্রপতি

আবদুর রহমান

আবদুর রহমান ওয়াহিদ পূর্ব জাভার জমবাং এলাকায় জন্মগ্রহণকারী ইন্দোনেশিয়ার বিশিষ্ট রাজনৈতিক নেতা ছিলেন। ১৯৯৯ থেকে ২০০১ সাল পর্যন্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। তিনিই দেশটির নির্বাচিত প্রথম রাষ্ট্রপতি। নাহদাতুল উলামার দীর্ঘকালীন সভাপতি ও ন্যাশনাল এওয়াকেনিং পার্টির (পিকেবি) প্রতিষ্ঠাতাও তিনি। ১৯৯৮ সালে সুহার্তোর পদত্যাগের পর তিনি ক্ষমতায় বসেন। নিজের ক্ষমতা প্রদর্শনে প্রেসিডেন্সিয়াল প্যালেসের দিকে তাক করে ট্যাংক ও ৪০ হাজার সেনা মোতায়েন করে বিতর্কিত হন। পরে তাঁকে অভিশংসনে মাধ্যমে পদ থেকে বরখাস্ত করে মেঘবতী রাষ্ট্রপতির দায়িত্ব নেন। কিডনি বিকল, হৃদরোগ ও ডায়াবেটিসের সমস্যায় সাবেক এই প্রেসিডেন্টের দেহাবসান ঘটে।

 

ইউক্রেনের জনগণ ক্ষোভে ফুঁসে উঠেছিল

ভিক্টর ইয়াকোনোভিচ

ইউক্রেনের সাবেক এই প্রেসিডেন্ট ক্ষমতা গ্রহণের পর শুরুতে ভালোই কাজ করছিলেন। কিন্তু ২০১৪ সালের ২২ ফেব্রুয়ারি তাঁর বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাব আনা হয়। ৪৪৭ জন পার্লামেন্ট মেম্বারের মধ্যে তাঁর বিরুদ্ধে ভোট দেন ৩২৮ জন। ফলে অভিশংসিত হন ভিক্টর ইয়াকোনোভিচ। ২০১০ সালে তাঁর বিরুদ্ধে প্রথম অভিযোগ ওঠে এই বলে যে, তিনি মুক্ত স্বাধীন সাংবাদিকতার বিরোধী ছিলেন। তিনি তাঁর দেশের সাংবাদিকদের প্রশাসনের বিরুদ্ধে কথা বলা একদমই পছন্দ করতেন না। ওই বছরের ১২ মে এ বিষয়ে সংবাদ সম্মেলন করেও জানান তাঁর প্রতিনিধি। ফলে দেশে ও দেশের বাইরে তাঁর বিরুদ্ধে নানা অভিযোগ উঠতে থাকে। যার পূর্ণাঙ্গ পরিণতি ঘটে ২০১৪ সালে সাবেক এই প্রেসিডেন্টের অভিশংসনের মধ্য দিয়ে।

 

অভিশংসিত হওয়া নিশ্চিত হয়ে যায়

রিচার্ড নিক্সন

রিচার্ড নিক্সন আরও একজন আমেরিকান প্রেসিডেন্ট যার বিরুদ্ধে অভিশংসনের উদ্যোগ নেওয়া হয়েছিল কঠোরভাবে। যদিও অভিশংসনের উদ্যোগ নেওয়ার আগেই ক্ষমতা ছেড়ে দেন রিচার্ড নিক্সন। ওয়াটারগেট কেলেঙ্কারির অভিযোগে অভিশংসনের উদ্যোগ নেওয়া হয়েছিল ১৯৭৪ সালে। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল, ১৯৭২ সালে নির্বাচনী প্রচারণার সময় ওয়াশিংটন ডিসিতে ডেমোক্র্যাটিক পার্টির অফিসে তাঁর দল আড়ি পেতেছিল। তদন্তে প্রমাণ হয়, দুই ব্যক্তি অফিসের ভিতরে গোপনে যন্ত্র বসিয়েছিলেন। নিক্সনের প্রচারণা তহবিল থেকে অর্থ দেওয়া হয়েছিল তাঁদের। এতে ব্যাপক সমালোচনার মুখে পড়েন প্রেসিডেন্ট। পরের দুই বছর তিনি এই কেলেঙ্কারি ধামাচাপা দেওয়ার শত চেষ্টা করেও ব্যর্থ হন। তাঁকে অভিশংসনের জন্য ভোটের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কিন্তু সেই ভোট আর হয়নি। কারণ তার আগেই তিনি পদত্যাগ করেন। তাঁর অভিশংসিত হওয়া মোটামুটি নিশ্চিত ছিল।

 

সোভিয়েত ইউনিয়ন ভাঙনের পর রাশিয়ার রাষ্ট্রপতি

বরিস ইয়েলৎসিন

১৯৯১ সালে আনুষ্ঠানিকভাবে ভেঙে গিয়েছিল সোভিয়েত ইউনিয়ন। তিনটি সোভিয়েত প্রজাতন্ত্র- রাশিয়া, ইউক্রেন এবং বেলারুশের নেতারা সে বছর সোভিয়েত ইউনিয়ন ভেঙে বেরিয়ে যাওয়ার জন্য এক ঐতিহাসিক চুক্তিতে সই করলেন। ইউক্রেনের নেতা লিওনিদ ক্রাভচুক তখন সোভিয়েত ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হতে চান। একই বছর ডিসেম্বরে বেলারুশে বৈঠকে বসেন তিনটি সোভিয়েত প্রজাতন্ত্রের নেতারা। সোভিয়েত ইউনিয়ন ভাঙনের পর রাশিয়ার রাষ্ট্রপতি হন বরিস নিকোলায়েভিচ ইয়েলৎসিন। কিন্তু তাঁর বিরুদ্ধেও অভিশংসনের প্রস্তাব আনা হয়েছিল। ইয়েলৎসিনের পরেই রাশিয়ার ক্ষমতায় আসেন ভøাদিমির পুতিন। সাবেক সোভিয়েত ইউনিয়ন এবং রাশিয়ার এই রাজনীতিবিদ রাশিয়ার রাষ্ট্রপতি ছিলেন ১৯৯১ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত। তিনি সাবেক প্রেসিডেন্ট গর্বাচেভের সবচেয়ে শক্তিশালী রাজনৈতিক প্রতিপক্ষের একজন হিসেবে আবির্ভূত হয়েছিলেন।

সর্বশেষ খবর