বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
CNN সিএনএন এর চোখে

ছবিতে করোনা মহামারী

আবদুল কাদের

ছবিতে করোনা মহামারী

ওপরে চিকিৎসক স্ত্রী মারিয়া হার্নান্দেজ। নিরলস সেবা দিয়ে যাচ্ছেন করোনা রোগীদের। সান সালভাদোরের এক নার্সিং হোমে প্লাস্টিক ব্যাগের সুরক্ষার ওপাশ থেকেই জড়িয়ে ধরেন স্বামীকে।

করোনার সঙ্গে লড়ছে বিশ্ব। কভিড-১৯ এর তান্ডবলীলায় প্রতিদিন হারিয়ে যাচ্ছে অসংখ্য প্রাণ। থমকে গেছে স্বাভাবিক জীবনযাত্রা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এমন মানবিক বিপর্যয় দেখেনি কেউ। আন্তর্জাতিক গণমাধ্যমে প্রতিদিনই প্রকাশ হচ্ছে এমন খবর ও ছবি; যেগুলো নাড়া দিয়ে যাচ্ছে মানুষের হৃদয়কে।  সিএনএন প্রকাশিত সাড়া জাগানো কিছু ছবি নিয়েই আজকের রকমারি...

ভারতে মৃত্যুর মিছিল

ভারতে ফের ভয়াবহ করোনা পরিস্থিতি। নতুন শনাক্ত করোনা রোগীর সংখ্যায় দেশটি প্রতিদিনই ছাড়িয়ে যাচ্ছে আগের রেকর্ড। এক সপ্তাহ ধরে প্রায় রোজই নতুন উচ্চতায় পৌঁছেছে শনাক্ত রোগীর সংখ্যা। পাশাপাশি প্রতিদিনই মৃত্যুর মিছিলে যোগ হচ্ছে নতুন নতুন সংখ্যা। তবে করোনাভাইরাসের এই দ্বিতীয় ধাক্কায় পরিস্থিতি চরম উদ্বেগজনক হয়ে উঠলেও কেন্দ্রীয় সরকার যে পূর্ণ লকডাউন জারি করছে না, তা এখন পর্যন্ত নিশ্চিত। দেশটির ভোপালে কভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা তেমনি একজনের শেষ সৎকারে পিপিই পরিহিত অবস্থায়  যোগ দেন পরিবারের এক সদস্য।

 

স্বজন হারানোর বেদনা

প্রিয়জনকে বিদায় দিতে সায় দেয় না মন। তবুও বিদায় দিতে হয়। কভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন ব্রাজিলের তেরেজা সান্তোস। রাজধানী সাও পাওলোর এক কবরস্থানে শায়িত হবেন তিনি। তাই তো বিদায় বেলায় আপনজনকে ছাড়তে চাইছেন না আত্বীয়স্বজনরা। দক্ষিণ আমেরিকার দেশটিতে প্রতিদিনই ছাড়িয়ে যাচ্ছে  মৃত্যুর আগের রেকর্ড।

 

প্লাস্টিক ডিভাইডারে স্কুল

প্লাস্টিক ডিভাইডারের পেছনে স্কুলের কাজ করছে প্রথম শ্রেণির ছাত্রী সোফিয়া ফ্রেজিয়ার। দৃশ্যটি ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টোর টু রিভার প্রাইমারি স্কুলের। যুক্তরাষ্ট্রে কভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় কয়েকটি রাজ্যের স্কুল খুলে দিয়েছে মার্কিন প্রশাসন। তবে অনেক স্কুল আছে খোলার  অপেক্ষায়।

 

এ কেমন মুম্বাই!

ছবিটি ভারতের ব্যস্ততম শহর মুম্বাইয়ের, সম্প্রতি দেশটির কভিড-১৯ সংক্রমণের ঊর্ধ্বমুখিতার কারণে পুরো মহারাষ্ট্রে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করে স্থানীয় প্রশাসন।

 

রোবটের সহায়তায় মিসরে কভিড-১৯ পরীক্ষা

মিসরের টান্টায় একটি হাসপাতালে রিমোট-কন্ট্রোল রোবটের মাধ্যমে কভিড-১৯ নমুনা সংগ্রহ করা হচ্ছে। রোবট প্রোটোটাইপ মিসরের স্বাস্থ্য মন্ত্রণালয় অনুমোদিত কভিড-১৯ রোগীদের পরীক্ষায় চিকিৎসকদের সহায়তা প্রকল্পের অংশ।

 

করোনা পরীক্ষায় দীর্ঘ লাইন

ছবিতে গাড়ির দীর্ঘ সারি কোনো আন্তর্জাতিক খেলার ম্যাচ আয়োজনের জন্য নয়; লস অ্যাঞ্জেলেসের ডজার স্টেডিয়ামের বাইরে দীর্ঘ গাড়ির লাইনের কারণ কভিড-১৯ পরীক্ষা। আমেরিকায় করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের অন্যতম কারণ  গণহারে পরীক্ষা।

 

নভোচারীর পোশাকে সুরক্ষা

তেরসিও গ্যালাদিনো ও তাঁর স্ত্রী এলিসিয়া ব্রাজিলের রিও ডি জেনিরোর ইপানেমা সমুদ্রসৈকতে হেঁটে যাওয়ার সময় কভিড-১৯ থেকে নিজেদের সুরক্ষার জন্য নভোচারীর পোশাক পরেন।

 

নতুন বর্ষবরণ

ইতালির রোমের সান ফিলিপো নেরি হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটের (আইসিইউ) চিকিৎসকদের ইংরেজি বর্ষবরণ উদ্যাপনের দৃশ্য এটি।

 

নিহতদের কবরস্থান

ইন্দোনেশিয়ার জাকার্তার গোরস্থানে কবর খননকারী কভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যবরণ করা এক ব্যক্তির সমাধিতে ক্রস লাগাচ্ছেন। সমাধিস্থলের একটি অংশই করোনায় নিহতদের জন্য বরাদ্দ।

 

নিহতদের স্মরণে খালি চেয়ার

কভিড-১৯ ভাইরাসে নিহত আমেরিকানদের স্মরণে সম্প্র্রতি হোয়াইট হাউসের সামনে খালি চেয়ারগুলো প্রদর্শন করা হয়েছিল। দেশটিতে করোনা আক্রান্ত হয়ে ৫ লাখ ৮২ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

 

রাশিয়ার অস্থায়ী হাসপাতাল

মস্কোর ক্রিলেটসকোয় আইস প্যালেসে কভিড-১৯ রোগীদের জন্য প্রতিষ্ঠিত অস্থায়ী হাসপাতালে চলছে রোগীদের চিকিৎসা। রাশিয়ায় গত নভেম্বর পর্যন্ত ৩৩ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা যান। যদিও সংখ্যাটি নিয়ে রয়েছে ব্যাপক বিতর্ক।

 

সুপারম্যান চিকিৎসক

চিকিৎসকরা করোনাভাইরাসের বিরুদ্ধে সম্মুখসারির প্রধান যোদ্ধা, সুপারম্যানের মতো। তাই হয়তো ডা. মায়াঙ্ক আমিন নিজে সেজেছেন সুপারম্যান। পেনসিলভেনিয়ার এক ক্লিনিকে কভিড-১৯ টিকা প্রস্তুত করছেন। ডা. আমিন তার গ্রামীণ জনগোষ্ঠীর কয়েক হাজার মানুষকে কভিড-১৯ টিকা দেওয়ার  অভিযানে যুক্ত ছিলেন।

 

সংগীত রেকর্ডে তাঁবুর ব্যবহার

বাঁ দিক থেকে উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী এমা ব্যাঙ্কার, জেসি ম্যাকরভিন এবং ভ্যালরি সানচেজ ওয়াশিংটনের ওয়েভিনাচিতে একটি গানের ক্লাস চলাকালীন পপ-আপ তাঁবুতে তাদের গান রেকর্ড করেছেন। ওয়েভিনাচি উচ্চ বিদ্যালয় কভিড-১৯ মহামারীকালে তাদের সংগীত অনুষ্ঠানের জন্য তাঁবুগুলো ব্যবহার করে আসছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর