রবিবার, ১ মে, ২০২২ ০০:০০ টা

দেশে দেশে বর্ণিল ঈদ

রকমারি ডেস্ক

দেশে দেশে বর্ণিল ঈদ

সৌদি আরব

মুসলিম জাহানের তীর্থস্থান সৌদি আরব। এখানে ঈদ উদযাপিত হয় সুন্দর করে ঘরবাড়ি সাজানো, রকমারি ভূরিভোজ, ঈদ সেলামি আদায়, অতিথি আপ্যায়ন, নতুন পোশাক পরিধানের মাধ্যমে। ঈদ উদযাপনে সৌদিবাসীর উদারতা, আতিথেয়তা ও উৎসবী আমেজ নজর কাড়ে সবার। এ দিন পুরুষরা ‘কান্দর’ নামে এক ধরনের সাদা পোশাক পরে। মাথায় দেয় গাহফিহ নামের গোল টুপি। আর নারীরা ‘থাউব’ নামের বিশেষ ধরনের পোশাক পরে। ঈদের দিন দোকানিরা শিশুদের খেলনা ও বিভিন্ন ধরনের উপহার দেয়।

ইন্দোনেশিয়া

ঈদুল ফিতরকে ইন্দোনেশিয়ায় ‘লেবারান’ বলা হয়। দেশটি আড়ম্বরপূর্ণভাবে আয়োজন করে ঈদ উৎসবের। ঈদের চাঁদ দেখার পর ঢোল-বাজানো, নাচ, গান, নামাজ আর বয়ানের ভিতর দিয়ে ইন্দোনেশিয়ায় ঈদ উৎসব শুরু হয়ে যায়। ঈদের দিন মুসলিমরা ঐতিহ্যবাহী পোশাকে রাঙান নিজেদের। ঈদে বিশেষ খাবার-কেতুপাত, দোদোল, লেমাং রান্না করা হয়। ঈদের নামাজ শেষে স্বজনদের কবর জিয়ারত রীতি আছে তাদের মধ্যে। দিনটি তারা পরিবার, আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধবের সঙ্গে কাটান।

কাতার

কাতারে তোপধ্বনি দেওয়ার মাধ্যমে ঈদুল ফিতরের আগের সন্ধ্যায় চাঁদ দেখার ঘোষণা করা হয়। এদিনে কাতারের নারীরা নতুন জুতা আর প্রায়ই সোনালি বা রুপালি সুতোয় নকশা করা কাফতান পরে থাকেন। সকালে বুলালিত সেদ্ধ ডিমে ঢাকা মিষ্টি নুডলস, মিষ্টি রুটি ও মিষ্টিজাতীয় খাবার দিয়ে বিশেষ নাশতা তৈরি করা হয়। ঈদের নামাজ শেষে মেহমানদের কফি, চা, বাকলাভা, ফল আর অন্যান্য মিষ্টি পরিবেশন করা হয়। দুপুরের খাবারে থাকে ভাত ও ভেড়ার গোশত। এ দিন তলোয়ার যুদ্ধ ও ঢোল বাজানোর মাধ্যমে চলে বিনোদন।

মিসর

মিসরে এ ঈদুল ফিতর তিন দিনের ধর্মীয় অনুষ্ঠান। সামান্য নাশতা করে সবাই একত্র হয়ে সম্মিলিত ঈদের প্রার্থনার মধ্য দিয়ে দিনটি শুরু হয়। ঈদের দিন পরিবারের সঙ্গে পার্ক, সিনেমা, থিয়েটার কিংবা সমুদ্রতটে ভ্রমণ করতে পছন্দ করে অধিকাংশ মিসরীয়। ঈদের দিনটিতে মিসরে বিশেষ খাবারে চিনি ও বাদামের ব্যবহার বেশি লক্ষ করা যায়। নারী ও শিশুদের জন্য উপহার কেনার ধুম পড়ে যায়। বড়দের সঙ্গে ছোটরা ঈদের মাঠে যায়, ঈদ সেলামি নেয় এবং ইচ্ছামতো খেলনা ও মুখরোচক খাবার কিনে।

ইরান

আরব বিশ্বের অন্যান্য দেশের তুলনায় শিয়া অধ্যুষিত ইরানে অনেকটা নীরবেই ঈদ উদযাপন করা হয়। ইরানে ঈদের দিন দান করাকে বেশ গুরুত্বের সঙ্গে দেখা হয়। এদিনে প্রায় প্রতিটি মুসলিম পরিবার গরিবদের মধ্যে খাবার ও গরু বা ভেড়ার গোশত বিলিয়ে থাকে। এ ধরনের দানের প্রথা ঈদুল আজহায় বেশি প্রচলিত হলেও ইরানিরা ঈদুল ফিতরেও গরিবদের মধ্যে গোশত বিতরণ করে।

আফগানিস্তান

তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানে ঈদের আনন্দের কমতি নেই। এদিন পাড়া-মহল্লায় সবাই দল বেঁধে ঈদের নামাজ পড়ে। নামাজ শেষে বন্ধুবান্ধব, আত্মীয়-স্বজনের সঙ্গে কুশল বিনিময় চলে। ঈদে সবার চাই নতুন পোশাক। তবে ছোটদের জন্য একটু বেশিই স্পেশাল ঈদ আনন্দ। তাদের পোশাক আর খাবারের বায়না মেটানো হয় এ দিন।

ইরাক

ঈদের দিন খুব সকালে গোসল করার পর শির-খুরমা দিয়ে মিষ্টি মুখ করা হয়। বাদাম, খেজুর ও অন্যান্য খাবারও থাকে। এরপর নতুন পোশাক পরে ছোট-বড় সবাই ঈদের নামাজ পড়তে মসজিদে ছোটে। ছোটরা মেতে ওঠে নিত্যনতুন খেলায়। নামাজ শেষে সবাই যার যার বাড়িতে ফিরে আসে। বাড়িতে একে একে আত্মীয় সমাগম বাড়তে থাকে। সবাই মিলে আনন্দ-আড্ডা আর খাওয়া-দাওয়া করে কাটিয়ে দেয় পুরো দিন। খাবার তালিকায় থাকে মজাদার সব মাংসের পদ আর ডেজার্ট। 

মালয়েশিয়া

মালয়েশিয়ায় ঈদের আগের দিন থেকেই উৎসব পালিত হয়। ঈদের আগের রাতকে তাকবিরান বলা হয়। মসজিদ ও রাস্তায় তাকবির ধ্বনি উচ্চারিত হয়। রাস্তাঘাটে মশাল, আতশবাজি পোড়ানো হয়। ঐতিহ্যবাহী খাবার রেন্দাং, কেতুপাট, লেমাং রান্না করে। এ দিন ঘরে ঘরে প্রচুর পরিমাণে খাবার রান্না হয়। এমনকি প্রতিবেশী অমুসলিমদেরও ঈদে দাওয়াত দেওয়া হয়। খাওয়ার পর গানের অনুষ্ঠানের আয়োজন করে মালয়বাসী। চীন থেকে বাঁশি আমদানি করা হয়। এ বাঁশি খুব জোরে বাজে। সন্ধ্যায় বাজি উৎসব চলে।

ফিলিস্তিন

ফিলিস্তিনে ঈদের বিশেষ আকর্ষণ হচ্ছে ভেড়ার মাংস। সামর্থ্যবানরা আস্ত একটি ভেড়া দিয়ে রোস্ট করে। বাকিরা মানসাফ নামে ভেড়ার মাংসের একটা ডিশ রান্না করে। ঈদের নামাজের আগে ফিতরা করা হয়। নামাজ শেষে বাসায় গিয়ে সবাই নতুন জামাকাপড় পরে ঘুরতে বের হয়। ঈদের দিন প্রত্যেক বাসায় মিষ্টিসহ অন্যান্য খাবার বিতরণের রেওয়াজ আছে। দুপুরে পরিবারের সবচেয়ে বড় সদস্যের বাসায় সবাই একত্রিত হয়ে দুপুরের খাবার খাওয়া তাদের রেওয়াজ।

পাকিস্তান

পাকিস্তানে রমজান মাসজুড়ে থাকে ঈদের আমেজ। খেলার মাঠে, পার্কে ঈদের জামাত হয়। নামাজের পর গরিবদের মধ্যে দান করা হয়। বাড়ি ফেরার পথে পুরুষরা মিষ্টিসহ বিভিন্ন উপহার কিনেন। ঈদের দিন সকালে পরিবারের সবাই একসঙ্গে বিভিন্ন ধরনের মিষ্টি, ঐতিহ্যবাহী শির-কোরমা দিয়ে নাশতা করেন। গণমাধ্যমগুলো ঈদের খবর ছাড়াও বিশেষ অনুষ্ঠান প্রচার করে। শিশুদের জন্য খোলা থাকে খাবার ও খেলনার দোকান।

ভারত

ঈদের আগের রাতে ভারতীয় মুসলিম মেয়েরা হাতে মেহেদি লাগায়। এই রাতে অনেকেই কেনাকাটা করেন। বাড়িতে বাড়িতে চলে ঈদ আয়োজন। রান্নাবান্নারও ধুম চলে। ঈদের দিন নতুন পোশাক পরে কুশল ও কোলাকুলি করে চলে হৃদ্যতা-বিনিময়। ঈদের খাবারে থাকে পোলাও-মাংসের মজাদার পদ। এ ছাড়া নানান মিষ্টান্ন না থাকলেই নয়। ভারতে ঈদ উপলক্ষে এক দিনের সরকারি ছুটি থাকে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর