বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ফিরে দেখা ২০২১ আন্তর্জাতিক প্রসঙ্গ

তানভীর আহমেদ

ফিরে দেখা ২০২১ আন্তর্জাতিক প্রসঙ্গ

যুক্তরাষ্ট্রে ট্রাম্পের পতন বাইডেনের উত্থান

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন জো বাইডেন। শেষ হয় ট্রাম্প যুগ। নির্বাচনের ফলাফল আসার পর থেকে যুক্তরাষ্ট্রে শুরু হয় নজিরবিহীন বিক্ষোভ, সহিংসতা। তাই ক্ষমতার পালাবদল নিয়ে যুক্তরাষ্ট্র তো বটেই পুরো বিশ্ব ছিল সজাগ। ওয়াশিংটনে ১৫টি রাজ্য থেকে আনা হয় ন্যাশনাল গার্ড।

ইরাক ও আফগানিস্তানে মোতায়েন মোট সৈন্য সংখ্যারও বেশি সংখ্যক বিভিন্ন বাহিনীর সদস্য আনা হয় মার্কিন রাজধানীতে। মোতায়েন করা হয় ২১ হাজারের বেশি ন্যাশনাল গার্ড। এর বাইরে ছিল পুলিশ, সিক্রেট সার্ভিস, এফবিআইসহ অন্যান্য বাহিনী।  মার্কিন রাষ্ট্রপতি হিসেবে বাইডেনের শপথ গ্রহণের দিনে মার্কিন উপরাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করে রেকর্ড ইতিহাস সৃষ্টি করেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। তিনি হলেন দেশটির প্রথম নারী উপরাষ্ট্রপতি।

 

প্যান্ডোরা পেপারস কেলেঙ্কারি

অক্টোবরের দিকে প্যান্ডোরা পেপারস কেলেঙ্কারি প্রকাশ পায়। ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট বা আইসিআইটি এ দুর্ধর্ষ কাজটি করে বিশ্বজুড়ে আলোচনার ঝড় তোলে।

এর শিরোনাম ছিল- পেপারস : অ্যান অফশোর ডাটা সুনামি। বিশ্বের ১১৭টি দেশের ৬০০- এর বেশি সাংবাদিক কয়েক মাস ধরে ১৪ উৎস থেকে গোপনীয় আর্থিক দলিলপত্র বিশ্লেষণ করে বিস্তারিত তথ্য প্রকাশ করে। এটি ইতিহাসের অন্যতম বৃহৎ আর্থিক দলিলপত্র ফাঁসের ঘটনা। ফাঁস হওয়া তথ্যে বর্তমান ও সাবেক রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, রাষ্ট্রপ্রধান এবং ১০০ জনেরও বেশি বিলিয়নিয়ার, সেলিব্রিটি, ব্যবসায়ী নেতাসহ ৩৫ বিশ্বনেতার গোপন অফশোর অ্যাকাউন্ট উন্মোচন করেছে।

 

 

মিয়ানমারে সেনা অভ্যুত্থান, বন্দী সু চি

২০২০ সালের নভেম্বরের নির্বাচনের পর পার্লামেন্টের অধিবেশন শুরুর প্রস্তুতি চলছিল। তবে অধিবেশন আর হয়নি। এ বছরের শুরুর দিকেই মিয়ানমারে সেনা অভ্যুত্থান ঘটে।

অং সান সু চি, প্রেসিডেন্ট উইন মিন্ট এবং ক্ষমতাসীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) সব প্রধান নেতাকে আটক করা হয়। বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও আটক করে অজানা জায়গায় নিয়ে যাওয়া হয়।

দেশের গুরুত্বপূর্ণ শহরগুলোতে রাস্তায় সেনা নামে। সরকারি টিভিতে সম্প্রচার বন্ধ হয়ে যায়। বন্ধ থাকে ইন্টারনেট। সেনা কর্মকর্তারা বলেন, ভোটে জালিয়াতির অপরাধে রাজনীতিকদের গ্রেফতার করা হয়েছে। এক বছরের জন্য সেনাবাহিনী দেশের শাসনভার নেবে। সারা দেশে জরুরি অবস্থা জারি করা হয়।

 

তালেবানদের হাতে আফগানিস্তানকে তুলে দিয়ে বিদায় মার্কিন সেনাদের

২০০১ সালে যুক্তরাষ্ট্রে নাইন-ইলেভেন সন্ত্রাসী হামলার পর মধ্যপ্রাচ্যে শুরু হয় ‘সন্ত্রাসবিরোধী যুদ্ধ’। শান্তি ও গণতন্ত্র প্রতিষ্ঠার কথা বলে মার্কিন সেনা অভিযান চালায় আফগানিস্তানে। তাদের সঙ্গে যোগ দেয় পশ্চিমারাও। এরপর চলে গেছে ২০ বছর। তালেবানদের সঙ্গে ২০ বছর যুদ্ধ চালিয়ে ফিরে গেছে মার্কিন সেনারা। যাওয়ার সময় আফগানিস্তানের ভাগ্য তুলে দিয়ে যায় সেই তালেবানদের হাতেই। যুদ্ধের শেষ পর্যায়ে তালেবান ফের আফগানিস্তানের ক্ষমতার নিয়ন্ত্রণ নেওয়ায় তাড়াহুড়া করে ও অপমানজনকভাবে দেশটি থেকে সেনা প্রত্যাহারে বাধ্য হয় ওয়াশিংটন ও এর ন্যাটো মিত্ররা। মার্কিন যুক্তরাষ্ট্রের শেষ বিমানটি আকাশে ওড়ার পর আকাশে ফাঁকা গুলি ছুড়ে বিজয় উৎসব উদযাপন করে তালেবান যোদ্ধারা। কাবুল বিমানবন্দরের দখল নেয় তারা। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে যান। দেশ ছাড়ে বিদেশিরা। দেশের কিছু মানুষ তালেবানদের হাতে ভাগ্য তুলে দিতে রাজি নন, তারা ছোটেন কাবুল বিমানবন্দরে। শেষ বিমানটিতে চড়ে দেশ ত্যাগের ভয়াবহ সে চেষ্টা, আকুলতা পুরো বিশ্বকে নাড়িয়ে দেয়। তালেবান ক্ষমতায় এসে আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ সব সমস্যার সমাধান ও নাগরিক সুবিধা নিশ্চিতের কথা বলেন। আদতে সে পথে তারা হাঁটছেন না। প্রায় দুই দশক আগে আফগানিস্তানের চিত্র যেমনটা ছিল সেখানেই রয়ে গেছে। সঙ্গে যোগ হয়েছে মার্কিন বাহিনীর ধ্বংসযজ্ঞ। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে তালেবানের শাসনে পড়ে সব হারানোর পথে আফগানরা। নারীরা ঘরবন্দী। শিক্ষা, চাকরি, বাইরে বেরোনো সব বন্ধ। খেলাধুলা, শিল্প-সাহিত্য-সংগীত নিষেধ। বিজ্ঞানচর্চা ছুটিতে। ক্ষুধা আর দারিদ্র্য চরমে। সংকট আর অনিশ্চয়তার জীবনই জুটেছে আফগানদের।

 

দেশে দেশে ভ্যাকসিনেশন

করোনাযুদ্ধে দেশে দেশে চলছে ভ্যাকসিনেশন। করোনার টিকার এ মহাযজ্ঞে নামে বিশ্বের প্রায় প্রতিটি দেশ। এত বড় টিকা প্রদান কর্মসূচি ইতিহাসে বিরল ঘটনা। এ পর্যন্ত টিকা দেওয়া হয়েছে ৮.৮১ বিলিয়ন ডোজ।

বিশ্বের প্রায় ৪৮.৩ শতাংশ মানুষ এরই মধ্যে করোনার দুই ডোজ টিকা পেয়েছেন। বিশ্বব্যাপী আলোচনায় এসেছে টিকা কূটনীতি। ধনী দেশগুলোর তুলনায় দরিদ্র দেশগুলোতে টিকা প্রদানের হার কম।

 

বছর শেষে ওমিক্রন আতঙ্ক

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। গোটা বিশ্বেই ওমিক্রন অপ্রত্যাশিত গতিতে ছড়িয়ে পড়ছে। নতুন করোনাভাইরাস মানবদেহে সংক্রমণের পর অসংখ্যবার রূপ বদল করলেও এক বছরের বেশি সময় পর ডেল্টা ভ্যারিয়েন্টই মহামারীর মাত্রা ভয়াবহ করে তোলে। এরপর কভিড টিকা যখন মহামারী নিয়ন্ত্রণের আশা দেখাচ্ছিল তখন গত নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় ধরা পড়ে ভাইরাসটির নতুন রূপ ওমিক্রন। অস্বাভাবিকভাবে এটি রূপান্তরিত হয়েছে এবং অন্য যে কোনো ধরন থেকে এটি আলাদা।

সব মিলিয়ে পঞ্চাশবারের মতো জিনবিন্যাস পরিবর্তিত হয়ে নতুন ওমিক্রন ধরন রূপ পেয়েছে, আর স্পাইক প্রোটিনের বৈশিষ্ট্য বদলেছে ত্রিশবারেরও বেশি। ওমিক্রন ‘খুবই ঝুঁকিপূর্ণ’ বলে জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওমিক্রন ঠেকাতে বিভিন্ন দেশ ভ্রমণ নিষেধাজ্ঞাগুলো ফিরিয়ে আনলেও এর বিস্তার ঠেকানো যায়নি। এ পরিস্থিতিতে উন্নত দেশগুলো টিকার বুস্টার ডোজের পথে হাঁটার সিদ্ধান্ত নেয়।

 

শীর্ষ ধনীর মহাকাশ ভ্রমণ

বিশ্বের শীর্ষ ধনী, অ্যামাজন ও ব্লু অরিজিনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস মহাকাশে পাড়ি জমিয়ে আবার নিরাপদে পৃথিবীতে ফিরে আসেন। দুই দশক আগে নিজের চালু করা ব্লু অরিজিন সংস্থার তৈরি ‘নিউ শেপার্ড’ রকেটে চেপেই মহাকাশে যান বেজোস। পশ্চিম টেক্সাসের একটি মরুময় উঁচু স্থান থেকে রওনা দিয়ে মাত্র ১০ মিনিট ২০ সেকেন্ডের এই মহাকাশ যাত্রায় বেজোসের সহযাত্রী ছিলেন তাঁর ভাইসহ আরও দুজন।

 

সুয়েজ খালে আটকে পড়ে জাহাজ

২ লাখ ২০ হাজার টন কনটেইনার ধারণক্ষমতার এভার গিভেন তাইওয়ান থেকে পণ্য নিয়ে সুয়েজ খাল হয়ে নেদারল্যান্ডসে যাচ্ছিল। মিসরের সুয়েজ খালে আড়াআড়িভাবে আটকা পড়ে এটি।  জাহাজটি খালে আটকে থাকায় লোহিত সাগরের সঙ্গে ভূমধ্যসাগরকে যুক্ত করা বিশ্বের অন্যতম ব্যস্ত এই বাণিজ্যপথ বন্ধ ছিল প্রায় এক সপ্তাহ।

ফলে তিন শর বেশি জাহাজের জট তৈরি হয় দুই প্রান্তে। যে পরিমাণ পণ্য সুয়েজের দুই পড়ে আটকে যায় তার পরিমাণ ১০ বিলিয়ন ডলারের বেশি হবে বলে ধারণা করা হয়। পরে খালের পাশের চরায় আটকে যাওয়া ৪০০ মিটার দীর্ঘ এবং ৫৯ মিটার প্রশস্ত এভার গিভেনকে সফলভাবে ভাসানো সম্ভব হয়।  এশিয়া ও ইউরোপের মধ্যে সংক্ষিপ্ততম জলপথ হলো সুয়েজ খাল। ১৯৩ কিলোমিটার দীর্ঘ এই জলপথে তিনটি প্রাকৃতিক হ্রদ আছে।

 

 

 আজীবন ক্ষমতায় ভ্লাদিমির পুতিন

৫ এপ্রিল ২০২১ রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন একটি আইনে স্বাক্ষর করেন। যা তাঁকে ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার সুযোগ করে দেয়। এ আইনের বলে পুতিন ৭ মে ২০২৪ চলতি মেয়াদ শেষে হয়ে যাওয়ার পর নির্বাচনের মাধ্যমে আরও দুই দফা প্রেসিডেন্ট পদে থাকার সুযোগ পাবেন। এমন হলে তিনি এক মেয়াদে ৬ বছর করে দুই মেয়াদে ২০৩৬ সাল পর্যন্ত ক্রেমলিনের শীর্ষ পদে থাকতে পারবেন। ৬৮ বছর বয়সী পুতিন দুই দশকের বেশি সময় ধরে রাশিয়ার ক্ষমতায় আছেন।

২০৩৬ সালে সাবেক এ কেজিবি কর্মকর্তার বয়স হবে ৮৩ বছর। ৭ মে ২০০০ সালে দেশটির প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো শপথ নেন ভøাদিমির পুতিন। সাংবিধানিক কারণে মাঝে চার বছর বাদে পুরোটা সময় ধরেই ক্রেমলিনের সর্বোচ্চ পদে আসীন তিনি।

 

 

বিশ্ব পেল ম্যালেরিয়ার টিকা

মশাবাহিত রোগ ম্যালেরিয়ার প্রথম ভ্যাকসিন আবিষ্কারে সফল হয়েছেন বিজ্ঞানীরা। যুক্তরাজ্যের ওষুধ প্রস্তুতকারক কোম্পানি গ্ল্যাক্সো স্মিথ কাইন (জিএসকে) ম্যালেরিয়া রোগের টিকা আবিষ্কারে সক্ষম হয়। এই ভ্যাকসিনের নাম মসকুরিক্স। গ্ল্যাক্সো স্মিথ কাইন (জিএসকে) ১৯৮৭ সালে এই ভ্যাকসিন তৈরি করে। বহু বছর ধরে পরীক্ষার পর তা অনুমোদন করা হলো।

এই টিকা নিরাপদ। এটি মারাত্মক প্রাণঘাতী ম্যালেরিয়াকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করবে বলে আশা করা হচ্ছে। ২০১৯ সাল থেকে পাইলট প্রকল্পের আওতায় ঘানা, কেনিয়া ও মালাউইয়ের ৮ লাখের বেশি শিশুর ওপর এর প্রয়োগ করা হয়। ম্যালেরিয়ার কারণে প্রতি বছর ৫ লাখের বেশি মানুষের মৃত্যু হয়। যার মধ্যে প্রায় অর্ধেকই আফ্রিকার শিশু।

 

 

পুনরায় UNHCR-এ যুক্তরাষ্ট্র

ইসরায়েলের প্রতি বৈষম্যমূলক পক্ষপাতিত্বের অভিযোগ তুলে ১৯ জুন ২০১৮ সাবেক মার্কিন প্রেসেডিন্ট ডোনাল্ড ট্রাম্প জাতিসংঘ মানবাধিকার পরিষদ (UNHCR) থেকে যুক্তরাষ্ট্রের সদস্যপদ প্রত্যাহার করেন।

৮ ফেব্রুয়ারি ২০২১ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন, ঘোষণা করে পর্যবেক্ষক হিসেবে জাতিসংঘের মানবাধিকার পরিষদের সদস্যপদে দ্রুত ফিরে আসবে। এরপর ১৪ অক্টোবর ২০২১ জাতিসংঘের সাধারণ পরিষদ যুক্তরাষ্ট্রকে জেনেভাভিত্তিক এ কাউন্সিলে সদস্য হিসেবে নির্বাচিত করে।

 

 

নতুন নেতৃত্বে কিউবা

কিউবার কমিউনিস্ট পার্টির শীর্ষ পদ ফার্স্ট সেক্রেটারি। ১৬ এপ্রিল ২০২১ বিপ্লবী ফিদেল ক্যাস্ত্রোর ভাই রাউল ক্যাস্ত্রো দলীয় প্রধানের পদ ছাড়ার পর তাঁর উত্তরসূরি হিসেবে নির্বাচিত হন দেশটির প্রেসিডেন্ট মিগেল দিয়াস কানেল।

এর আগে ২০১৮ সালে রাউল স্বেচ্ছায় ক্ষমতা ছাড়ার পর তিনি প্রেসিডেন্ট হন। এবার রাজনীতির সবচেয়ে প্রভাবশালী শীর্ষ পদেও আসীন হলেন দিয়াস কানেল। ১৯৫৯ সালের কিউবার বিপ্লবের পর এই প্রথম ক্যাস্ত্রো পরিবারের বাইরে কেউ দলীয় প্রধান হলেন।

 

 

দুই সাংবাদিকের নোবেল জয়

২০২১ সালের নোবেলজয়ীদের মধ্যে সবচেয়ে আলোচিত হয়েছেন দুই সাংবাদিক মারিয়া রেসা ও দিমিত্রি মুরাতভ।

তাঁরা পেয়েছেন শান্তি পুরস্কার। নোবেল পেয়েছেন- চিকিৎসাশাস্ত্রে  ডেভিড জুলিয়াস, আর্ডেম পাটাপুটিয়ান; পদার্থবিদ্যায় সুকুরো মানাবে, ক্লাউস হাসেলমান, জর্জি প্যারিসি; রসায়নে বেঞ্জামিন লিস্ট, ডেভিড উইলিয়াম, ক্রস ম্যাকমিলান; সাহিত্যে আবদুল রাজাক গুরনাহ; অর্থনীতিতে ডেভিড কার্ড, জোগুয়া ডি অ্যাংরিস্ট, গুইডো ডব্লিউ ইমবেনস।

 

 

 

আত্মহত্যা করতে চেয়েছিলেন  ব্রিটিশ রাজবধূ

৭ মার্চ এক টেলিভিশন সাক্ষাৎকারে ব্রিটিশ রাজপরিবার সম্পর্কে অনেক অজানা ও অপ্রিয় কথা বলেন হ্যারি ও মেগান দম্পতি। 

ডাচেস অব সাসেক্স বলেন, পরিবারের মধ্য থেকেও তিনি এত বিচ্ছিন্ন ও নিঃসঙ্গ হয়ে পড়ছিলেন যে, একটা সময় বেঁচে থাকার ইচ্ছাই হারিয়ে ফেলেন।

ভাবছিলেন আত্মহত্যা করবেন। তাঁর এমন মন্তব্যে বিশ্বব্যাপী আলোচনার ঝড় ওঠে।

 

 

আলোচিত কপ২৬ সম্মেলন

জলবায়ু পরিবর্তনের ক্ষতি এখন সারা বিশ্বই টের পাচ্ছে। বছরের শেষদিকে অনুষ্ঠিত কপ২৬ সম্মেলনে উপস্থিত হয়েছিলেন বিশ্ব নেতারা। সার্বিক বিচারে এ সম্মেলনে যে প্রতিশ্রুতি এসেছে এবং বিশ্ব যে চুক্তিতে উপনীত হয়েছে, তাতে প্রত্যাশা অনুযায়ী সবকিছু পাওয়া গেছে এমন বলা  যায় না। এবারের সম্মেলন থেকে ১০০ বিলিয়ন ডলারের তহবিলের নিশ্চিত করতে ২০২৩ সালের সময়সীমা দেওয়া হয়েছে।

 

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র

অস্ত্রভান্ডারে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র যোগ করার বিষয়টি আলোচিত হয়েছে এ বছর। এখন বিশ্বে অস্ত্র প্রতিযোগিতার মূল কেন্দ্রে রয়েছে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র। শব্দের গতি প্রতি সেকেন্ডে ১.১২৫ ফুটের মতো। একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছুটতে পারে শব্দের চেয়ে পাঁচ থেকে নয় গুণ বেশি গতিতে। প্রচারিত ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয় রকেটের মতো।

ফলে উৎক্ষেপণ করার পর এই ট্রাজেক্টরি বা গতিপথ কী হবে তা মোটামুটি অনুমান করা যায়। কিন্তু হাইপারসনিক মিসাইল প্রযুক্তি এটি উৎক্ষেপণের পর খুব দ্রুত ওপরে ওঠে আবার নেমে এসে আনুভূমিকভাবে বায়ুমন্ডলের মধ্যে চলতে থাকে, গতিপথও পরিবর্তন করতে পারে।

 

 

ইসরায়েলের বিমান হামলা, হামাসের পাল্টা রকেট নিক্ষেপ

প্রায় ১১ দিন ধরে পুরো বিশ্ব উত্তপ্ত ছিল ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনায়। ২০১৪ সালের পর দুই দেশের মধ্যে এত বড় বিরোধ সংঘটিত হয়নি। এ বছর মে মাসের মাঝামাঝি সময় দুই দেশের মধ্যে সংকট চরম আকার ধারণ করে। গাজায় ১১ দিন ধরে ইসরায়েলি বিমান হামলা অব্যাহত রাখে। তারা সেখানে হামাস কমান্ডারদের বাড়িঘর লক্ষ্য করে হামলা অব্যাহত রাখে- এমনটাই দাবি করেছিল। ইসরায়েলি যুদ্ধবিমান দিয়ে ৭০টিরও বেশি হামলা চালানো হয়। প্রায় ৫০টি হামলা হয় গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনিস শহরে। এ সময় হামাসের একটি প্রশিক্ষণ কেন্দ্র ও নিরাপত্তা স্থাপনায়ও আক্রমণ করা হয়। হামলার প্রথম সাত দিনের মধ্যেই ইসরায়েলে ২ হাজারেরও বেশি পাল্টা রকেট নিক্ষেপ করে হামাস। তবে এর শতকরা ৯০ ভাগই আয়রন ডোমের ব্যূহ ভেদ করে দেশটির আকাশে প্রবেশ করতে পারেনি। আর এ ঘটনা পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে ইসরায়েল। ইসরায়েলের অদৃশ্য বর্মই হলো ‘আয়রন ডোম’। এই প্রতিরক্ষা প্রযুক্তিতে রাডার ব্যবহার করা হয়। ইসরায়েলের দিকে ধেয়ে আসা রকেট মাটিতে আঘাত হানার আগেই আয়রন ডোমের রাডার নিমেষে তা শনাক্ত করে ফেলে।

 

পোল্যান্ড সীমান্তে আটকে পড়া শরণার্থীরা

বিশ্বব্যাপী শরণার্থী সংকট চরমে পৌঁছেছে। সম্প্রতি  পোল্যান্ড এবং বেলারুশ সীমান্তে কার্যত প্রাণের সঙ্গে লড়াই করছেন হাজার হাজার শরণার্থী। প্রবল ঠান্ডার মধ্যে কোনোরকমে রাত কাটাচ্ছেন তারা।

খাবার নেই, পানির সংকট। বেলারুশ সীমান্ত দিয়ে পোল্যান্ডে ঢোকার চেষ্টা করছিলেন যে শরণার্থীরা, তাদের অধিকাংশই ইরাকের মানুষ। এদের মধ্যে একটি বড় অংশ কুর্দি। এ ছাড়াও সিরিয়া এবং আফগানিস্তানের মানুষও আছেন।

পোল্যান্ড-বেলারুশ সীমান্তে অভিবাসনপ্রত্যাশীদের ঢল নেমেছে। বেলারুশের প্রশাসন শরণার্থীদের দেশে ফিরে যাওয়ার পরামর্শ দিচ্ছে।  তবে হাজার হাজার শরণার্থী এখনো দেশে ফিরতে চান না।

 

৮৫ মিনিটের প্রেসিডেন্ট

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। ৮৫ মিনিটের জন্য প্রেসিডেন্টের ভূমিকায় থেকে ইতিহাস সৃষ্টি করেন। তিনি প্রথম কোনো নারী, যিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ক্ষমতা পেলেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার অংশ হিসেবে ১৯ নভেম্বর ২০২১ কোলোনোস্কপি করা হয়। এ সময় প্রেসিডেনিশিয়াল ক্ষমতা দেওয়া হয়েছিল কমলাকে।  ৮৫ মিনিট তিনি এ দায়িত্ব পালন করেন।

 

বর্ষসেরা মেসি

২৯ নভেম্বর ২০২১ ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের দেওয়া সম্মানজনক পুরস্কার বল্যান ডি’অর প্রদান করা হয়। বর্ষসেরা পুরুষ ও নারী খেলোয়াড়দের পুরস্কারগুলো-

সেরা খেলোয়াড় লিওনেল মেসি (আর্জেন্টিনা)। সেরা নারী খেলোয়াড় অ্যালেক্সিয়া পুতেয়াস (স্পেন)। ইয়াসিন ট্রফি জিয়ান লুইজি দোন্নরুমা (ইতালি)। কোপা ট্রফি পেদ্রি গোনজালেজ লোপেজ (স্পেন)। সেরা স্ট্রাইকার রবার্ট লেভান্ডভেস্কি (পোল্যান্ড)। সেরা ক্লাব চেলসি (ইংল্যান্ড)।

 

যাঁদের হারিয়েছি

প্রিন্স ফিলিপ  : ৯ এপ্রিল ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ ৯৯ বছর বয়সে উইন্ডসর দুর্গে মৃত্যুবরণ করেন। ডিউক, যিনি প্রিন্স ফিলিপ নামেও পরিচিত ছিলেন। ১৯২১ সালের ১০ জুন এক রাজপরিবারে জন্ম প্রিন্স ফিলিপের। ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ (তৎকালীন প্রিন্সেস এলিজাবেথ) ও প্রিন্স ফিলিপ ১৯৪৭ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন। এর প্রায় ৫ বছর পর ব্রিটেনের রানী হন এলিজাবেথ। প্রিন্স ফিলিপের মৃত্যুর মধ্য দিয়ে তাঁদের সাত দশকের দাম্পত্য জীবনের ইতি ঘটে।

মাইকেল কলিন্স : (৩১ অক্টোবর-১৯৩০-২৮ এপ্রিল ২০২১)। ১৯৬৯ সালে চাঁদে সফল অভিযানের অন্যতম মহাকাশচারী।

স্টিভেন ওয়াইনবার্গ : (৩ মে ১৯৩৩-২৩ জুলাই ২০২১)।  নোবেলজয়ী কিংবদন্তি পদার্থবিজ্ঞানী।

আবিমায়েল গুজমান : (৩ ডিসেম্বর ১৯৩৪-১১ সেপ্টেম্বর ২০২১)। পেরুর দুর্ধর্ষ গেরিলা নেতা ও বিদ্রোহী গোষ্ঠী ‘শাইনিং পার্থ’-এর প্রতিষ্ঠাতা।

সৈয়দ আলী শাহ গিলানি : (২৯ সেপ্টেম্বর ১৯২৯-১ সেপ্টেম্বর ২০২১)। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের স্বাধীনতা আন্দোলনের নেতা।

শঙ্খ ঘোষ : (৫ ফেব্রুয়ারি ১৯৩২-২১ এপ্রিল ২০২১)। ভারতীয় কবি, অনুবাদক, প্রাবন্ধিক, রবীন্দ্র গবেষক, সম্পাদক ও সাহিত্য সমালোচক।

আবদেল আজিজ বুতোফ্লিকা : (২ মার্চ ১৯৩৭-১৭ সেপ্টেম্বর ২০২১)। আলজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট।

জার্ড মুলার : (৩ নভেম্বর ১৯৪৫-১৫ আগস্ট ২০২১)। ‘দ্য গ্রেটেস্ট গোলস্কোরির ও ‘দ্য বোম্বার’ নামে পরিচিত জার্মানির কিংবদন্তি ফুটবলার।

বুদ্ধদেব গুহ :  (২৯ জুন ১৯৩৬-২৯ আগস্ট ২০২১)। পশ্চিমবঙ্গের প্রখ্যাত কথাসাহিত্যিক। প্রথম প্রকাশিত গ্রন্থ ‘জঙ্গল মহল’।

জ্যাক রগে : (২ মে ১৯৪২-২৯ আগস্ট ২০২১)। বেলজিয়ামের ক্রীড়া ব্যক্তিত্ব জ্যাক রগে ১৬ জুলাই ২০০১-১০ সেপ্টেম্বর ২০১৩ পর্যন্ত আইওসির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।

সাইমন ড্রিং : (১১ জানুয়ারি ১৯৪৫-১৬ জুলাই ২০২১)। একাত্তরের মুক্তিযুদ্ধে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু, খ্যাতিমান ব্রিটিশ সাংবাদিক। তিনি একমাত্র সাংবাদিক, যিনি ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানের ভয়াবহ নৃশংসতা শুরু থেকে কভার করেন। ৬ মার্চ ১৯৭১ ঢাকায় আসেন সাইমন ড্রিং।

জোসেফ গ্যালোওয়ে : (১৩ নভেম্বর ১৯৪১-১৮ আগস্ট ২০২১)। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান বাহিনীর বর্বতার অন্যতম সাক্ষী মার্কিন সাংবাদিক ও লেখক। 

ডেসমন্ড টুটু : ২৬ ডিসেম্বর মারা যান ডেসমন্ড টুটু। তিনি ছিলেন দক্ষিণ আফ্রিকার আর্চ বিশপ। তিনি ১৯৯৪ সালে নোবেল পুরস্কার পেয়েছিলেন।

সর্বশেষ খবর