শিরোনাম
রবিবার, ১০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

ইউক্রেন এখন

তানভীর আহমেদ

ইউক্রেন এখন

চলছে হামলা, পাল্টা হামলা

ডনবাস অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার জন্য ইউক্রেনে সেনা অভিযানের কথা বলেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি প্রথম থেকেই একে চাপিয়ে দেওয়া যুদ্ধ বলে আসছেন। ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি থেকে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। এই সময়ে ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। তবে নিজেদের সাধ্যমতো প্রতিরোধও গড়ে তোলার চেষ্টা করছে ইউক্রেনীয় বাহিনী। ইতোমধ্যেই ইউক্রেনের বেশ কিছু শহর তছনছ হয়ে গেছে রাশিয়ার হামলায়। বহু ইউক্রেনীয় দেশ ছেড়ে চলে গেছেন শরণার্থী হয়ে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অব্যাহত। রাশিয়া এখনো প্রতিদিনই ইউক্রেনের লক্ষ্যবস্তুতে ক্রুজ ক্ষেপণাস্ত্রের হামলা চালাচ্ছে। অন্যদিকে পাল্টা হিসেবে ইউক্রেনও খোলা মাঠে রাশিয়ান ট্যাংকের ওপর হামলা চালিয়েছে- এমন দাবি করে একটি ভিডিও সামনে এসেছে। ইউক্রেনের দাবি রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিটের একটি রাশিয়ান ফ্রিগেট ইউক্রেনের একাধিক পরিকাঠামো টার্গেট করেছে। অন্যদিকে পাল্টা হিসেবে ইউক্রেনও রাশিয়ান ট্যাংকগুলোকে নিশানা করেছে। ইউক্রেনের সীমানায় ঢুকে পড়া রাশিয়ার বেশ কিছু ট্যাংক ইউক্রেন ক্ষতি করতে পেরেছে বলেও দাবি করেছে।  ইউক্রেনের পূর্বদিকে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে রাশিয়ান বাহিনী। লুগানস্ক অঞ্চলের গর্ভনর সের্গেই গেইডে বলেছেন, সেভেরোডোনেটস্ক শহরটিতে কামান ও রকেট হামলা চলছে।

 

যুদ্ধে নেমে বড় ধরনের ক্ষতির মুখে রাশিয়া

এবিসি নিউজ যুক্তরাষ্ট্রের একটি সূত্র ধরে দাবি করেছে, ইউক্রেনে যুদ্ধ করতে গিয়ে ১৫ থেকে ২০ শতাংশ সামরিক শক্তি হারিয়েছে রাশিয়া। ইউক্রেনের শক্ত প্রতিরোধ ও আধুনিক যুদ্ধ সরঞ্জামের মোকাবিলা করতে গিয়ে রাশিয়ার বড় ধরনের সামরিক শক্তিক্ষয় হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে রাশিয়ার ঠিক কী পরিমাণ ক্ষতি হয়েছে তার স্পষ্ট কোনো পরিসংখ্যান নেই। অবশ্য এ আলোচনা ও বিতর্কের মধ্যে রাশিয়া স্বীকার করেছে, ইউক্রেনে রুশ সৈন্যদের উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। রাশিয়ান প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজকে বলেন, এ হতাহতের ঘটনা আমাদের জন্য একটি বড় ট্র্যাজেডি। তবে মস্কো ‘আগামী দিনগুলোতে’ যুদ্ধের লক্ষ্য পূরণে সক্ষম হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। রাশিয়ার পক্ষ থেকে আরও স্বীকার করা হয়, তারা যত দ্রুত চেয়েছিল তাদের আক্রমণ সেভাবে এগোয়নি। স্কাই নিউজকে তিনি বলেন, ‘আমাদের সেনাদের বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে। আমাদের জন্য এটি বিশাল শোচনীয় একটি ঘটনা।’ গত ২৫ মার্চ রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাদের ১ হাজার ৩৫১ জন সৈন্য যুদ্ধে নিহত হয়েছে। তবে ইউক্রেন দাবি করেছে, নিহত রাশিয়ান সৈন্যের সংখ্যা ১৯ হাজার। রুশ ক্ষয়ক্ষতির পরিমাণ নিয়ে রাশিয়া বা ইউক্রেনের দাবিকে স্বাধীনভাবে যাচাই করা যায়নি। বিশ্লেষকরা অবশ্য সতর্ক করে বলেছেন, রাশিয়া তার হতাহতের সংখ্যা কমিয়ে বলছে। অন্যদিকে ইউক্রেন মনোবল বাড়াতে এটি বাড়িয়ে বলতে পারে।

 

যুদ্ধের কারণে খাদ্যের দাম সর্বোচ্চ

যুদ্ধের কারণে বিশ্বজুড়ে গমের দাম গড়ে প্রায় ২০ শতাংশ বেড়েছে। উদ্ভিজ্জ তেলের মূল্যসূচক ২৩ দশমিক ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে সূর্যমুখী তেলের দাম বেড়েছে অনেক বেশি।  ইউক্রেন বিশ্বে সূর্যমুখী তেলের শীর্ষস্থানীয় রপ্তানিকারক দেশ...

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর থেকে বিশেষজ্ঞরা আশঙ্কা করছিলেন জ্বালানি তেল ও খাবারের দাম বাড়তে পারে। বিশ্ববাণিজ্যে বড় ধরনের প্রভাব এরই মধ্যে স্পষ্ট হয়েছে। সংকট বেড়েছে সারা বিশ্বে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) সম্প্রতি জানিয়েছে, শুধু যুদ্ধের কারণে বিশ্বজুড়ে খাদ্যের দাম রেকর্ড পরিমাণ বেড়েছে। সংস্থাটি বলছে, তাদের খাদ্য মূল্যসূচক ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে ১২ দশমিক ৬ শতাংশ বেড়েছে। ইউক্রেন ও রাশিয়া বিশ্বের মৌলিক খাদ্যশস্যের অন্যতম রপ্তানিকারক। আর এই যুদ্ধের আঁচ লেগেছে দুই দেশেরই খাদ্য উৎপাদনে। ফলে বেড়েছে খাদ্যের দাম। এফএও জানায়, মার্চে খাদ্যের দাম প্রায় ১৩ শতাংশ বেড়ে নতুন রেকর্ড গড়েছে। এর মধ্যে উদ্ভিজ্জ তেল, শস্য ও মাংসের দাম সর্বকালের মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে। এ ছাড়া চিনি ও দুগ্ধজাত পণ্যের দামও বেড়েছে। গত তিন বছরে বিশ্বব্যাপী রাশিয়া ও ইউক্রেন যথাক্রমে প্রায় ৩০ ও ২০ শতাংশ গম, ভুট্টা রপ্তানি করে আসছিল। ইউক্রেনে এখন শস্যবীজ বপনের মৌসুম চলছে। কিন্তু সেখানে যুদ্ধের কারণে বিশ্বজুড়ে গমের দাম গড়ে প্রায় ২০ শতাংশ বেড়েছে।

 

নিজ দেশে জনপ্রিয়তা বেড়েছে পুতিনের

পোলস্টার রাশিয়ান পাবলিক ওপিনিয়ন রিসার্চ সেন্টারের (ভিটিএসআইওএম) একটি সমীক্ষা ইউক্রেন আক্রমণের পর থেকে তাদের রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের প্রতি দেশটির নাগরিকদের মধ্যে আস্থা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। সেই অনুসারে, ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তাঁর (পুতিন) প্রতি আস্থার মাত্রা  ৬৭.২ শতাংশ থেকে ৮১.৬ শতাংশে বেড়ে গেছে। সমীক্ষায় উত্তরদাতাদের মধ্যে ৭৮.৯ শতাংশ পুতিনের পদক্ষেপকে অনুমোদন করেছে।

 

রুশ আক্রমণের নেতৃত্বে পরিবর্তন

এলেন অভিজ্ঞ জেনারেল

ইউক্রেনে সেনা অভিযানের পর থেকে রুশ সামরিক বাহিনীর পরিকল্পনা  বোঝার চেষ্টা করছেন সমর বিশেষজ্ঞরা। তবে এখন পর্যন্ত তা পরিষ্কার নয়। কিছু ক্ষেত্রে রুশ বাহিনীকে সফল মনে হলেও এখনো ইউক্রেনের রাজধানী দখল করতে না পারায় স্পষ্ট উপসংহারে যাওয়া সম্ভব নয়। এমন সমীকরণের মধ্যেই ইউক্রেন অভিযানে সামরিক বাহিনী পুনর্গঠন করেছে রাশিয়া। সম্প্রতি নতুন এক জেনারেলকে যুদ্ধের দায়িত্ব দেওয়া হয়েছে। ওই জেনারেলের সিরিয়া যুদ্ধের সময়কার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। এতে আরও পরিষ্কার হলো যে, রাশিয়া নতুন পরিকল্পনা নিয়ে এ সেনা অভিযান আরও জোরালো করতে যাচ্ছে। ইউক্রেনে রুশ আক্রমণের নেতৃত্বে পরিবর্তন, দায়িত্বে অভিজ্ঞ জেনারেল আসায় সমর বিশেষজ্ঞরা নতুন করে হিসাব কষছেন। বিবিসির খবর, রাশিয়ার দক্ষিণাঞ্চলের সামরিক কমান্ডার জেনারেল আলেক্সান্ডার ডিভোনকোভ এখন থেকে ইউক্রেন যুদ্ধের নেতৃত্ব দেবেন। ওই বিশেষ কমান্ডারের সিরিয়ায় রুশ অভিযান পরিচালনার অনেক অভিজ্ঞতা রয়েছে। সে কারণে তাঁর মাধ্যমে সামগ্রিক কমান্ড এবং নিয়ন্ত্রণের উন্নতি আশা করা হচ্ছে। বিভিন্ন ইউনিটের মধ্যে সমন্বয় বাড়াতেই এই পরিবর্তন আনা হয়েছে। এক মাসের বেশি সময় ধরে ইউক্রেনে হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। এই দীর্ঘ সময়ে তাঁদের উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি। ইউক্রেনের বড় বড় শহরের নিয়ন্ত্রণ  এখনো দেশটির সরকারের হাতেই রয়েছে।

 

মাকারিভ শহরে যুদ্ধের ভয়াবহতার চিত্র

সিএনএন-এর প্রতিবেদনে উঠে এসেছে ইউক্রেনের মাকারিভ শহরে যুদ্ধের ভয়াবহতার চিত্র। এ শহরে ১৩২ বেসামরিক নাগরিককে হত্যার অভিযোগ তুলেছে ইউক্রেন। ইউক্রেনের রাজধানী কিয়েভের নিকটবর্তী শহর মাকারিভ। এ শহরের মেয়র ভাদিম তোকার ইউক্রেনের পার্লামেন্ট টিভিকে এ অভিযোগ জানান। তিনি বলেন,  বেসামরিক নাগরিকদের রুশ বাহিনী কর্তৃক গুলি করে হত্যা করা হয়েছে। মাকারিভের প্রায় সব অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স এবং অন্যান্য ভবনে বোমা হামলা করা হয়েছে। এ ছাড়া একটি হাসপাতালও গুঁড়িয়ে দেওয়া হয়েছে। এক মাসেরও বেশি সময় ধরে আমরা বিদ্যুৎ, পানি, গ্যাস, টেলিফোন লাইন ছাড়াই দিন কাটাচ্ছি। আমাদের বাড়িতে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রও নেই। এখান থেকে সব ডাক্তারকে সরিয়ে নেওয়া হয়েছে। বিভিন্ন খেতের ভিতর বোমা ছড়িয়ে-ছিটিয়ে আছে। আমাদের বন উজাড় হয়ে গেছে।  সেসব জায়গায় এখন প্রচুর পরিমাণে বোমার আবর্জনা পড়ে আছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর