শনিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

বিলাসবহুল রিসোর্ট, আছে প্রাইভেট দ্বীপ

বিলাসবহুল রিসোর্ট, আছে প্রাইভেট দ্বীপ

ভ্রমণপিপাসুদের প্রিয় দেশ মালদ্বীপ। এই দ্বীপরাষ্ট্রে বিদেশিরা এখন খুব সহজেই ভ্রমণ করতে পারেন। আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন জানিয়েছে, করোনাকালে বিদেশি পর্যটকদের এক বিশেষ অফার দিচ্ছে মালদ্বীপ। আর তা হচ্ছে একটি দ্বীপে একটিমাত্র রিসোর্ট। দেশটির বেশির ভাগ দ্বীপেই মাত্র একটি করে রিসোর্ট রয়েছে। বর্তমানে মালদ্বীপে ১৪৪টি রিসোর্ট ও ৩২৪টি গেস্টহাউস পুরোপুরি কার্যক্রমে রয়েছে। এ বছর নতুন করে ১৫টি রিসোর্ট খুলে দেওয়া হচ্ছে। এর পাশাপাশি ৮৫টি রিসার্টের কাজ সমাপ্তির পথে রয়েছে। ২০২০ সালের ২৭ ডিসেম্বর দেশটির সরকার নতুন করে তিনটি দ্বীপ ও একটি এলাকাকে পর্যটন উন্নয়নের জন্য ঘোষণা করে।  সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, দ্বীপরাষ্ট্র মালদ্বীপের বিভিন্ন উপকূলে অন্তত ২৬টি প্রবাল প্রাচীর রয়েছে। আর আছে হাজারেরও বেশি দ্বীপ। প্রায় ৯০ হাজার বর্গকিলোমিটার অঞ্চলে এই দ্বীপগুলো ছড়িয়ে আছে। এসব দ্বীপ ধীরে ধীরে পর্যটন উপযোগী করে তোলা হচ্ছে। বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়লে কিছুসংখ্যক বিদেশি পর্যটক ওই রিসোর্টগুলোতেই থেকে গিয়েছিলেন। শুধু তাই নয়, মহামারী চলার সময়ও কিছু পর্যটক ব্যক্তিগত বিমান ও প্রমোদতরীতে মালদ্বীপ পৌঁছে রিসোর্টগুলোতে নিরাপদে অবস্থান করছেন।

যেসব পর্যটক ইতিপূর্বে মালদ্বীপ ভ্রমণ করেছেন তাদের একটি বড় সংখ্যা আবারও দেশটিতে সময় কাটানোর আগ্রহ দেখাচ্ছে।  স্বাস্থ্য ও সুরক্ষার দিক বিবেচনায় রেখে ‘নিরাপদ পর্যটন লাইসেন্স’ প্রদান করছে মালদ্বীপ সরকার। এর মধ্য দিয়ে আইনগতভাবে অতিথিদের নিরাপত্তা প্রদান, স্বাস্থ্য সুরক্ষা ও প্রয়োজনীয় সরঞ্জামাদি সরবরাহের নিশ্চয়তা দেওয়া হচ্ছে।

বিশ্বব্যাংকের এক পরিসংখ্যান অনুযায়ী দেশটির জিডিপির দুই-তৃতীয়াংশই পর্যটন খাত থেকে আসে। ২০১৯ সালে মালদ্বীপের পর্যটন সাফল্য ছিল চোখে পড়ার মতো। কারণ বিশেষ এই বছরটিতে সেখানে বিদেশি পর্যটক সমাগমের সংখ্যা ১৪.৭ শতাংশ পর্যন্ত বেড়ে গিয়েছিল। সেবার প্রায় ১৭ লাখ পর্যটক দেশটিতে ভ্রমণ করেছে।

সিএনএন ট্র্যাভেলকে দেওয়া এক ই-মেইল বার্তায় বিশ্বজুড়ে পর্যটনবিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান ‘হরওয়াত এইচটিএল’-এর সিঙ্গাপুর পরিচালক ইউনিস আও বলেন, মালদ্বীপের কর্তৃপক্ষ প্রমাণ করেছে যে, তাদের পর্যটন খাত এখনো প্রাণোচ্ছল। সাম্প্রতিক সংকট থেকে তারা শিগগিরই ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টা শুরু করেছে।

এদিকে মালদ্বীপে যত সংখ্যক বিদেশি পর্যটক সমাগম হয় তার ১৭ ভাগ আসে চীন থেকে, ১০ শতাংশ ভারত, ৪৯ শতাংশ ইউরোপ ও ৩ শতাংশ আসে যুক্তরাষ্ট্র থেকে। সবার আগে পর্যটনের দুয়ার খুলে দেওয়ার কিছুটা সুবিধা মালদ্বীপ পাবে। আন্তর্জাতিক ভ্রমণপ্রেমীদের জন্য এই মুহূর্তে সেরা পছন্দ হতে  পারে মালদ্বীপ।

 

সাগরতলেও রিসোর্ট

মালদ্বীপের রাঙালি দ্বীপে রয়েছে দোতলা এক রিসোর্ট। ভারত মহাসাগরের ১৬ ফুট পানির নিচে এই রিসোর্টের নাম মুরাকা। মালদ্বীপের ভাষায় যার অর্থ কোরাল। বিছানার পাশাপাশি অন্যান্য হোটেল রুমের মতো বাকি সব সুবিধা রয়েছে। দ্বিতীয় তলায় রয়েছে প্রাইভেট জিম, একটি বার, ইনফিনিটি পুলসহ আকর্ষণীয় সব সুবিধা। হোটেলের সবচেয়ে আকর্ষণীয় দিকটি হলো এখানে শুয়ে সাগরের নিচের অতুলনীয় দৃশ্য উপভোগ করা যাবে। হোটেলটির একটি অংশ পানির নিচে রাখা হলেও অপর অংশটি পানির ওপরে রাখা হয়েছে। এই রিসোর্টে থাকতে হলে রাতপ্রতি খরচ হবে প্রায় ৪২ লাখ টাকা। রিসোর্টে থাকার প্যাকেজ অফারের আওতায় আপনার সঙ্গে একজন রাঁধুনি থাকবে ও একটি ব্যক্তিগত নৌযান দেওয়া হবে।

সর্বশেষ খবর