রবিবার, ১৮ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

বিশ্বের প্রাচীন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান

সাইফ ইমন

বিশ্বের প্রাচীন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান

প্রতিষ্ঠাকাল : ১৮১০ সাল

কফি গুঁড়ো করার মিল থেকে পিউজো

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে বিশ্বে প্রথম আত্মপ্রকাশ করে পিউজো। প্রতিষ্ঠাতা পিউজোর নামেই হয় প্রতিষ্ঠানটির নামকরণ। এটিই এখন পর্যন্ত চালু থাকা সবচেয়ে প্রাচীন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান। ১৮১০ সালে প্রতিষ্ঠিত পিউজো কফি গুঁড়ো করার মিল হিসেবে তাদের ব্যবসা প্রথমে শুরু করে। পরবর্তীতে তারা বাইসাইকেল নির্মাণ করে বাজারজাত করতে থাকে। তাদের তৈরি বাইসাইকেলের কদর ছিল সে সময়। বাইসাইকেল তৈরির পাশাপাশি প্রতিষ্ঠানটি লবণ, মরিচ ও কফি গুঁড়ো করার মেশিন নির্মাণ শুরু করে। প্রতিষ্ঠাতা পিউজো একসময় মোটরগাড়ি নির্মাণে মনোযোগ দেন। দীর্ঘ পরিশ্রমের পর ১৮৮৯ সালে লিওন সারপোলেটের সহযোগিতায় পিউজোর প্রথম গাড়ি বাজারে আসে। এর এক বছরের মাথায় উন্নত মডেলের গাড়ি বাজারে আনা হয়। পরবর্তীতে মোটরবাইকও তৈরি করতে শুরু করেন পিউজো।

 

প্রতিষ্ঠাকাল : ১৮৫০ সাল

ঘোড়ায় টানা গাড়ি থেকে আজকের টাট্রা

বিশ্বের দ্বিতীয় প্রাচীন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হলো টাট্রা। ১৯৫০ সালে প্রতিষ্ঠানটির সূচনা হয় ঘোড়ায় টানা গাড়ি নির্মাণের মাধ্যমে। ১৮৯১ সালে তারা রেলপথে চলার উপযোগী গাড়ি নির্মাণ শুরু করে। এর সাত বছর পর মোটরগাড়ি নির্মাণ শুরু করে টাট্রা। এর পেছনে অবদান রাখেন টাট্রার চিফ ইঞ্জিনিয়ার হুগো ফিশার। তিনি ১৮৯৭ সালে একটি মোটরগাড়ি কিনেছিলেন। সেই গাড়িটির আদলেই টাট্রা মোটরগাড়ি নির্মাণ শুরু করে। তাদের তৈরি মোটরগাড়ির নামকরণ করা হয় ‘প্রাসিডেন্ট’। কিন্তু টাট্রা পরবর্তীতে ট্রাক ও মালবাহী গাড়ি তৈরিতে মনোযোগ দেয়। সেনাবাহিনীর জন্য ট্যাংক ইঞ্জিনও নির্মাণ শুরু করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে টাট্রা জার্মান সেনাবাহিনীর জন্য প্রচুর ট্যাংক ইঞ্জিন ও ট্রাক সরবরাহ করেছিল। ১৯৯৯ সালে তারা ব্যবসায়িক স্ট্র্যাটিজিতে পরিবর্তন এনে যাত্রীবাহী গাড়ি তৈরি বন্ধ করে দেয়।

 

প্রতিষ্ঠাকাল : ১৮৮৩ সাল

বিশ্বের প্রথম মোটরগাড়ি মার্সিডিজ-বেঞ্জের

বিপুল জনপ্রিয় মোটরগাড়ি নির্মাতা প্রতিষ্ঠান মার্সিডিজ বেঞ্জ আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত হয় ১৯২৬ সালে। তবে ১৯৮৩ সালেই বিশ্বের প্রথম মোটর গাড়িটি তৈরি করেছিলেন মার্সিডিজ বেঞ্জের প্রতিষ্ঠাতা কার্ল বেঞ্জ। অনেকে মনে করেন হেনরি ফোর্ড মোটরগাড়ি উদ্ভাবন করেন। এর কারণ প্রথম মোটরগাড়ি বাজারজাত করে সাফল্য অর্জন করেন হেনরি ফোর্ড। কার্ল বেঞ্জ প্রথম মোটরগাড়ি নির্মাণ করলেও গাড়ি বাজারজাতকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে পারেননি। তার তৈরি প্রথম গাড়িটি ছিল তিন চাকার। এর ইঞ্জিন চলত বাষ্পীয় গ্যাস দিয়ে। পরবর্তীতে কার্ল বেঞ্জের উদ্যোগে দুটি ভিন্ন মোটরগাড়ি নির্মাতা প্রতিষ্ঠান একীভূত হয়েই গঠিত হয় আজকের মার্সেডিজ বেঞ্জ। কার্ল বেঞ্জ শুরুতে অন্যান্য ব্যবসায় মনোযোগী হলেও এক সময় পরোপুরি গাড়ি তৈরির শিল্পে মনোনিবেশ করেন এবং সফলতা পান। একসময় রেসিং কারও তৈরি করতে শুরু করে মার্সিডিজ বেঞ্জ। গোটাবিশ্বেই মার্সিডিজ বেঞ্জের গাড়িগুলো ব্যাপকভাবে জনপ্রিয়।

 

প্রতিষ্ঠাকাল : ১৮৯৬ সাল

বিশ্বখ্যাত ল্যান্ড রোভার

বিশ্বখ্যাত ল্যান্ড রোভার গাড়ি তৈরি করছে জাগুয়ার ল্যান্ড রোভার। ‘ল্যানক্যাশিয়ার স্টিম মোটর কোম্পানি’ নামে প্রথম ১৮৯৬ সালে যাত্রা শুরু করে তারা। সেই থেকে এখন পর্যন্ত বহুবার নাম পরিবর্তন করা হয়েছে এ মোটরগাড়ি নির্মাতা কোম্পানিটির। মজার ব্যাপার হলো শুরুতে প্রতিষ্ঠানটি শুধু বাষ্পীয় ঘাস কাটার যন্ত্র তৈরি করত। একসময় তারা বাষ্পীয় মালবাহী গাড়ি নির্মাণ শুরু করে সুনাম অর্জন করে। ১৯০৭ সালে কোম্পানির নাম পরিবর্তন করে ‘লেল্যান্ড মোটরস’ করা হয়। ১৯৪৮ সালে কোম্পানিটির সবচেয়ে জনপ্রিয় মডেল ‘রোভার’ এর নির্মাণ শুরু করে লেল্যান্ড মোটরস। প্রতিষ্ঠানটি তখন লেল্যান্ড মোটরস নামে পরিচিত ছিল। ১৯৭৮ সালে আরও অনেক ধাপ নাম পরিবর্তনের পর শেষমেশ কোম্পানির নাম রাখা হয় ‘ল্যান্ড রোভার’। আভিজাত্যের প্রতীক হিসেবে প্রচলিত এ মডেলের উৎপাদন চালু রয়েছে এখন পর্যন্ত। বর্তমানে প্রতিষ্ঠানটি পরিচালনা করছে টাটা মোটরস।

 

প্রতিষ্ঠাকাল : ১৮৯৯ সাল

ইতালির মোটরগাড়ি ফিয়াট

ইতালির সবচেয়ে বড় মোটরগাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফিয়াট। ১৮৯৯ সালে প্রতিষ্ঠিত ফিয়াট (FIAT) এর পূর্ণরূপ ‘Fabbrica Italiana Automobili Torino’। এর অর্থ ‘ইতালীয় মোটরগাড়ি ফ্যাক্টরি তুরিন’। ফিয়াট তাদের প্রথম গাড়িটি নির্মাণ করে ১৮৯৯ সালে। ততদিনে হেনরি ফোর্ডের ‘T’ গাড়িগুলো ব্যাপক হারে জনপ্রিয়তা পেয়েছে। মধ্যবিত্ত আমেরিকানদের ঘরে ঘরে তখন হেনরি ফোর্ড প্রতিষ্ঠানের উৎপাদিত গাড়ি। তাই ইতালির ফিয়াট প্রতিষ্ঠানটি হেনরি ফোর্ডের দ্বারা প্রভাবিত হয়। ১৯১০ সালের দিকে ফিয়াটের ম্যানেজিং ডিরেক্টর জিওভানি অ্যানেল্লি হেনরি ফোর্ডের গাড়ি নির্মাণ কারখানাটি দেখতে আসেন। তিনি ফোর্ডের কারখানার উৎপাদন ব্যবস্থাপনা দেখে মুগ্ধ হন এবং পরবর্তীতে নিজের কারখানাতেও একই পদ্ধতি চালু করেন। ফিয়াটের সবচেয়ে জনপ্রিয় গাড়িগুলো প্রধানত ‘সিটি কার’ ও ‘সুপারমিনি’ সিরিজের। 

 

প্রতিষ্ঠাকাল : ১৯০১ সাল

হেনরি ফোর্ডের ক্যাডিলাক

মোটরগাড়ির জগতে ক্যাডিলাক নিজের শক্ত অবস্থান তৈরি করেছে শুরু থেকেই। অনেকেই জানেন না ক্যাডিলাকের জন্ম কিন্তু বিশ্বের অন্যতম জনপ্রিয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ডের মালিক হেনরি ফোর্ডের হাত ধরে। ১৯০১ সালে হেনরি ফোর্ড গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান ‘হেনরি ফোর্ড কোম্পানি’ প্রতিষ্ঠা করেন। সে সময় হেনরি ফোর্ডের সঙ্গে অনেকেই তার গাড়ি ব্যবসায় যুক্ত হতে চায়। কিন্তু সবার সঙ্গে মতের মিল হচ্ছিল না হেনরি ফোর্ডের। যে কারণে বারবার গাড়ি তৈরির প্রতিষ্ঠান নিয়ে সংকটে পড়ে যান হেনরি ফোর্ড। তেমনি মতের মিল না হওয়ায় ক্যাডিলাকের ইনভেস্টর লিমুয়েল বোয়েন ও উইলিয়াম মার্ফির সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে ক্যাডিলাক থেকে নিজেকে গুটিয়ে নেন হেনরি ফোর্ড। মার্ফি এবং ব্রাউন পরবর্তীতে নাম পরিবর্তন করে ক্যাডিলাক মোটরগাড়ি ব্যবসা চালু রাখেন। ১৯০৮ ও ১৯১২ সালে সম্মানজনক ‘ডেওয়ার ট্রফি’ লাভ করেন তারা।

 

প্রতিষ্ঠাকাল : ১৯০৪ সাল

বিলাসবহুল রোলস রয়েস

অটোমোবাইল শিল্পে রোলস-রয়েস নামটি বর্তমানে পরিণত হয়েছে আভিজাত্য, রুচিশীলতা এবং উৎকর্ষের আদর্শ মাপকাঠিতে। অসংখ্য বিলিয়নিয়র এবং নামিদামি তারকাদের অন্যতম পছন্দের একটি নাম হলো রোলস-রয়েস। তাই রোলস-রয়েসের গাড়িগুলোকে সফলতার চূড়ান্ত উদাহরণ হিসেবে বিবেচনা করা হয়। ১৯১৪ সালে প্রতিষ্ঠিত এই কোম্পানি ১৯০৪ সালেই কার্যক্রম শুরু করেছিল। ইঞ্জিনিয়ার হেনরি রয়েস ও যুক্তরাজ্যের প্রথম মোটরগাড়ি ডিলারশিপের মালিক চার্লস রোলস মিলে রোলস-রয়েস কোম্পানির সূচনা করেন। ১৯৭১ সালে রোলস-রয়েস লিমিটেড জাতীয়করণের মাধ্যমে সরকারি প্রতিষ্ঠানে পরিণত হয়। ১৯৮৭ সালে পুনরায় এটা প্রাইভেট কোম্পানিতে পরিণত হয়। রোলস-রয়েসের প্রথমদিকের গাড়ি ‘সিলভার ঘোস্ট’-এর মাধ্যমেই তাদের কোম্পানির সফলতার দৌড় শুরু হয়। এ গাড়িটি সে সময় ‘বিশ্বের সেরা মোটরগাড়ি’ হিসেবে স্বীকৃতি পায়।

 

প্রতিষ্ঠাকাল : ১৯০৩ সাল

ফোর্ড মোটর কোম্পানি

ফোর্ড মোটর কোম্পানির প্রতিষ্ঠাতা হচ্ছেন হেনরি ফোর্ড। ছোটবেলা থেকেই যন্ত্রপাতি নিয়ে কাজ করার আগ্রহ থেকেই ফোর্ড কোম্পানির শুরু। টমাস আলভা এডিসনের কোম্পানিতে ইঞ্জিনিয়ার হিসেবে নাইট শিফটে কাজ করতেন এবং দিনের বেলা অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং প্র্যাকটিস করতেন হেনরি ফোর্ড। ১৮৯২ সালে প্রথম তিনি মোটরগাড়ি নির্মাণ করতে সক্ষম হন। এরপর ১৮৯৬ সালে তৈরি করেন ফোর্ড কোয়াড্রিসাইকেল। পরবর্তীতে ডেট্রয়েট অটোমোবাইল কোম্পানির স্টক হোল্ডারদের সহায়তায় গড়ে তোলেন ফোর্ড মোটর কোম্পানি। তাদের সঙ্গে মতের অমিল হওয়ায় ১৯০৩ সালে ফোর্ড মোটর কোম্পানি নতুন করে শুরু করেন। মোটরগাড়ি বাজারজাত শুরু করেন ১৯০৮ সালে। অটোমোবাইল বিশ্বের প্রথম প্রভাবশালী প্রতিষ্ঠান ফোর্ড মোটর কোম্পানি।

 

বিশ্বের প্রথম মোটরগাড়ি চালনা

বার্থা বেঞ্জ বিশ্বের প্রথম মোটরগাড়ি চালিয়ে ইতিহাস সৃষ্টি করেন। ঘটনা ১৮৮৮ সালের ৫ আগস্ট। স্বামীর বাড়ি থেকে বাবার বাড়ির উদ্দেশে বার্থা বেঞ্জ গাড়ি চালিয়ে বিশ্বের প্রথম মোটরগাড়ি চালনার রেকর্ড করেন। ঘটনাবহুল এ চলার পথে গাড়ির ব্রেকসু ক্ষয় হয়ে গেলে বার্থা স্থানীয় এক মুচির দোকানে নিয়ে সেটা ঠিক করিয়ে এনেছিলেন। আবার চামড়ার তৈরি বেল্টটিও টাইট করে নিয়েছিলেন বার্থা বেঞ্জ। সে হিসেবে এটিই ছিল বিশ্বের প্রথম গাড়ি মেরামতকারী দোকান। বিয়ের পর মেয়েদের ছুটে যেতে ইচ্ছে করে পিত্রালয়ে। যেখানে তার জন্ম-বেড়ে ওঠা। এর জন্য কোনো বাধাই যেন শেষ পর্যন্ত বাধা থাকে না। আর এই বাবার বাড়ি যাওয়ার জন্যই স্বামী কার্ল বেঞ্জের তৈরি প্রথম মোটরগাড়ি বেছে নিয়েছিলেন বার্থা বেঞ্জ। মজার ব্যাপার তিন চাকার মোটরগাড়ি নিয়ে রাস্তায় বেরিয়ে পড়েছিলেন কার্ল বেঞ্জকে না জানিয়েই। তাই বার্থা বেঞ্জের যাত্রাটিকে বলা হয় স্বামীর অনুমতি ছাড়া গাড়ি নিয়ে বাপের বাড়ি চলে যাওয়ার প্রথম ঘটনা। তখন ছিল না কোনো গাড়ি চলাচলের উপযোগী পথ। শুধু ঘোড়ার গাড়ি চলতে পারে এমন উঁচু-নিচু মাটির পথে ১০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে বার্থা বেঞ্জ তার বাবার বাড়িতে পৌঁছে ছিলেন। আর এ দুঃসাহসী অভিযানের মধ্য দিয়েই তিনি ইতিহাসের পাতায় নিজের নাম লিখিয়ে নেন খোলা রাস্তায় বিশ্বের প্রথম গাড়িচালক হিসেবে। এ ঘটনার মধ্য দিয়ে রচিত হয় বিশ্বের প্রথম গাড়ি প্রদর্শন, প্রথম গাড়ি বিকল হওয়া, প্রথম গাড়ি মেরামত করা এবং প্রথম ফিলিং স্টেশন ব্যবহারের ইতিহাস। বার্থা বেঞ্জ হলেন বিশ্বের অন্যতম সেরা মোটরগাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান মার্সিডিজ বেঞ্জের সহ-প্রতিষ্ঠাতা।

সর্বশেষ খবর